Kylian Mbappe

মেসির সমান দায়িত্ব এমবাপেকে, এখন থেকে দলকে সামলাবেন তরুণ ফুটবলার

কাতার বিশ্বকাপে ফ্রান্স বনাম আর্জেন্টিনা ফাইনাল হয়ে গিয়েছিল লিয়োনেল মেসি বনাম কিলিয়ান এমবাপের যুদ্ধ। আর্জেন্টিনার অধিনায়ক ছিলেন মেসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৪:১৯
Share:

পিএসজি-তে একসঙ্গেই খেলেন লিয়োনেল মেসি এবং কিলিয়ান এমবাপে। —ফাইল চিত্র

ফ্রান্সের অধিনায়ক করা হল কিলিয়ান এমবাপেকে। ২৪ বছরের তরুণ স্ট্রাইকারকে দায়িত্ব দিল ফ্রান্স। কাতার বিশ্বকাপে ফ্রান্স বনাম আর্জেন্টিনা ফাইনাল হয়ে গিয়েছিল লিয়োনেল মেসি বনাম কিলিয়ান এমবাপের যুদ্ধ। আর্জেন্টিনার অধিনায়ক ছিলেন মেসি। এ বার ফ্রান্স অধিনায়ক করল এমবাপেকে।

Advertisement

কাতারে ফ্রান্সের অধিনায়ক ছিলেন হুগো লরিস। বিশ্বকাপের পর তিনি অবসর নেন। নতুন অধিনায়ক খুঁজছিল ফ্রান্স। সোমবার সেটাই ঘোষণা করল তারা। কোচ দিদিয়ের দেশঁর সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সহ-অধিনায়ক করা হয়েছে আতোঁয়া গ্রিজম্যানকে। অবসর নিয়েছেন রাফায়েল ভারানও। সেই কারণে সহ-অধিনায়ক হিসাবেও নতুন নাম ঘোষণা করল ফ্রান্স। প্রায় দশ বছর ধরে দেশকে নেতৃত্ব দিয়েছেন লরিস। এ বার তরুণ এমবাপেকে দায়িত্ব দিয়ে ফ্রান্স বুঝিয়ে দিল যে, আগামী বেশ কয়েক বছরের লক্ষ্য সামনে রেখে এগোতে চাইছে তারা।

দেশের হয়ে ৬৬টি ম্যাচ খেলেছেন এমবাপে। কাতার বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করে দলকে লড়াইয়ের জায়গায় পৌঁছে দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকারে হেরে যায় তারা। এর আগে রাশিয়া বিশ্বকাপে খেলেছিলেন এমবাপে। সে বার বিশ্বকাপ জেতেন তাঁরা।

Advertisement

মেসি এবং এমবাপে পিএসজি দলে একসঙ্গে খেলেন। সেই দলের সহ-অধিনায়ক এমবাপে। সেই দলে অধিনায়ক ব্রাজিলের ডিফেন্ডার মারকুইনোস।

ফ্রান্সের অধিনায়ক হিসাবে এমবাপে প্রথম ম্যাচ খেলবেন শুক্রবার। ইউরো কাপে সে দিন নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলবে ফ্রান্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন