UEFA Nations League

নেশনস্ লিগের ফাইনালে স্পেন, মদ্রিচের ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলবেন মোরাতারা

নেশনস্ লিগের ফাইনালে স্পেন। তারা খেলবে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। সেমিফাইনালে ইটালিকে ২-১ গোলে হারাল স্পেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১০:২০
Share:

নেশনস্ লিগের ফাইনালে ওঠার পর স্প্যানিশ দল। ছবি: রয়টার্স।

খেলা শেষ হওয়ার দু’মিনিট আগে জয়ের গোল স্পেনের জোসেলুর। ইটালিকে ২-১ গোলে হারিয়ে নেশনস্ লিগের ফাইনালে উঠল স্পেন। প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। রবিবার রাতে ফাইনালে মুখোমুখি হবে স্পেন এবং ক্রোয়েশিয়া।

Advertisement

বৃহস্পতিবার রাতে খেলা শুরুর তিন মিনিটের মাথায় স্পেনকে এগিয়ে দিয়েছিলেন ইরেমি পিরনো। কিন্তু ১১ মিনিটে পেনাল্টি থেকে সেই গোল শোধ করে দেন ইটালির সিরো ইমমোবিল। একটা সময় মনে হয়েছিল ১-১ গোলেই শেষ হবে ম্যাচ। অতিরিক্ত সময়ে গড়ানো ছিল সময়ের অপেক্ষা। কিন্তু খেলা শেষের দু’মিনিট আগে গোল করে দলকে কাঙ্ক্ষিত জয় এনে দেন জোসেলু।

স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তের দল শুরু থেকেই দাপটের সঙ্গে খেলছিল। মার্চ মাসে স্কটল্যান্ডের বিরুদ্ধে হারের পর ফুয়েন্তের উপর বিরাট চাপ তৈরি হয়েছিল। সেই চাপ কিছুটা হাল্কা হল নেশনস লিগের ফাইনালে দলকে তোলায়। ফুয়েন্তের হাতেই অভিষেক হয় জোসেলুর। তিনটি ম্যাচ খেলে তিন গোল করে ফেললেন তিনি। ৩৩ বছরের এই স্ট্রাইকারের দলের (এস্প্যানিয়ল) লা লিগায় অবনমন হয়েছে। কিন্তু জোসেলি সেই দলের হয়ে ১৬টি গোল করেন। জেসুস নাভাস স্পেনের সব থেকে বয়স্ক ফুটবলার হিসাবে এই ম্যাচ খেললেন। তিনি বলেন, “দলের সকলের জন্য আমি খুব খুশি। এই সাফল্য দলটার প্রাপ্য। আমরা দারুণ খেলেছি। যে ভাবে ফাইনালে উঠেছি তাতে আমরা গর্বিত। অনেক লড়াই করে আমরা ফাইনালে। এই ভাবে আগামী দিনেও সাফল্য পেতে হবে।”

Advertisement

ইটালির বিরুদ্ধে অভিষেক হয় সেন্টার ব্যাক রবিন লে নরম্যান্ডের। ম্যাঞ্চেস্টার সিটির এই ফুটবলার কিছু দিন আগেই চ্যাম্পিয়ন্স লিগ জিতে এসেছেন। এই দলে খেলা রদ্রিও সিটির সেই দলে ছিলেন। তাঁর গোলেই চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল সিটি।

রবিবার জাটকো দালিচের ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলতে হবে স্পেনকে। সেমিফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে উঠেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন