Referee

মাঝ আকাশে সমর্থকদের হাতে ‘বন্দি’ সহকারী রেফারি, চলল উত্তাল গালিগালাজ

সমর্থকরা যে বিমানে করে ফিরছিলেন, দেখা যায় সেটিতেই উঠেছেন ম্যাচের সহকারী রেফারি আবদুল্লাহ বোরা ওজকারাকে। তাঁকে দেখেই ক্ষেপে ওঠেন সমর্থকরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:১৮
Share:

রেফারিকে মাঝ আকাশে ঘিরে ধরলেন সমর্থকরা। প্রতীকী ছবি

রেফারির খারাপ সিদ্ধান্তে আগে থেকেই ক্ষুব্ধ ছিলেন সমর্থকরা। নিজের শহরে ফেরার বিমানে উঠতেই দেখতে পেলেন ম্যাচের সহকারী রেফারিকে, যাঁর বেশ কিছু সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন উঠেছিল। তাঁকে সামনে পেয়ে ছেঁকে ধরলেন ক্ষুব্ধ সমর্থকরা। মাঝ আকাশেই সহকারী রেফারিকে ঘিরে ধরে চলল উত্তাল গালিগালাজ। সাহায্য করতে এগিয়ে আসতে হল বিমানকর্মীদের।

Advertisement

এই ঘটনা ঘটেছে তুরস্কে। রাজধানী ইস্তানবুলের জনপ্রিয় ক্লাব ফেনেরবাচের বিরুদ্ধে খেলা ছিল আদানা দেমিরস্পরের। ফেনেরবাচের বিরুদ্ধে আগে গোল করে এগিয়ে যায় দেমিরস্পর। পরে গোল করে সমতা ফেরান ফেনেরবাচের এনার ভ্যালেন্সিয়া, যিনি কাতার বিশ্বকাপের প্রথম গোল করেছিলেন। গোটা ম্যাচে রেফারি যে সব সিদ্ধান্ত নিয়েছিলেন, তাতে মোটেই খুশি হতে পারেননি ফেনেরবাচে সমর্থকরা। মাঠের মধ্যে রেফারির প্রতি ক্ষোভ উগরে দেন তাঁরা।

ফেনেরবাচে সমর্থকরা যে বিমানে করে ফিরছিলেন, দেখা যায় সেটিতেই উঠেছেন ম্যাচের সহকারী রেফারি আবদুল্লাহ বোরা ওজকারাকে। তাঁকে দেখেই ক্ষেপে ওঠেন সমর্থকরা। সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় কটাক্ষ। একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেখানে এক সমর্থক বলেছেন, “আমাদের বিরুদ্ধে কোনও কাজ কোরো না। তোমাকে রাস্তায় কোনও দিন বেরোতে দেব না। ফেনেরবাচের সমর্থকদের সঙ্গে ঝামেলা করার সাহস দেখিয়ো না।”

Advertisement

রেফারি আবদুল্লাহ অবশ্য কিছুতেই কর্ণপাত না করে চুপচাপ নিজের আসনে বসেছিলেন। তবে তাঁর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। জানিয়েছেন, তুরস্কের লিগে এমনিতেই রেফারিরা প্রতি ম্যাচে আক্রমণে শিকার হন। এই ঘটনার পরে তাঁদের যাতায়াত করাই তো মুশকিল হয়ে পড়বে। নিরাপত্তার অভাব বোধ করবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন