Lionel Messi

নিলামে উঠছে মেসি-বার্সিলোনা চুক্তি সইয়ের সেই ন্যাপকিন কাগজ, দাম উঠতে পারে ৫ কোটি টাকা পর্যন্ত

একটি সাদা কাগজে সই করে বার্সেলোনার সঙ্গে প্রথম চুক্তিবদ্ধ হয়েছিলেন মেসি। ২৪ বছর আগের সেই কাগজটি নিলামে উঠতে চলেছে। ৫ কোটি টাকা পর্যন্ত দাম উঠতে পারে বলে আশা করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ২৩:০১
Share:

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

স্পেনের ক্লাব বার্সেলোনা ফুটবল বিশ্বকে উপহার দিয়েছে লিয়োনেল মেসিকে। প্রিয় ক্লাবের সঙ্গে মেসি প্রথম চুক্তি করেছিলেন ২০০০ সালের ১৪ ডিসেম্বর। কাগজের একটি ন্যাপকিনে (হাত বা মুখ মোছার কাগজ) সই করে প্রথম চুক্তি করেছিলেন তিনি। মেসি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হয়ে ওঠার সঙ্গে সঙ্গে বিখ্যাত হয়েছে তাঁর সই করা সেই ন্যাপকিন বা সাদা কাগজটিও। যা এ বার নিলামে উঠতে চলেছে।

Advertisement

ফুটবলপ্রেমীদের একাংশ ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন নিজের সংগ্রহে রাখতে চান। কিন্তু রাখবেন বললেই তা পাওয়া যাবে না। নিলামে যিনি কিনতে পারবেন, তিনিই রাখতে পারবেন বার্সেলোনার সঙ্গে মেসির প্রথম চুক্তি সইয়ের সেই ন্যাপকিন। ব্রিটেনের নিলাম সংস্থা বোনহ্যামস সেই ন্যাপকিনটি নিলামে তুলতে চলেছে। আগামী ১৮ থেকে ২৭ মার্চ নিলাম পর্ব চলবে। অনলাইনে হবে নিলাম। যিনি এই সময়ের মধ্যে সব থেকে বেশি দাম দেবেন, তিনিই হবেন মেসির সই করা ন্যাপকিনটির আগামী মালিক। আশা করা হচ্ছে ন্যাপকিনটির দাম উঠতে পারে ৩ লাখ পাউন্ড থেকে ৫ লাখ পাউন্ড (ভারতীয় মূল্যে ৩ কোটি ১৭ লাখ টাকা থেকে ৫ কোটি ২৮ লাখ টাকা)।

ন্যাপকিনটি এত দিন সযত্নে রেখে দিয়েছিলেন মেসির তৎকালীন স্থানীয় অভিভাবক হোরাসিয়ো গ্যাগিয়োলি। তাতে মেসি ছাড়াও সই রয়েছে বার্সেলোনার তৎকালীন টেকনিক্যাল সচিব কার্লেস রেক্সাচ এবং মেসির আবিষ্কর্তা হিসাবে পরিচিত জোসেফ মারিয়া মিগুয়েলার। উল্লেখ্য, মধ্যাহ্নভোজের টেবিলে মেসির সঙ্গে প্রথম চুক্তি করেছিলেন বার্সেলোনা কর্তৃপক্ষ।

Advertisement

এক সময় গ্যাগিয়োলি ন্যাপকিনটি বার্সেলোনার ফুটবল যাদুঘরে দান করার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। পরে তিনি মত পরিবর্তন করেন। শেষ পর্যন্ত ন্যাপকিনটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন