Africa

ইতিহাস রোয়ান্ডার মহিলা রেফারির

মঙ্গলবারের ম্যাচে জ়িম্বাবোয়ে ২-১ গিনিকে হারালেও প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে। ‘বি’ গ্রুপে তিন ম্যাচে তাদের পয়েন্ট মাত্র তিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ০৫:৩৬
Share:

ছবি: টুইটার থেকে।

আফ্রিকা কাপ অব নেশনসে এই প্রথম বার মহিলা রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করে ইতিহাস গড়লেন রোয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা। তিনি জ়িম্বাবোয়ে বনাম গিনির ম্যাচ পরিচালনা করেন।

Advertisement

মঙ্গলবারের ম্যাচে জ়িম্বাবোয়ে ২-১ গিনিকে হারালেও প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে। ‘বি’ গ্রুপে তিন ম্যাচে তাদের পয়েন্ট মাত্র তিন। তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করে ফেলেছে গিনি। এক নম্বরে সাদিয়ো মানেদের সেনেগাল। তিন ম্যাচে তাদের পয়েন্ট পাঁচ।

তবে মঙ্গলবারের ম্যাচে সেরা আকর্ষণ ছিলেন সালিমা। ১৯৫৭ সাল থেকে শুরু হওয়া আফ্রিকা কাপ অব নেশনসে এত দিন পর্যন্ত পুরুষ রেফারিই ম্যাচ পরিচালনা করে এসেছেন। কিন্তু এ বার ফুটবলের সঙ্গে মহিলাদের আরও বেশি মাত্রায় যুক্ত করতেই এই অভিনব সিদ্ধান্ত নিয়েছিল আফ্রিকা ফুটবল সংস্থা (সিএফএ)।

Advertisement

এ দিন ম্যাচের পরে সিএফএ রেফারি সংস্থার প্রধান এডি মেইলেট বলেন, “আমরা সালিমার জন্য গর্বিত। এমন কঠিন একটা ম্যাচ সালিমা দৃঢ় হাতে নিয়ন্ত্রণ করেছে। একজন মহিলাকে এই স্তরে উঠে আসার জন্য কত ধরনের প্রতিকূলতার মোকাবিলা করতে হয়, তা আমরা সকলেই জানি। সালিমা সেই পথ অতিক্রম করে নিজের যোগ্যতা প্রমাণ করেছে।”

এডি আরও বলেছেন, “সালিমা একজন প্রতীক হিসেবে আগামী প্রজন্মের মহিলাদের প্রেরণা জোগাবে ফুটবলের সঙ্গে নিজেদের যুক্ত করতে। আফ্রিকার সমস্ত দেশে ফুটবলের প্রতি ভালবাসা রয়েছে মেয়েদেরও। তারাও যাতে এমন এক বড় মঞ্চে এই ভূমিকায় নিজেদের দক্ষতা প্রমাণ করতে পারে, তার জন্য যাবতীয় উদ্যোগ নেবে আফ্রিকা ফুটবল সংস্থা।”

এ দিকে, আয়োজক দেশ ক্যামেরুন শেষ ষোলো নিশ্চিত করেছে। সোমবার কেপ ভের্দের সঙ্গে ১-১ ড্র করার পরেই প্রি-কোয়ার্টার ফাইনালের ছাড়পত্র পায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন