Krunal Pandya

শনিবার সবুজ-মেরুন জার্সিতে লখনউ! মোহন-সমর্থকদের কলকাতা ভুলে যাওয়ার আর্জি ক্রুণালের

আগামী ২৯ মে, শনিবার, কলকাতার ইডেন গার্ডেন্সে সবুজ-মেরুন জার্সিতে দেখা যাবে লখনউকে। অধিনায়ক ক্রুণাল জানালেন, মোহনবাগানের নাম শুনেছি। জানি ওরা এ বার ট্রফিও জিতেছে। অদূর ভবিষ্যতে মোহনবাগানের ম্যাচ দেখতে যাওয়ারই ইচ্ছে রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৬:৪৮
Share:

সবুজ-মেরুন জার্সির উন্মোচনে ক্রুণাল, শাশ্বত গোয়েনকা এবং নিকোলাস পুরান। ছবি: পিটিআই

চলতি মরসুমের শুরুতে জার্সির রং বদলে ফেলেছিল লখনউ সুপার জায়ান্টস। ভাগ্য ফেরাতে নীল রঙের জার্সিতে নেমেছিল তারা। আবার বদলে গেল লখনউয়ের জার্সি। আগামী ২৯ মে, শনিবার, কলকাতার ইডেন গার্ডেন্সে সবুজ-মেরুন জার্সিতে দেখা যাবে দলকে। মোহনবাগানের আইএসএল জয় এবং ক্লাবের পরিচিতি ক্রিকেটবিশ্বের সামনে তুলে ধরাই উদ্দেশ্য।

Advertisement

আইএসএলে মোহনবাগান সুপার জায়ান্ট এবং আইপিএলে লখনউ সুপার জায়ান্টস, দু’টি দলেরই মালিক সঞ্জীব গোয়েনকা। কিছু দিন আগেই তাঁর ফুটবল দল দেশের সর্বোচ্চ ট্রফি জিতেছে। এ বার সঞ্জীব চান, ক্রিকেট মাঠেও লখনউ একই কাজ করে দেখাক। সেটা পারবে কি না, নির্ভর করছে শনিবার কেকেআর ম্যাচের উপরে।

বৃহস্পতিবার মোমিনপুরের আরপিএসজি হাউসে লখনউয়ের নতুন জার্সির উন্মোচন হল। সবুজ-মেরুন দু’টি রং তো রয়েছেই, সঙ্গে সোনালি রঙের ছোঁয়াও থাকছে। জার্সি উন্মোচনে হাজির ছিলেন লখনউয়ের অধিনায়ক ক্রুণাল পাণ্ড্য এবং উইকেটকিপার নিকোলাস পুরান। সবুজ-মেরুন জার্সি পরে খেলতে নামার কথা কল্পনা করেই উত্তেজিত ক্রুণাল।

Advertisement

ক্রিকেটার হয়েও মোহনবাগানের কীর্তির কথা অজানা নয় ক্রুণালের। মোহনবাগানের নাম শুনেছেন কি না প্রশ্ন করতেই বললেন, “আমি মোহনবাগানের নাম শুনেছি। জানি ওরা এ বার ট্রফিও জিতেছে। অদূর ভবিষ্যতে মোহনবাগানের ম্যাচ দেখতে যাওয়ার ইচ্ছে রয়েছে।”

সবুজ-মেরুন সমর্থকদের শনিবার দলে দলে মাঠে আসারও অনুরোধ করেছেন ক্রুণাল। বলেছেন, “যেখানেই আমরা খেলতে যা-ই না কেন, সমর্থন পেলে আত্মবিশ্বাস বাড়েই। সব মোহনবাগান সমর্থককে অনুরোধ করছি শনিবার মাঠে আসতে। আশা করি সেই ম্যাচে আমরা ভাল খেলতে পারব।”

লখনউ সুপার জায়ান্টসের কর্ণধার এবং সঞ্জীবের ছেলে শাশ্বত গোয়েনকা বললেন, “মোহনবাগান শুধু একটা প্রতিষ্ঠান নয়, একটা আবেগের নাম। এই রঙের জার্সি পরতে পেরে আমরা গর্বিত। মোহনবাগান এবং এই শহরের সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরার জন্যেই এই সিদ্ধান্ত।”

লখনউয়ের সিদ্ধান্তের কথা শুনে গর্বিত এবং আপ্লুত মোহনবাগানের সচিব দেবাশিস দত্ত। আনন্দবাজার অনলাইনকে বলেছেন, “লখনউ এই ঘোষণা করা মাত্রই টিকিটের চাহিদা বেড়েছে বলে শুনছি। আশা করি প্রচুর মোহনবাগান সমর্থক টিকিট কেটে খেলা দেখতে যাবেন। গত বারও ওরা আমাদের আমন্ত্রণ পাঠিয়েছিল। এ বারও আমন্ত্রণ পাঠাবে। মাঠে যাওয়ার তোড়জোড়ও চলছে।’’

মোহনবাগানের তরফে কি লখনউকে সম্মান জানাতে আলাদা উদ্যোগ নেওয়া হবে? দেবাশিস জানালেন, এমন কোনও পরিকল্পনা আপাতত নেই। বলেছেন, “লখনউ যে মোহনবাগানের ঐতিহ্যকে সবার সামনে তুলে ধরছে, এর থেকে বড় গর্বের কিছু হয় না। অতীতে কোনও ফুটবল দলকে নিয়ে আইপিএলের কোনও দলের এই মাতামাতি দেখা যায়নি। তবে আলাদা করে কোনও উদ্যোগের কথা এখনও ভাবা হয়নি। আগামী দিনে হতেই পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন