Robert Lewandowski

Club Friendlies: মেসি গোল পেলেন, রিয়ালের বিরুদ্ধে খেলতে চান লেয়নডস্কি

কথা রাখলেন লিয়োনেল মেসি। বুধবার জাপানের কাওয়াসাকি ফ্রন্টালে দলের বিরুদ্ধে ২-১ গোলে জেতে প্যারিস সাঁ জারমাঁ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৬:১৫
Share:

দুই-তারকা: গোল করে মেসি। বার্সা জার্সিতে লেয়নডস্কি। ছবি রয়টার্স এবং টুইটার।

প্রাক মরসুম সফরে জাপানে পা রেখেই তিনি বার্তা দিয়েছিলেন, নতুন মরসুমে ভক্তেরা তাঁকে দেখতে পাবেন চেনা ছন্দে।

Advertisement

কথা রাখলেন লিয়োনেল মেসি। বুধবার জাপানের কাওয়াসাকি ফ্রন্টালে দলের বিরুদ্ধে ২-১ গোলে জেতে প্যারিস সাঁ জারমাঁ। আর্জেন্টিনীয় তারকা পেলেন কাঙ্ক্ষিত গোল।

পিছিয়ে থাকল না তাঁর ছেড়ে আসা ক্লাব বার্সেলোনাও। মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্র সফরে তারা ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে প্রাক্তন ইংল্যান্ড তারকা ডেভিড বেকহ্যামের ক্লাব ইন্টার মায়ামিকে।

Advertisement

বুধবার টোকিয়োর ন্যাশনাল স্টেডিয়ামে পিএসজির ত্রিফলা মেসি, কিলিয়ান এমবাপে এবং নেমার দা সিলভা স্যান্টোসকে দেখতে গ্যালারিতে উপস্থিত ছিলেন ৬৫ হাজার দর্শক। ম্যাচের ৩২ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন মেসি। ৫৮ মিনিটে ব্যবধান বাড়িয়ে যান পরিবর্ত হিসেবে নামা আর্নড কালিমুয়োন্ডে। ৮৪ মিনিটে কাওয়াসাকি দলের পক্ষে গোল করেন কাজ়ুয়া ইয়ামামুরা। গোল না পেলেও এমবাপে এবং নেমারের মোহময়ী ফুটবল দেখে আনন্দে মেতে ওঠেন দর্শকেরা।

এ দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাক মরসুম প্রস্তুতি সফরে বার্সেলোনা মঙ্গলবার ৬-০ গোলে হারায় মেজর সুপার লিগের ইন্টার মায়ামিকে। দারুণ খেললেন লিডস ইউনাইটেড থেকে বার্সায় যোগ দেওয়া ব্রাজিলীয় তারকা রাফিনহা। তিনি নিজে একটি গোল করলেন, গোল করালেন একটি। প্রসঙ্গত নিজের দলের এমন দাপুটে জয় দেখা হল না কোচ জ়াভি হার্নান্দেসের। ভিসা সংক্রান্ত সমস্যার কারণে তিনি দলের সঙ্গে এখনও যোগ দিতে পারেননি।

মঙ্গলবার রিজ়ার্ভ বেঞ্চে বসে নতুন ক্লাবের সতীর্থদের খেলা হাসি মুখে মন দিয়ে দেখলেন রবার্ট লেয়নডস্কি। বুধবার আনুষ্ঠানিক ভাবে পোলিশ তারকার হাতে জার্সি তুলে দেয় বার্সেলোনা। আশা করা যাচ্ছে, রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে শনিবার তিনি খেলতে পারেন। সাংবাদিক বৈঠকে লেয়নডস্কি বলেছেন, “আমি গোলের জন্য ক্ষুধার্ত। আমার মনে হয়, সেরা ক্লাবেই এসেছি। আমাদের এখনও অনেক কাজ বাকি রয়েছে। এই দলের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।’’ যোগ করেছেন, ‘‘গত কয়েক দিন অনুশীলন করেছি দলের সঙ্গে। আমি তৈরি রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে খেলার জন্য। আশা করছি, আমি প্রচুর গোল করতে পারব। এটাই আমার পরীক্ষা।’’

প্রস্তুতি ম্যাচে রাফিনহা বার্সার হয়ে দ্বিতীয় গোল করেন বাঁ পায়ের অনবদ্য শটে। দলের তৃতীয় গোলের পাস দেন নতুন তারা আনসু ফাতিকে। যিনি কঠিন পরিস্থিতিতেও বিপক্ষের জালে বল জড়িয়ে দেন। উজ্জ্বল ছিলেন এসি মিলান থেকে আসা ফ্রাঙ্ক কেসিও। যিনি আক্রমণাত্মক মিডফিল্ডার হিসেবেই পরিচিত। নবাগত দু’জনের কেউই অবশ্য পুরো ম্যাচ খেলেননি।

ম্যাচের ১৯ মিনিটে বার্সেলোনাকে এগিয়ে দেন গত মরসুমে আর্সেনাল থেকে আসা পিয়ের-এমরিক আবুমেয়ং। রাফিনহার গোল ২৫ মিনিটে। ৪১ মিনিটে ফাতির সৌজন্যে ৩-০ হয়। অন্য দু’টি গোল মেম্ফিস দেপাই (৬৯ মিনিট) ও উসমান দেম্বেলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন