ATK Mohun Bagan

ATK Mohun Bagan: বৃহস্পতিবার চেন্নাইয়িনকে হারিয়ে শেষ চার নিশ্চিত করতে চান লিস্টন, বুমোসরা

আইএসএল-এ এই মুহূর্তে তিন নম্বরে রয়েছে এটিকে মোহনবাগান। ১৮ ম্যাচে তাদের পয়েন্ট ৩৪।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৮:৫৮
Share:

লিস্টনদের লক্ষ্য জয়। ছবি টুইটার

আইএসএল-এ এই মুহূর্তে তিন নম্বরে রয়েছে এটিকে মোহনবাগান। ১৮ ম্যাচে তাদের পয়েন্ট ৩৪। বৃহস্পতিবার চেন্নাইয়িন এফসি-কে হারাতে পারলে আরও এক বার সেমিফাইনাল নিশ্চিত করে ফেলবে সবুজ-মেরুন ব্রিগেড। সেই সঙ্গে সুযোগ থাকবে শীর্ষ স্থানাধিকারী জামশেদপুরের সঙ্গে ব্যবধান কমানোরও।

Advertisement

জুয়ান ফেরান্দোর এটিকে মোহনবাগান এই মুহূর্তে টানা ১৪টি ম্যাচ অপরাজিত। প্রতিযোগিতার ইতিহাসে তা দ্বিতীয় দীর্ঘতম। বৃহস্পতিবার চেন্নাইয়িনকে হারাতে পারলে জামশেদপুরকে ছুঁয়ে ফেলবে এটিকে মোহনবাগান। যদিও একটি ম্যাচ কম খেলায় তারা থাকবে দ্বিতীয় স্থানে। শেষ ম্যাচে জামশেদপুরের বিরুদ্ধে খেলবে এটিকে মোহনবাগান। তবে তার আগে ওড়িশার বিরুদ্ধে খেলতে হবে জামশেদপুরকে। ওড়িশার বিরুদ্ধে জামশেদপুর কোনও ভাবে হেরে গেলে, সে ক্ষেত্রে এটিকে মোহনবাগান বনাম জামশেদপুরের লড়াই-ই হয়ে উঠবে লিগ তালিকায় সেরা হওয়ার লড়াই।

বুমোস বা ডেভিড উইলিয়ামসদের শারীরিক অবস্থা প্রসঙ্গে ফেরান্দো বলেছেন, “ওরা ক্রমশ সেরে উঠছে। চোট লাগলে সাধারণত ৮-৯ দিন লেগে যায় সেরে উঠতে। কিন্তু দু’দিন পরেই ম্যাচ এবং শেষ তিন-চারটে ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ, তখন সেরে ওঠার তাগিদটা অনেক বেশি থাকে। তবে ওরা স্বাভাবিক প্রক্রিয়াতেই দ্রুত সেরে উঠছে। আরও সময় লাগবে।” তবে প্রথম একাদশে উইলিয়ামস বা কৃষ্ণ থাকবেন কিনা, সে ব্যাপারে নিশ্চয়তা দিলেন না ফেরান্দো। বলেছেন, “দেখা যাক। ওরা কী অবস্থায় রয়েছে, মাঠে নেমে কতটা নিজেদের মেলে ধরতে পারছে, বলে কেমন শট নিচ্ছে, কিছু শারীরিক কসরৎ করার পরে ওরা কেমন বোধ করবে, অনুশীলনে এ সব দেখে নিয়ে তার পরে সিদ্ধান্ত নেব।”

Advertisement

সন্দেশ ঝিঙ্গন গত ম্যাচে ৯০ মিনিট খেলে ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন। তিরির সঙ্গে তাঁর জুটি নিয়ে ফেরান্দো বলেছেন, “দলের সব খেলোয়াড়দের নিয়েই আমি খুশি। সন্দেশের পারফরম্যান্সেও যথেষ্ট খুশি আমি। তবে আমি জানি, ও আরও ভাল খেলতে পারে। ও এখন ৬০ শতাংশ দিতে পারছে। এএফসি কাপের সময় একশো শতাংশ দেওয়ার জায়গায় চলে আসবে বলেই মনে হয় আমার। কারণ, ও পরিশ্রম করতে চায়। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

এখনও পর্যন্ত এ বারের আইএসএল-এ ৮টি গোল হয়ে গিয়েছে লিস্টন কোলাসোর। বৃহস্পতিবার ৫০তম আইএসএল ম্যাচ খেলতে নামবেন কোলাসো। চাইবেন গোল করে এবং দলকে জিতিয়ে এই ম্যাচ স্মরণীয় করে রাখতে। তাঁকে এবং জনি কাউকোকে নিয়ে ফেরান্দো বলেছেন, “জনিকে নিয়ে বেশি কিছু বলার প্রয়োজন নেই। যারা দেখেছে ওর খেলা, তারা জানে ও নিখুঁত ফুটবল খেলছে। শুধু যে গোল করার দক্ষতা আছে ওর, তা নয়। ওর টাইমিং, পাসিং, বল নিয়ন্ত্রণ, বল ধরে খেলা দরকার হলে তা করা, সব ব্যাপারেই ও অসাধারণ। আমি খুবই খুশি। লিস্টনকে ছোটখাটো ব্যাপারে আরও উন্নতি করতে হবে। আরও ট্রেনিং সেশন পেলে ও আরও উন্নতি করবে বলেই আমার ধারণা।”

ফেরান্দো জানালেন, চেন্নাইয়িনের বিরুদ্ধে বুমোস এবং কাউকো, দু’জনকেই একসঙ্গে খেলাতে পারেন। বলেছেন, “হুগো আর জনি তো গত ম্যাচেও একসঙ্গে শুরু থেকে খেলেছে। হুগোর চোট লাগার পরে আমরা সিস্টেম বদলে ৩-৫-২-এ চলে যাই। শেষে ৪-৪-২-এ খেলি। সুতরাং ওদের দু’জনের একসঙ্গে খেলা সম্ভব। কারণ, ওরা আমাদের স্টাইলের পক্ষে নিখুঁত।”

দুর্বল চেন্নাইয়িনকে এই ধরনের ম্যাচে পাওয়ায় এটিকে মোহনবাগানের পক্ষে সুবিধাই হবে। ১৯ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে আটে রয়েছে চেন্নাইয়িন। দলের আত্মবিশ্বাসও তলানিতে। এই অবস্থায় এটিকে মোহনবাগানের লক্ষ্য গোল পার্থক্যও যথাসম্ভব বাড়িয়ে নেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন