Mohun Bagan

লিগে সবার নীচে থাকা হায়দরাবাদকেও ‘কঠিন দল’ মানছেন মোহনবাগান কোচ, ঝুঁকি নিতে নারাজ

আইএসএলের পয়েন্ট তালিকায় সবার নীচে থাকা দলের বিরুদ্ধে খেলা। জয়ে ফিরতে এর থেকে ভাল সুযোগ আর আসবে না। শনিবার হায়দরাবাদের বিরুদ্ধে ঘরের মাঠে নামার আগে তবু মোহনবাগানের কোচ আন্তোনিয়ো লোপেস হাবাস ঝুঁকি নিতে নারাজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:০৬
Share:

মোহনবাগান দল। ছবি: এক্স।

আইএসএলের পয়েন্ট তালিকায় সবার নীচে থাকা দলের বিরুদ্ধে খেলা। জয়ে ফিরতে এর থেকে কোনও ভাল সুযোগ আর আসবে না। শনিবার হায়দরাবাদের বিরুদ্ধে ঘরের মাঠে নামার আগে তবু মোহনবাগানের কোচ আন্তোনিয়ো লোপেস হাবাস ঝুঁকি নিতে নারাজ। বার বার একটাই কথা জানালেন, যে কোনও দলকেই তিনি কঠিন প্রতিপক্ষ মনে করেন। হায়দরাবাদও তাঁর কাছে বাকি পাঁচটা দলের মতোই। আগে থেকে আত্মবিশ্বাসী হয়ে নিজেদের বিপদ ডেকে আনতে চান না।

Advertisement

আর্থিক সমস্যার কারণে হায়দরাবাদ ফুটবলারদের বেতন দিতে পারছে না। দলে মাত্র এক জন বিদেশি। স্বদেশি ফুটবলারেরাও বিরাট মানের নন। যাঁরা ভাল ছিলেন তাঁরা দল ছেড়ে দিয়েছেন। তবু হাবাসের মন্তব্য, “হায়দরাবাদ তো এখনও আইএসএলে খেলছে। দল নামাচ্ছে। কালকে আমাদের বিরুদ্ধেও খেলতে নামবে। তাই সেই দলকে দুর্বল বলি কী করে? প্রত্যেকটা ম্যাচ আমাদের পক্ষে জেতা সম্ভব নয়। আলাদা আলাদা দলের বিরুদ্ধে খেলতে হয়। কিন্তু আমরা জিততেই মাঠে নামি।” একটু থেমে যোগ করেন, “চাপ তো সব ম্যাচেই থাকে। সেটা সামলেই তিন পয়েন্ট পেতে হয়। আমরা পেশাদার। তাই পেশাদারের মতোই খেলতে নামব। বিপক্ষ দলে যারা রয়েছে তারাও পেশাদার এবং নিজেদের কাজটা জানে।”

চোটের কারণে শনিবারের ম্যাচে আনোয়ার আলি এবং ব্রেন্ডন হ্যামিল খেলতে পারবেন না। কার্ড সমস্যায় নেই লিস্টন কোলাসো এবং দীপক টাংরি। সেই প্রসঙ্গে হাবাস বলেছেন, “আমি কোনও অজুহাত দিতে চাই না। কাল ম্যাচ রয়েছে। সেখানে আমাদের খেলতে হবে। সেরা একাদশ নামানোর চেষ্টা করব। আমার খেলোয়াড়েরা প্রস্তুত। আমি ম্যাচের আগে পরিস্থিতি অনুযায়ী দল তৈরি করব।”

Advertisement

ডার্বিতে ভিভিআইপি বক্সে বসে খেলা দেখা হুগো বুমোস গত কয়েক দিন দলের সঙ্গে অনুশীলন করেছেন। কিন্তু কোচের সঙ্গে ‘দূরত্ব’ মিটেছে কি না তা এখনও স্পষ্ট নয়। গত কয়েক দিনের অনুশীলনে চনমনেই দেখিয়েছে বুমোসকে। তবে শুক্রবার বুমোসকে নিয়ে হাবাসের উত্তর, “কাল আপনারা দেখতেই পাবেন। আজ কোনও উত্তর দেব না।”

হাবাসের সঙ্গে এ দিন এসেছিলেন অনিরুদ্ধ থাপা। চেন্নাইয়িনে দাপিয়ে খেললেও মোহনবাগানে এখনও তাঁর প্রতিভার ঝলক দেখা যায়নি। সেটা মেনে নিয়েই থাপা বললেন, “আমার সেরাটা এখনও দেওয়া বাকি। তার জন্য আমি কঠোর পরিশ্রম করছি। কোচ আমাদের যা বলেন সেই অনুযায়ী খেলার চেষ্টা করি। ম্যাচ অনুযায়ী আমাদের কৌশল বদলে যায়। দলে চোট-আঘাতের সমস্যাও থাকে। আমি এখনও নতুন জিনিস শিখছি এবং দলের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছি।”

কোচের মতো তিনিও হায়দরাবাদকে হালকা ভাবে নিজে রাজি নন। বলেছেন, “হায়দরাবাদ খুব ভাল দল। ওরা প্রত্যেকের খেলার জন্য মরিয়া। নিজেদের প্রমাণ করার একটা তাগিদ ওদের মধ্যে রয়েছে। ওদের হালকা ভাবে নিলে শাস্তি পেতে হবে। তাই ৯০ মিনিটই সতর্ক থাকতে হবে আমাদের। তরুণ ফুটবলারেরা নিজেদের প্রমাণ করতে মরিয়া হয়ে রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন