ISL 2022-23

ডার্বিতে এটিকে মোহনবাগানে নেই তিন বিদেশি, তবু জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী কোচ ফেরান্দো

ফেরান্দো জানিয়েছেন, কলকাতা ডার্বিতে তাঁর দলের তিন বিদেশি নেই। একজন কার্ড সমস্যায়। বাকি দু’জনের চোট। দাবি, যে ২৪ জন ফুটবলার তাঁর দলে রয়েছেন, প্রত্যেকের দক্ষতা রয়েছে ম্যাচ জেতানোর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫৫
Share:

এটিকে মোহনবাগানের কোচ জুয়ান ফেরান্দো একটু বাড়তি চাপে থাকবেন শুক্রবার। ফাইল ছবি

রাত পোহালেই কলকাতা ডার্বি। যে কোনও কোচের কাছেই আগের রাতটা চরম অনিশ্চয়তায় কাটে। এটিকে মোহনবাগানের কোচ জুয়ান ফেরান্দো বোধহয় একটু বাড়তি চাপে থাকবেন শুক্রবার। এ দিন সাংবাদিক বৈঠকে তিনি যা বলে গেলেন, তাতে ভয় ধরে যাওয়ার কথা মোহনবাগার সমর্থকদেরও। ফেরান্দো জানিয়েছেন, কলকাতা ডার্বিতে তাঁর দলের তিন বিদেশি নেই। একজন কার্ড সমস্যায়। বাকি দু’জন চোটের কারণে। তবু স্প্যানিশ কোচ আত্মবিশ্বাসের সঙ্গে বার বার বুঝিয়ে দিলেন, যে ২৪ জন ফুটবলার তাঁর দলে রয়েছেন, প্রত্যেকের দক্ষতা রয়েছে ম্যাচ জেতানোর।

Advertisement

কার্ড সমস্যায় ডার্বি থেকে আগেই ছিটকে গিয়েছিলেন ব্রেন্ডন হ্যামিল। ফ্লোরেন্তিন পোগবাকে ছেড়ে দেওয়ার পর রক্ষণে হ্যামিল এবং প্রীতম কোটালের জুটি বেশ জমে উঠেছিল। কিন্তু ডার্বিতে সম্ভবত প্রীতমের পাশে দেখা যেতে চলেছে স্লাভকো দামিয়ানোভিচকে। তাঁর সঙ্গে খুব বেশি ম্যাচ খেলেননি প্রীতম। ফলে ডার্বিতে কার্যত সবুজ-মেরুন রক্ষণে নতুন জুটি দেখা যেতে চলেছে, যাঁদের উপর থাকবে ক্লেটন সিলভা, জেক জার্ভিসকে সামলানোর দায়িত্ব।

এ ছাড়া, কলকাতা ডার্বিতে খেলতে পারবেন না হুগো বুমোস এবং কার্ল ম্যাকহিউ। মোহনবাগানের মাঝমাঠে স্তম্ভের মতো কাজ করেন বুমোস। বল বাড়াতে বা রক্ষণে, দুটোতেই সমান পারদর্শী। আগের ডার্বিতে গোলও করেছিলেন। তিনি অনেক দিন ধরেই চোটের কারণে খেলছিলেন না। শুক্রবার ফেরান্দো বললেন, “গত ২০ দিন অনুশীলনের মধ্যে নেই। ফলে দুম করে ওকে এ রকম ম্যাচে নামিয়ে দেওয়ার ঝুঁকি আমরা নিতে চাই না। বরং প্লে-অফের জন্যে ওকে সুস্থ করে তুলতে হবে। বুমোসের খেলার সম্ভাবনা খুবই কম।” যদিও দল সূত্রের খবর, বুমোস ভাল ভাবে অনুশীলন শুরু না করলেও ফিট হয়ে গিয়েছেন। শেষ মুহূর্তে তাঁকে নামিয়ে চমক দিতে পারেন কোচ।

Advertisement

এ ছাড়া, ম্যাকহিউ চোট পেয়েছেন। আগের ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’টি গোল করে দলকে জিতিয়েছিলেন। সেই ম্যাচেই চোট পেয়েছিলেন বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার অনুশীলনে নামেননি। শুক্রবারও তাঁকে দেখা যায়নি। ফলে খেলার সম্ভাবনা নেই। ফেরান্দো বলেছেন, “কার্লকে ছাড়াই নামতে হবে আমাদের। ওর চোট বেশ ভালই। নিঃসন্দেহে দলের একজন গুরুত্বপূর্ণ ফুটবলার খেলতে পারবে না।”

ডার্বি জিতলে মোহনবাগানের কাছে সুযোগ রয়েছে বেঙ্গালুরুকে টপকে তৃতীয় স্থানে উঠে ঘরের মাঠে প্লে-অফ নিশ্চিত করার। হারলেও সেই সুযোগ থাকবে। সে ক্ষেত্রে পরের ম্যাচে কেরলকেও হারতে হবে। মোহনবাগান পয়েন্ট নষ্ট করলে এবং কেরল জিতলে, কেরলই মোহনবাগানকে টপকে চারে উঠে যাবে। সে ক্ষেত্রে বিপক্ষের মাঠে গিয়ে প্লে-অফ খেলা ছাড়া উপায় থাকবে মোহনবাগানের। তবে ফেরান্দো জানিয়েছেন, লিগের অবস্থান নয়, ম্যাচ জেতাই তাঁর লক্ষ্য। সবুজ-মেরুন কোচের কথায়, “প্লে-অফ বা লিগের পজিশন নিয়ে একেবারেই ভাবছি না। কাল ম্যাচ জেতার দিকে আমাদের লক্ষ্য রয়েছে।”

চলতি মরসুমে গোল করার লোক খুঁজে পাওয়া যাচ্ছে না। লিস্টন কোলাসো, মনবীর সিংহরা আগের ম্যাচের ছায়া। আগের ম্যাচে জোড়া গোল করা ম্যাকহিউও এই ম্যাচে নেই। ডার্বিতে গোল তা হলে কে করবেন? ফেরান্দো বললেন, “রক্ষণ এবং আক্রমণ দুটো নিয়েই আমাকে সমান ভাবে ভাবতে হবে। ওরা গোল হয়তো পাচ্ছে না। কিন্তু ভাল খেলছে এবং যথেষ্ট সুযোগ তৈরি করছে। প্রত্যেকে নিজের ভূমিকার ব্যাপারে জানে। আশা করি ডার্বিতেও ওরা নিজেদের ভূমিকা পালন করবে।”

বিপক্ষের ক্লেটন এই মুহূর্তে আইএসএলের সবচেয়ে বেশি গোলদাতা। বলেছেন, “ক্লেটন এই মরসুমে খুবই ভাল খেলেছে। অসাধারণ ফুটবলার। কিন্তু এক জনের পিছনে ভেবে সময় নষ্ট করতে রাজি নই। ওদের ১১ জনের দিকেই নজর রাখতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন