Antonio Perosevic

ISL 2021-22: পাঁচ ম্যাচের জন্য নির্বাসনের সাজা পেরোসেভিচের

য়দরাবাদের বিরুদ্ধে পরের ম্যাচে খেলতে পারেন বঙ্গ ডিফেন্ডার। তবে ফ্রানিয়ো পর্চের মাঠে ফেরা নিয়ে ধোঁয়াশা অব্যাহত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ০৫:৩১
Share:

ফাইল চিত্র।

দুঃসময় অব্যাহত এসসি ইস্টবেঙ্গলে। পাঁচ ম্যাচ নির্বাসিত হতে চলেছেন আন্তোনিয়ো পেরোসেভিচ। সেই সঙ্গে দিতে হবে এক লক্ষ টাকা জরিমানাও। ইতিমধ্যেই একটি ম্যাচ হয়ে যাওয়ায় ডার্বির ঠিক আগে ২৪ জানুয়ারি হায়দরাবাদ এফসি-র বিরুদ্ধে খেলতে পারবেন লাল-হলুদের ক্রোয়েশীয় স্ট্রাইকার।

Advertisement

গত ১৭ ডিসেম্বর নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে ম্যাচের ৯০ মিনিটে লাল কার্ড দেখেন পেরোসেভিচ। ঘটনার সূত্রপাত এসসি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে রেফারি রাহুল কুমার গুপ্তের ফাউল দেওয়ার সিদ্ধান্তকে কেন্দ্র করে। নর্থ ইস্টের খাসা কামারা মাঠিতে পড়ে যেতেই খেলা থামিয়ে দেন রেফারি। ফাউলের নির্দেশও দেন। তাতেই মেজাজ হারিয়ে তেড়ে গিয়ে রেফারিকে ধাক্কা দেন তিনি। এর পরেই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন।

নর্থ ইস্ট ম্যাচের পরেই স্পষ্ট হয়ে গিয়েছিল, কড়া শাস্তির মুখে পড়তে চলেছেন পেরোসেভিচ। প্রত্যাশা মতোই সোমবার ঊষানাথ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটি পেরোসেভিচকে পাঁচ ম্যাচ নির্বাসন ও এক লক্ষ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্রের খবর। জরিমানার অর্থ জমা না দেওয়া পর্যন্ত ম্যাচ খেলতে পারবেন না ক্রোয়েশীয় স্ট্রাইকার। এবং তা নির্বাসনের মেয়াদ শেষ হয়ে গেলেও।

Advertisement

রেফারির সঙ্গে সঙ্ঘাতের জেরে কড়া শাস্তি যে পেতে চলেছেন, তা অনুমান করে নর্থ ইস্টের বিরুদ্ধে ম্যাচের পরে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কাছে নিঃশর্ত ক্ষমা চেয়ে চিঠি দিয়েছিলেন পেরোসেভিচ। তাতে অবশ্য কোনও লাভ হয়নি। কারণ, লাল-হলুদ স্ট্রাইকারের বিরুদ্ধে কড়া রিপোর্ট দিয়েছেন রেফারি ও ম্যাচ কমিশনার। নয়াদিল্লির ফুটবল হাউজ়ের খবর, রিপোর্টে রেফারি উল্লেখ করেছেন তাঁর দিকে রক্তচক্ষু নিয়ে তেড়ে এসেছিলেন পেরোসেভিচ। এবং শরীরে আঘাত করেছেন। এর পরেই সেই ম্যাচের ভিডিয়ো ফুটেজ দেখেন শৃঙ্খলারক্ষা কমিটির সদস্যরা। শোনা হয়, পেরোসেভিচের বক্তব্যও। শুনানি শেষ হওয়ার পরেই লাল-হলুদ তারকাকে পাঁচ ম্যাচ নির্বাসন ও এক লক্ষ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে শৃঙ্খলারক্ষা কমিটি।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে দশ দিনের মধ্যে ফেডারেশনের কাছে আবেদন করতে পারবে এসসি ইস্টবেঙ্গল। তাতে অবশ্য অন্য সমস্যা রয়েছে। ফের সব কিছু খতিয়ে দেখে সিদ্ধান্ত জানাবে শৃঙ্খলারক্ষা কমিটি। ওয়াকিবহাল মহলের মতে, সে ক্ষেত্রে শাস্তি বেড়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

অষ্টম আইএসএলে এখনও পর্যন্ত জয় অধরা এসসি ইস্টবেঙ্গলের। আটটি ম্যাচের মধ্যে হার চারটিতে। ড্র চারটি ম্যাচে। কোচ ম্যানুয়েল দিয়াসকে নিয়ে ক্ষোভ বাড়ছে দলের অন্দরমহলে। নতুন কোচ হিসেবে ভেসে উঠতে মারিয়ো রিভেরার নাম। এই পরিস্থিতিতে পেরোসেভিচের নির্বাসন বড় ধাক্কা লাল-হলুদ শিবিরে। কারণ, চলতি আইএসএলে বিদেশিদের মধ্যে একমাত্র পেরোসেভিচই সমর্থকদের মন জয় করতে পেরেছেন। সাত ম্যাচে তিনি দু’টি গোল করেছেন, করিয়েছেন একটি। নির্বাসনের ফলে পেরোসেভিচকে বাদ দিয়েই বেঙ্গালুরু (৪ জানুয়ারি), মুম্বই (৭ জানুয়ারি), জামশেদপুর (১১ জানুয়ারি) ও গোয়ার (১৯ জানুয়ারি)বিরুদ্ধে খেলতে হবে এসসি ইস্টবেঙ্গলকে।

লাল-হলুদ শিবিরে কিছুটা স্বস্তি ফিরেছে অঙ্কিত মুখোপাধ্যায় সুস্থ হয়ে ওঠায়। হায়দরাবাদের বিরুদ্ধে পরের ম্যাচে খেলতে পারেন বঙ্গ ডিফেন্ডার। তবে ফ্রানিয়ো পর্চের মাঠে ফেরা নিয়ে ধোঁয়াশা অব্যাহত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন