Lionel Messi

৭০০-র পরে ৮০০! আরও এক মাইলফলকের সামনে মেসি, কোন রেকর্ড অপেক্ষা করছে লিয়োর জন্য?

কয়েক দিন আগে ক্লাব ফুটবলে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন মেসি। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়কের সামনে আরও একটি নজির গড়ার সুযোগ রয়েছে। বৃহস্পতিবার সেই সুযোগ রয়েছে তাঁর সামনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৩:০২
Share:

আরও একটি মাইলফলকের সামনে মেসি। ছবি: টুইটার।

আরও একটি মাইলফলকের সামনে লিয়োনেল মেসি। আর একটি গোল করলেই বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসাবে ৮০০ গোল করার নজির গড়বেন আর্জেন্টিনার অধিনায়ক। কয়েক দিন আগেই ক্লাব ফুটবলে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন।

Advertisement

আর্জেন্টিনা, বার্সোলোনা এবং প্যারিস সঁ জরমঁর হয়ে এখনও পর্যন্ত মোট ৭৯৯টি গোল করেছেন মেসি। আগামী বৃহস্পতিবার ৮০০তম গোল মাইলফলক স্পর্শ করার সুযোগ রয়েছে মেসির সামনে। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে বায়ার্ন মিউনিখের সঙ্গে পিএসজির খেলা রয়েছে সে দিন। এই ম্যাচেই ফুটবলজীবনের এই মাইলফলক ছুঁতে পারেন মেসি। এই কৃতিত্ব রয়েছে শুধু ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর।

এখনও পর্যন্ত আর্জেন্টিনার হয়ে ৯৮টি গোল করেছেন মেসি। ক্লাব ফুটবলে করেছেন ৭০১টি গোল। লা লিগাতেও সব থেকে বেশি গোল করার রেকর্ড রয়েছে মেসির দখলে। স্পেনের লিগে ৪৭৪টি গোল রয়েছে মেসির। আরও ১৯২টি গোলের ক্ষেত্রে সতীর্থদের সাহায্য করেছেন। সেটাও লা লিগায় সর্বোচ্চ।

Advertisement

গত ডিসেম্বরে আর্জেন্টিনাকে ৩৩ বছর পর বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছেন মেসি। ২০১৪ সালের পর দ্বিতীয় বার বিশ্বকাপের সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন। কয়েক দিন আগে ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারও জিতেছেন তিনি। বিশ্বকাপের সময় থেকেই চেনা ছন্দে রয়েছেন ৩৫ বছরের ফুটবলার। প্রায় প্রতি ম্যাচেই হয় নিজে গোল করছেন বা সতীর্থদের দিয়ে গোল করাচ্ছেন। বিশ্বকাপজয়ী দলের সকলকে সোনায় মোড়া বিশেষ আই ফোন উপহার দিয়েছেন।

আর্জেন্টিনার জাতীয় দলের সতীর্থরা এবং ফুটবলপ্রেমীদের একাংশ চাইছেন ২০২৬ সালের বিশ্বকাপেও খেলুন মেসি। আর্জেন্টিনার অধিনায়ক নিজে অবশ্য তা নিয়ে কিছু বলেনি। দেশকে বিশ্বকাপ দেওয়ার পর আপাতত ক্লাব ফুটবলে মন দিয়েছেন তিনি। পিএসজির হয়েও তাঁকে দেখা যাচ্ছে বিশ্বকাপের ছন্দে।

গত বৃহস্পতিবার রোজারিয়োয় তাঁর স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জোর দোকানে দুষ্কৃতী হামলার ঘটনা ঘটেছে তা নিয়ে উদ্বিগ্ন মেসি। তাঁকে আর্জেন্টিনার হয়ে আগামী ২৩ মার্চ পানামার বিরুদ্ধে এবং ২৮ মার্চ কুরাকাওয়ের বিরুদ্ধে দু’টি প্রদর্শনী ম্যাচে খেলতে দেখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন