UEFA

UEFA Champions League: সতর্ক পেপ, শুরুতে গোল চান কার্লো

প্রথম সাক্ষাতে ৪-৩ গোলে এগিয়ে থেকেও যে আখেরে কোনও স্বস্তিই নেই, তা এই মুহূর্তে পেপ গুয়ার্দিওলার চেয়ে ভাল কেউ অনুভব করছেন না!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ০৮:১৯
Share:

ফাইল চিত্র।

প্রথম সাক্ষাতে ৪-৩ গোলে এগিয়ে থেকেও যে আখেরে কোনও স্বস্তিই নেই, তা এই মুহূর্তে পেপ গুয়ার্দিওলার চেয়ে ভাল কেউ অনুভব করছেন না! আজ, বুধবার বের্নাবাউয়ে সদ্য লা লিগা চ্যাম্পিয়ন হয়ে যাওয়া রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে ফিরতি দ্বৈরথ ম্যাঞ্চেস্টার সিটির।

Advertisement

কিন্তু নির্বিকার থাকছেন পেপ। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে ম্যান সিটি ম্যানেজার বলেছেন, “এক সপ্তাহ আগেই ফুটবলবিশ্ব দেখেছে ইউরোপের দুই সেরা ক্লাব দলের সুন্দর ফুটবল। রিয়াল স্পেনের চ্যাম্পিয়ন। আমরা নিজেদের সেই উচ্চতায় তোলার চেষ্টা করছি।তার বাইরে দ্বিতীয় সাক্ষাতের সম্ভাব্য ফল নিয়ে কিছু বলার ক্ষমতা আমার
অন্তত নেই।”

এক ধাপ এগিয়ে ম্যান সিটি দলের অন্যতম প্রাণভোমরা কেভিন দ্য ব্রুইন বলেছেন, “এখানে আগাম কোনও পরিকল্পনা করা রাখা নির্বুদ্ধিতা। মাঠের লড়াইটা অন্য ধাঁচের হয়ে থাকে। এক সপ্তাহ আগে এতিহাদে যে ফুটবল আমরা খেলেছিলাম, তার পুনরাবৃত্তি হলেই ফাইনালে ওঠার একটা সম্ভাবনা রয়েছে বলে আমি মনে করি।”

Advertisement

ফাইনালে ওঠার অঙ্কে তেমন কোনও জটিলতা নেই। ম্যাচ গোলশূন্য ড্র হলে ৪-৩ ফল ধরে রেখেই ম্যান সিটি পৌঁছবে ফাইনালে। ম্যাচে রিয়াল মাদ্রিদ ১-০ জিতলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে। সেখানেও তার নিষ্পত্তি না হলে টাইব্রেকার। আর রিয়াল ২-০ জিতলে ৫-৪ ব্যবধান নিয়ে পেয়ে যাবে ফাইনালের ছাড়পত্র। আবার ম্যান সিটি ১-০ জিতলে দুই লেগ মিলিয়ে ৫-৩ গোলের ব্যবধানে চলে যাবে ফাইনালে।

এমন এক অঙ্ক মাথায় রেখে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে খেলা কতটা সহজ? পেপ বলেছেন, “ফুটবলে যে কোনও দল সাফল্য পায় ধারাবাহিকতা বজায় রেখে। এই মরসুমে ম্যান সিটি সেটা ধরে রেখেছে। এমনিতে ইউরোপীয় ফুটবলে আমি রিয়ালকেই এই মুহূর্তে সেরা শক্তিধর বলে মনে করি। ম্যাচে কী হবে, তা বলতে পারব না। তবে আমার দল সমস্ত ধরনের পরিস্থিতি মোকাবিলা করার জন্য পুরোদস্তুর তৈরি।”

রিয়াল মাদ্রিদ ম্যানেজার কার্লো আনচেলোত্তি বলেছেন, “লা লিগা জেতার পরে দলের আত্মবিশ্বাস দারুণ জায়গায় রয়েছে। ম্যান সিটির মতো দলের বিরুদ্ধে খেলার সুযোগ খুব পাওয়া যায় না। তাই আমরাও চেষ্টা করব, এমন একটা দলকে হারিয়ে ফাইনালে উঠতে। ঘরের মাঠে খেললেও এই ম্যাচটা খুব কঠিনই হতে চলেছে।” যোগ করেছেন, “শুরুতেই গোল তুলে নিতে পারলে ম্যাচের রাশ নিজেদের হাতে রাখা যায়। সেই ঝুঁকি আমাদের এবার নিতেই হবে। ঘরের মাঠে খেলার জন্য বাড়তি একটা সুবিধে পাব। সেটা কাজে লাগানোর চেষ্টা করতে হবে।”

আজ চ্যাম্পিয়ন্স লিগে: রিয়াল মাদ্রিদ বনাম ম্যান সিটি (রাত ১২.৩০ থেকে। সোনি টেন টু চ্যানেলে সম্প্রচার)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন