Qatar World Cup 2022

বিশ্বকাপ দেখতে যাওয়া প্রত্যেক দর্শকের উপর নজরদারি, কোভিড মোকাবিলায় কড়া পদক্ষেপ কাতারে

বিশ্বকাপের টিকিট থাকলেই কাতারে ঢোকা যাবে না। তার জন্য কড়া নিয়ম করেছে সে দেশের সরকার। শুধু তাই নয়, বিশ্বকাপ দেখতে যাওয়া প্রত্যেক দর্শকের উপর নজর রাখবে তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ২২:৫০
Share:

কাতারে বিশ্বকাপ দেখতে গেলে মানতে হবে অনেক নিয়ম। —ফাইল চিত্র

কাতারে ফুটবল বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শকদের নিয়ে যেতে হবে নেগেটিভ কোভিড রিপোর্ট। নইলে খেলা দেখার টিকিট থাকলেও ঢুকতে দেওয়া হবে না। এমনটাই জানিয়েছে সে দেশের সরকার। শুধু তাই নয়, বিশ্বকাপ দেখতে যাওয়া প্রত্যেক দর্শকের উপর নজর রাখবে তারা।

Advertisement

কাতার বিশ্বকাপের আগে কিছু নিয়মের কথা জানিয়েছে সে দেশের সরকার। দর্শকদের কাতার বিমানবন্দরে নামার পরেই একটি সরকারি অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপের মাধ্যমে কে, কখন, কোথায় যাচ্ছেন, তার সব খবর সরকারের কাছে থাকবে। প্রয়োজনে ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগও করতে পারে তারা।

বিশ্বকাপের সময় যাতে কোনও ভাবেই করোনা সংক্রমণ না ছড়ায় তার জন্য কড়া বন্দোবস্ত করা হয়েছে। আয়োজকরা জানিয়েছেন, কাতারে পা দেওয়ার পরে বিমানবন্দরেই দর্শকদের কোভিড রিপোর্ট পরীক্ষা করে দেখা হবে। অন্তত ৪৮ ঘণ্টা আগের নেগেটিভ কোভিড রিপোর্ট দেখালে তবেই তাঁকে দেশে ঢুকতে দেওয়া হবে। আরটি-পিসিআর ছাড়া অন্য কোনও রিপোর্ট নেওয়া হবে না। অবশ্য যদি কারও শরীরে উপসর্গ না থাকে, তা হলে কাতারে নামার পরে আর নতুন করে কোভিড পরীক্ষা করা হবে না।

Advertisement

কাতারে বিশ্বকাপ দেখতে অন্তত ১২ লক্ষ দর্শকের যাওয়ার কথা। কোভিড টিকা না নিলে ঢুকতে দেওয়া হবে না, এমন কোনও কড়াকড়ি করা হচ্ছে না। তবে সেখানে গিয়ে বাস, সাবওয়েতে মাস্ক পরে থাকতে হবে। স্টেডিয়ামে ঢোকার আগে প্রত্যেক দর্শকের শরীরের তাপমাত্রা পরীক্ষা করে দেখা হবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন