la liga

আদালতে মেসি, রোনাল্ডোর দুই প্রাক্তন ক্লাব, লড়াই মাঠের বাইরেও

বার্সেলোনার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তারা ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্প্যানিশ ফুটবল সংস্থার রেফারিং কমিটির প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মারিয়া নেগরেইরার বেশ কিছু সংস্থাকে প্রায় ৬৫ কোটি টাকা দিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৮:১৮
Share:

মেসি এবং রোনাল্ডোর প্রাক্তন ক্লাবের মধ্যে লড়াই। —ফাইল চিত্র

বার্সেলোনার বিরুদ্ধে ঘুর পথে রেফারি কেনার অভিযোগ উঠেছে। সেই অভিযোগকারীদের পাশে দাঁড়াতে চাইছে রিয়াল মাদ্রিদ। লা লিগায় এই দুই দলের লড়াই সব সময়ই আকর্ষণের কেন্দ্রে থাকে। ‘এল ক্লাসিকো’ অর্থাৎ সব লড়াইয়ের সেরা হিসাবে দেখা হয় এই দলের ম্যাচকে। লা লিগার এই ডার্বি এ বার শুধু মাঠের মধ্যে আটকে রইল না, আইনি লড়াইয়েও যুযুধান দুই পক্ষ।

Advertisement

বার্সেলোনার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তারা ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্প্যানিশ ফুটবল সংস্থার রেফারিং কমিটির প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মারিয়া নেগরেইরার বেশ কিছু সংস্থাকে প্রায় ৬৫ কোটি টাকা দিয়েছে। অভিযোগকারীরা মনে করছেন ঘুর পথে রেফারিং কমিটিকে টাকা দিয়ে ম্যাচে নিজেদের পক্ষে রেফারির রায় আদায় করেছে বার্সেলোনা। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর প্রাক্তন ক্লাবের তরফে বলা হয়েছে, “রিয়াল মাদ্রিদ এই বিষয়ের গুরুত্ব বুঝতে পারছে। আইনের প্রতি আস্থা রয়েছে আমাদের। নিজেদের স্বার্থে বার্সেলোনা এই কাজ করেছে। কোর্টে মামলা উঠলে রিয়াল মাদ্রিদও সেটাতে যুক্ত হবে।”

নেগরেইরা ১৯৯৩ থেকে ২০১৮ পর্যন্ত রেফারিং কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তাঁর সংস্থায় টাকা দেওয়ার ব্যাপারে বার্সেলোনার এক কর্তা বলেন, সবে তদন্ত শুরু হয়েছে। এটা নিয়ে এখনই এত জল্পনার কোনও মানে নেই বলে মনে করছে লিয়োনেল মেসির প্রাক্তন ক্লাব। যদিও বার্সেলোনা তদন্তে সাহায্য করবে বলেই জানানো হয়েছে।

Advertisement

এই মরসুমে লা লিগা জয়ের পথে বার্সেলোনা। ২৫টি ম্যাচে ৬৫ পয়েন্ট রয়েছে তাদের। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ ২৫ ম্যাচে ৫৬ পয়েন্ট পেয়েছে। ন’পয়েন্টের ব্যবধান রয়েছে দুই দলের মধ্যে। ২০ মার্চ একে অপরের বিরুদ্ধে মাঠে নামবে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন