Argentina Football

পরের বিশ্বকাপের কোচ এখনই ঠিক করে ফেলল মেসির আর্জেন্টিনা

কোচ হিসাবে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন লিয়োনেল স্কালোনি। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার আড়াই মাসের মধ্যে পরের বিশ্বকাপের কোচ ঠিক করে ফেলল আর্জেন্টিনা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫৮
Share:

২০২২ সালের বিশ্বকাপ জিতেছে লিয়োনেল মেসির আর্জেন্টিনা। পরের বিশ্বকাপের কোচ ঠিক করে ফেলেছেন মেসিরা। —ফাইল চিত্র

ফিফার বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন লিয়োনেল স্কালোনি। তার পরেই বড় স্বীকৃতি পেলেন লিয়োনেল মেসিদের কোচ। আর্জেন্টিনার প্রধান কোচ হিসাবে তাঁর চুক্তি আরও বাড়ল। ২০২৬ সাল পর্যন্ত মেসিদের কোচ থাকবেন তিনি। অর্থাৎ, আমেরিকায় বিশ্বকাপ হওয়া পর্যন্ত আর্জেন্টিনার দায়িত্ব সামলাবেন তিনি।

Advertisement

ফিফার পুরস্কার নিতে গিয়ে আর্জেন্টিনা ফুটবল সংস্থার প্রধান ক্লদিয়ো তাপিয়ার সঙ্গে আলোচনা হয়েছে স্কালোনির। সেখানেই স্কালোনিকে ২০২৬ সাল পর্যন্ত কোচ থাকার চুক্তিপত্র দিয়েছেন তাপিয়া। সেই চুক্তিতে সই করেছেন ৪৪ বছর বয়সি কোচ।

কিছু দিন আগে স্কালোনি নিজেই জানিয়েছিলেন, দলের দায়িত্ব ছাড়ছেন না। আর্জেন্টিনার প্রধান কোচ হিসাবে তাঁর চুক্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। সেই চুক্তিতে তিনি সই করবেন বলেও জানিয়েছিলেন স্কালোনি। এত দিনে সেই চুক্তিতে সই করলেন।

Advertisement

২০১৮ সালের বিশ্বকাপের পরে জর্জ সাম্পাওলি দায়িত্ব ছাড়লে স্কালোনিকে প্রধান কোচ করা হয়। তার আগে তিনি ছিলেন সহকারী কোচ। তার পর থেকে ২০২১ সালে কোপা আমেরিকা, ২০২২ সালে ফাইনালিসিমা ও তার পরে বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। মেসির সঙ্গে তাঁর জুটি আর্জেন্টিনাকে একের পর এক সাফল্য এনে দিয়েছে।

অথচ তিনি কোচ হওয়ার পরে তাঁকে কটাক্ষ করেছিলেন প্রয়াত দিয়েগো মারাদোনা। বলেছিলেন, “ও রাস্তায় ট্র্যাফিক নিয়ন্ত্রণ করার যোগ্যও নয়।” স্কালোনির উপরে বিশ্বাস রাখতে পারেননি আর্জেন্টিনার ফুটবল সমর্থকরাও। তাঁকে সরিয়ে দেওয়ার দাবি এসেছিল। কিন্তু নিজের লক্ষ্যে অবিচল ছিলেন স্কালোনি। মুখে কোনও জবাব দেননি। নীরবে নিজের কাজটা করে গিয়েছেন। তাই তাঁর উপর আরও ভরসা রেখেছে সে দেশের ফুটবল অ্যাসোসিয়েশন। স্কালোনির চুক্তি বাড়িয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন