ISL 2022-23

পর পর হার, তবু বৃহস্পতিবার আক্রমণাত্মক ফুটবল খেলতে চান ইস্টবেঙ্গল কোচ

আইএসএলে এখনও পর্যন্ত দু’টি ম্যাচ খেলেছে ইস্টবেঙ্গল। দু’টিতেই হারতে হয়েছে। কিন্তু আক্রমণাত্মক ফুটবল খেলার দিকেই মন দিতে চাইছেন কোচ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৮:২০
Share:

ইস্টবেঙ্গল কোচ স্টিফেন কনস্ট্যানটাইন। —ফাইল চিত্র

আইএসএলে ইস্টবেঙ্গল ভাল খেলে হেরেছে। এমনটাই দাবি করলেন স্টিফেন কনস্ট্যানটাইন। লাল-হলুদ কোচের দাবি, গত ম্যাচে তাঁরা আক্রমণাত্মক ফুটবল খেলেছেন। আগামী ম্যাচে দলকে আরও আক্রমণাত্মক খেলাতে চাইছেন তিনি।

Advertisement

আইএসএলে এখনও পর্যন্ত দু’টি ম্যাচ খেলেছে ইস্টবেঙ্গল। জয় পায়নি তারা। কিন্তু আক্রমণাত্মক ফুটবল খেলার দিকেই মন দিতে চাইছেন কোচ। তিনি বলেন, “আমি সব সময়ই আক্রমণাত্মক ফুটবল খেলতে পছন্দ করি। কেরালার বিরুদ্ধে আমার দল রক্ষণে ন’জন খেলোয়াড় দাঁড় করিয়ে খেলেনি। এফসি গোয়ার বিরুদ্ধে একই খেলা খেলেছি। সব সময়ই আমি চাই আক্রমণে উঠতে। কেরালার বিরুদ্ধে যে রকম আক্রমণে উঠেছিলাম, গোয়ার বিরুদ্ধে আর একটু বেশি আক্রমণাত্মক ছিলাম। নর্থইস্টের বিরুদ্ধে আরও বেশি আক্রমণে উঠব।”

বৃহস্পতিবার নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে খেলবে ইস্টবেঙ্গল। সেই ম্যাচে নামার আগে কনস্ট্যানটাইন বলেন, “প্রথম দু’টি ম্যাচে আমরা যে একেবারেই ভাল খেলিনি, তা নয়। কেরালা ব্লাস্টার্সকে আমরা ৭২ মিনিট পর্যন্ত আটকে রেখেছিলাম। এফসি গোয়ার বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে যথেষ্ট ভাল ফুটবল খেলেছি। আমার মনে হয় সেই অর্ধে আমরাই বেশি দাপট দেখিয়েছিলাম। ওই দুই ম্যাচের দু’টি অর্ধে যা খেলেছি, সেই খেলাটা একটা গোটা ম্যাচে খেলতে হবে। আরও ধারাবাহিক হতে হবে। শুরুর ছন্দটা ধরে রাখতে হবে। এই ম্যাচে আমাদের একটা ইতিবাচক ফল পেতেই হবে।”

Advertisement

নর্থইস্টের বিরুদ্ধে অ্যালেক্স লিমার খেলা অনিশ্চিত। তাঁর চোট রয়েছে। কনস্ট্যানটাইন বলেন, “লিমা এই ম্যাচে অনিশ্চিত। চোটের পর মঙ্গলবারই ও প্রথম অনুশীলনে নেমেছিল। ওর ব্যাপারে আমরা যথেষ্ট সাবধান। বৃহস্পতিবার ও প্রথম দলে আদৌও খেলতে পারবে কি না সন্দেহ আছে। গত সপ্তাহে অনুশীলনে এলিয়ান্দ্রোর একটা চোট লাগে, যেটা এখন আরও বেড়েছে। এই ম্যাচে ওর খেলার সম্ভাবনাও কম।”

২৯ অক্টোবর ডার্বি। কিন্তু এখনই সেই ম্যাচ নিয়ে ভাবতে রাজি নন ইস্টবেঙ্গল কোচ। তিনি বলেন, “ডার্বি নিয়ে এখন আমার কোনও আগ্রহ নেই। দু’দিন পরেই আমাদের ম্যাচ নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে। ডার্বি নিয়ে এখন ভাবতে যাব কেন? সব ম্যাচই আমাদের কাছে গুরুত্বপূর্ণ, সে এটিকে মোহনবাগান হোক বা নর্থইস্ট। যদিও শুরুটা যেমন চেয়েছিলাম, তেমন করতে পারিনি।”

বিপক্ষকে ইতিমধ্যেই মেপে নিয়েছেন লাল-হলুদের অভিজ্ঞ কোচ। তিনি বলেন, “বেঙ্গালুরুর বিরুদ্ধে নর্থইস্ট দুর্ভাগ্যবশত হেরেছে। একটা পয়েন্ট পেতেই পারত। সে দিন যথেষ্ট ভাল খেলেছে ওরা। এই লিগে কোনও ম্যাচ সোজা নয়। ফল দেখলেই তা বোঝা যায়। ম্যাচ জেতার জন্য আমাদের শৃঙ্খলাবদ্ধ এবং আগ্রাসী হতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন