Champions League

দুরন্ত জিহু, অবশেষে নক-আউটে এসি মিলান

এ দিকে, বুধবার চ্যাম্পিয়ন্স লিগে নকআউটে উঠেছে এসি মিলান। এফসি রেড বুল সাল‌জ়বুর্গকে ৪-০ হারিয়ে। জোড়া গোল করেছেন অলিভিয়ের জিহু। ১৪ ও ৫৭ মিনিটে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ০৮:৩৮
Share:

অলিভিয়ের জিহু।

দুরন্ত প্রত্যাবর্তন! আগের ম্যাচেই আরবি লাইপ‌জ়িসের কাছে হেরে গিয়েছিল কার্লো আনচেলোত্তির ক্লাব। বুধবার কিন্তু সান্তিয়াগো বের্নাবাউয়ে দারুণ ভাবে ছন্দে ফিরল রিয়াল মাদ্রিদ। সেল্টিককে ৫-১ গোলে হারিয়ে।

Advertisement

এমনিতে করিম বেঞ্জেমা শুরুতে রিজার্ভ বেঞ্চে ছিলেন। তাঁকে নামানো হয় ভিনিসিয়াস জুনিয়রের জায়গায় ৬৩ মিনিটে। তার আগেই চার গোল দেয় রিয়াল। চতুর্থ গোল ভিনিসিয়াসই করে যান। স্পেনের ক্লাবের পঞ্চম গোল ফেদেরিকো ভালভার্দের। ৭১ মিনিটে। ৬ মিনিটে পেনাল্টি থেকে ১-০ করেন লুকা মদ্রিচ। দ্বিতীয় গোলও পেনাল্টির। ২১ মিনিটে। এ বারের গোল রদ্রিগোর। দ্বিতীয়ার্ধের ৬ মিনিটে ৩-০ করেন মার্কো আসেনসিয়ো। সেল্টিকের গোলদাতা জোটা (৮৪ মিনিট)।

আগের ম্যাচ লাইপ‌জ়িসের কাছে হারলেও রিয়াল গ্রুপের দৌড় শীর্ষে থেকে শেষ করল। ৬ ম্যাচে ১৩ পয়েন্ট পেয়ে। সেখানে জার্মান ক্লাব ৬ ম্যাচে ১২। বুধবার তারা ৪-০ হারিয়েছে শাখতার দনেস্ক-কে। সান্তিয়াগো বের্নাবাউয়ে রিয়াল প্রথম পেনাল্টি পায় সেল্টিকের ডিফেন্ডার মর্তিজ় জেনজ়ের হাতে বল লাগালে। আর ম্যাট ও’রেইলি হ্যান্ডবল করলে দ্বিতীয় পেনাল্টি থেকে গোল করে রদ্রিগো স্পর্শ করেন স্বদেশীয় কিংবদন্তি রোনাল্ডো নাজ়ারিয়োর স্পেনের ক্লাবের জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগে ১৩ গোল করার নজির।

Advertisement

এ দিকে, বুধবার চ্যাম্পিয়ন্স লিগে নকআউটে উঠেছে এসি মিলান। এফসি রেড বুল সাল‌জ়বুর্গকে ৪-০ হারিয়ে। জোড়া গোল করেছেন অলিভিয়ের জিহু। ১৪ ও ৫৭ মিনিটে। ‘ই’ গ্রুপের লড়াই শীর্ষে থেকে শেষ করল চেলসি। ইপিএলের ক্লাব গ্রুপে শেষ ম্যাচে ২-১ গোলে হারিয়েছে দিনামো জাগ্রেবকে। চেলসির দু’টি গোল রাহিম স্টার্লিং (১৮ মিনিট) ও ডেনিস ‌জ়াকারিয়ার (৩০ মিনিট)। খেলায় ক্রোয়েশিয়ার ক্লাবই ১-০ করে দিয়েছিল সাত মিনিটে ব্রুনো পেতকোভিচের সৌজন্যে। চেলসির পয়েন্ট ছ’ম্যাচে ১৩। মিলানের ১০।

মিলানের ম্যাচে নায়ক জিহু। একটি গোলও করিয়েছেন। ইটালির ক্লাবকে আট বছর পরে নকআউট পর্বে তুলল। ‘ই’ গ্রুপের এই ম্যাচ ড্র করলেই নকআউটে উঠে যেতেন জিহুরা। সেখানে তাঁর ক্লাব চার গোলে জিতল! প্রথম গোল জিহু করেন নিখুঁত ক্রসে হেড করে। দ্বিতীয় গোলের বল সাজিয়ে দেন ক্রুনিচকে। ৪৬ মিনিটে। তাঁর দ্বিতীয় গোল একক প্রচেষ্টায়। সংযুক্ত সময়ে এসি মিলানের চতুর্থ গোলও একই ভাবে একাই করে আসেন জুনিয়ো মেসিয়াস। প্রসঙ্গত জিহুর বয়স ৩৬ বছর ৩৩ দিন। এসি মিলানের হয়ে আগে চ্যাম্পিয়ন্স লিগে এত বয়স্ক কেউ জোড়া গোল করেননি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন