Lionel Messi

Lionel Messi: করোনা কাবু করেছিল মেসিকেও, ঠিক মতো দৌড়তেও পারতেন না

করোনা থেকে সেরে ওঠার পর অনুশীলনে ফিরতে বেশ কষ্ট পেয়েছেন মেসি। শ্বাসকষ্ট হত তাঁর। ভাল করে দৌড়তেও পারতেন না। বড় ক্ষতি হয়েছে তাঁর ফুসফুসের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ২২:৪৩
Share:

লিওনেল মেসি। ফাইল ছবি।

করোনা কাবু করে দিয়েছিল লিওনেল মেসিকেও। নিজেই সে কথা জানিয়েছেন আর্জেন্টিনার ফুটবলার। এলএম টেন জানিয়েছেন, এতটাই দুর্বল হয়ে গিয়েছিলেন যে দৌড়তেই পারতেন না প্রথম প্রথম।

Advertisement

করোনা আক্রান্ত হওয়ায় বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে আর্জেন্টিনার হয়ে চিলি এবং কলম্বিয়ার বিরুদ্ধে খেলতে পারেননি মেসি। প্যারিস সঁ জঁয়ের হয়েও তিনটি ম্যাচ খেলতে পারেননি। করোনার জন্য খুব দুর্বল হয়ে পড়েছিলেন। ঠিক মতো দৌড়তেও পারতেন না সে সময়। শ্বাস নিতে সমস্যা হত। শুধু তাই নয়, করোনা তাঁর ফুসফুসের বড় ক্ষতি করে দিয়েছে। নিজেই এ কথা জানিয়েছেন মেসি।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘‘করোনা আমার বড় ক্ষতি করে দিয়েছে। আমার ফুসফুসের স্থায়ী ক্ষতি হয়েছে। ফুসফুসে বেশ ভালই সংক্রমণ হয়েছিল। পুরো সুস্থ হতে প্রায় দেড় মাস সময় লেগেছিল আমার। সে সময় দৌড়নোর মতো অবস্থাতেও ছিলাম না আমি।’’

Advertisement

করোনার অভিজ্ঞতা জানিয়ে মেসি বলেছেন, কখনও তিনি এত অসুস্থ অনুভব করেননি। তিনি বলেছেন, ‘‘যখন মাঠে ফেরা উচিত ছিল তার আগেই আমাকে ফিরতে হয়েছিল। তাতে আরও খারাপ হয়েছিল। আসলে আমার পক্ষে আর বিশ্রামে থাকা সম্ভব হচ্ছিল না। অনুশীলন শুরু করাটা জরুরি ছিল। মাঠে আবার দৌড়তে চাইছিলাম। বেশিদিন ফুটবল, অনুশীলনের বাইরে থাকা যায় না।’’

করোনা থেকে সেরে ওঠার পর মাঠে ফেরার সময়টা বেশ কষ্টকর ছিল বলেও জানিয়েছেন প্যারিস সঁ জঁ-র ফুটবলার। শ্বাস নিতে বেশ সমস্যা হত তখন। ধীরে ধীরে খেলায় ফিরলেও করোনার আগের মতো অবস্থায় ফিরতে পারেননি এখনও। ফুসফুসের বড় ক্ষতিকেই সে জন্য দায়ী করেছেন আর্জেন্টিনার স্ট্রাইকার।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন