FIFA Womens World Cup

মহিলাদের ফুটবল বিশ্বকাপে আমেরিকার পর আরও এক চ্যাম্পিয়নের বিদায়, কোয়ার্টারে হার জাপানের

শুক্রবার হেরে গেল জাপান এবং নেদারল্যান্ডস। অতিরিক্ত সময়ে গোল করে জিতল স্পেন। ২-১ গোলে স্পেন জেতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে। জাপান ১-২ গোলে হারে সুইডেনের কাছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৮:৫৪
Share:

মাঠেই কেঁদে ফেললেন জাপানের ফুটবলারেরা। ছবি: পিটিআই।

মেয়েদের ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে স্পেন এবং সুইডেন। শুক্রবার হেরে গেল জাপান এবং নেদারল্যান্ডস। অতিরিক্ত সময়ে গোল করে জিতল স্পেন। ২-১ গোলে স্পেন জেতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে। জাপান ১-২ গোলে হারে সুইডেনের কাছে।

Advertisement

২০১১ সালে মেয়েদের বিশ্বকাপ জিতেছিল জাপান। মেয়েদের ফুটবলে জাপান যথেষ্ট শক্তিশালী দল। সেই দলকে হারিয়ে দিল সুইডেন। ২০০৩ সালে ফাইনালে উঠেছিল তারা। কিন্তু জিততে পারেনি। এ বারে সেমিফাইনালে পৌঁছে গেল তারা। ১৫ অগস্ট স্পেনের বিরুদ্ধে সেমিফাইনালে খেলবে সুইডেন। জাপানের বিরুদ্ধে ৩২ মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে দেন সুইডেনের আমান্ডা ইলেস্টেট। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল সুইডেন। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার পাঁচ মিনিটের মধ্যে ২-০ গোলে এগিয়ে যায় তারা। পেনাল্টি থেকে গোল করেন ফিলিপ্পা অ্যাঞ্জেলডাল। ৮৭ মিনিটের মাথায় একটি গোল শোধ করে জাপান। হনোকা হায়াসি গোল করেন জাপানের হয়ে।

অন্য কোয়ার্টার ফাইনালে নির্ধারিত সময়ে ১-১ ছিল ফল। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে গোল করে স্পেনকে জেতান সালমা সেলস্টে। ১১১ মিনিটে গোল করেন তিনি। সেই গোল আর শোধ করতে পারেনি নেদারল্যান্ডস। স্পেন প্রথম গোলটি করে ৮১ মিনিটের মাথায়। মারিয়া ওলিভার গোল করেন পেনাল্টি থেকে। সেই গোল নেদারল্যান্ডসের হয়ে শোধ করেন স্টেফানি ভান ডের গ্রাট। ৯১ মিনিটের মাথায় গোল করেন তিনি।

Advertisement

শনিবার দু’টি কোয়ার্টার ফাইনাল রয়েছে। অস্ট্রেলিয়া এবং ফ্রান্স মুখোমুখি হবে ব্রিসবেনে। সিডনিতে অন্য কোয়ার্টার ফাইনালে খেলবে ইংল্যান্ড এবং কলম্বিয়া। এ বারের মেয়েদের বিশ্বকাপ এমন দেশ জিতবে, যারা এর আগে কখনও বিশ্বকাপ জয়ের স্বাদ পায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন