Kiyan Nassiri

Kiyan Nassiri: বিভ্রান্তি বাড়িয়ে কোচের দাবি, চোট কিয়ানের

কেন কিয়ানকে পরে নামালেন, সে ব্যাপারে ম্যাচের পরে ব্যাখ্যা দিয়েছেন ফেরান্দো। তিনি জানিয়েছেন, কিয়ানের হাঁটুতে চোট ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৪৮
Share:

দাবি: হাঁটুতে নাকি চোট কিয়ান নাসিরির। ফাইল চিত্র।

ডার্বি ম্যাচে হ্যাটট্রিক করে খেতাবি দৌড়ে পিছিয়ে থাকা এটিকে-মোহনবাগানকে জিতিয়েছিলেন তিনি। তার পরে কলকাতার দুই বড় দল ইস্টবেঙ্গল ও মহমেডানে দাপিয়ে খেলা প্রাক্তন ফুটবলার জামশিদ নাসিরির পুত্র কিয়ান নাসিরিকে ঘিরে প্রত্যাশা বেড়েছিল বাংলার ফুটবলপ্রেমীদের। কিন্তু বৃহস্পতিবার মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে কিয়ানকে ৮৫ মিনিটে সবুজ-মেরুন কোচ জুয়ান ফেরান্দো নামানোয় সমর্থক ও প্রাক্তন ফুটবলারেরা খুশি হতে পারেননি। তাঁদের ক্ষোভ আছড়ে পড়েছে গণমাধ্যমে।

Advertisement

কেন কিয়ানকে পরে নামালেন, সে ব্যাপারে ম্যাচের পরে ব্যাখ্যা দিয়েছেন ফেরান্দো। তিনি জানিয়েছেন, কিয়ানের হাঁটুতে চোট ছিল। সে কারণেই বেশি সময় তরুণ এই ফুটবলারকে মাঠে রাখার ঝুঁকি নেননি।চোটের জায়গায় ফের আঘাত লাগলে বাকি সময়ে সমস্যা হতে পারে। লিগে এখনও অনেক ম্যাচ বাকি। সূত্রের খবর, মুম্বই ম্যাচের আগের দিনই অনুশীলনে হাঁটুতে হাল্কা চোট পেয়েছিলেন কিয়ান। সে কারণে এটিকে-মোহনবাগান কোচ ঠিক করে নেন মুম্বইয়ের বিরুদ্ধে তাঁকে অতিরিক্তের তালিকায় রাখলেও নামাবেন না। কিন্তু ডার্বিতে হ্যাটট্রিককারী কলকাতার ছেলের আত্মবিশ্বাস ধরে রাখতে শেষের পাঁচ মিনিট নামান। প্রশ্ন উঠছে, ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে তা হলে কিয়ানের চোটের কথা জানাননি কেন কোচ? সবুজ-মেরুন শিবির সূত্রের খবর, সাংবাদিক বৈঠকের পরে অনুশীলনে চোট পেয়েছিলেন কিয়ান। কিন্তু এই ব্যাখ্যায় তরুণ ফুটবলারের চোট নিয়ে বিভ্রান্তি দূর হচ্ছে না।

কিয়ানের মতো রয় কৃষ্ণকে সে কারণেই মুম্বইয়ের বিরুদ্ধে খেলাননি সবুজ-মেরুনের স্পেনীয় কোচ। যে প্রসঙ্গে জুয়ান সাংবাদিক বৈঠকে বলেছেন, ‍‘‍‘ভাল দল মাঠে নামানোই কঠিন হয়ে যাচ্ছে। কৃষ্ণের এখনও চোট রয়েছে। সে কারণেই ওকে মাঠে নামাতে পারিনি মুম্বইয়ের বিরুদ্ধে। উইলিয়ামসকেও দ্বিতীয়ার্ধে তুলে নিতে হয়েছে চোটের কারণেই। কিয়ান আবার অনুশীলনে চোট পেয়েছে। জনি কাউকো ১৫ দিন পরে মাঠে ফিরল। নানা সমস্যা সত্বেও যে ভাবে বিপক্ষ রক্ষণে আমার ছেলেরা আক্রমণ শানিয়ে গোল করছে, তাতে খুশি।’’

Advertisement

জানা গিয়েছে, ডার্বিতে না খেলালেও রয় কৃষ্ণকে মুম্বই ম্যাচে প্রথম থেকে নামানোর পরিকল্পনা নিয়েছিলেন সবুজ-মেরুন কোচ। বৃহস্পতিবার সকালে তাঁর সঙ্গে কথাও বলেন। সেখানেই কৃষ্ণ জানান হ্যামস্ট্রিংয়ে চোটের জায়গায় জোরে দৌড়নোর সময়ে টান লাগছে। ফিজির ফুটবলারের মন্তব্য শোনার পরেই তাঁকে অতিরিক্তের তালিকা থেকেও বাদ দেন জুয়ান।

এ বারের আইএসএলে মুম্বই বা এসসি ইস্টবেঙ্গলের চেয়েও জুয়ান কঠিন প্রতিপক্ষ মনে করছেন হায়দরাবাদ এফসিকে। যারা ১৪ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে লিগের শীর্ষে। সে কারণেই মুম্বইয়ের বিরুদ্ধে রয় কৃষ্ণ বা সন্দেশ জিঙ্ঘনকে নামিয়ে ঝুঁকি নেওয়া হয়নি। মঙ্গলবার ( ৮ ফেব্রুয়ারি) প্রীতম কোটালেরা খেলবেন হায়দরাবাদের বিরুদ্ধেই। তার আগে সবুজ-মেরুন শিবির আশায়, কৃষ্ণ খেলার মতো জায়গায় চলে আসবেন। সন্দেশ হায়দরাবাদ ম্যাচে যদি না খেলতে পারেন, তা হলে ১২ ফেব্রুয়ারি নর্থ ইস্ট ম্যাচে খেলবেন বলেই খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন