Bangladesh Footballer

নজির বাংলাদেশের ফুটবলে, মেসির দেশের লিগে খেলার সুযোগ সে দেশের দু’জনের

বাংলাদেশের সমর্থকদের মধ্যে আর্জেন্টিনা এবং ব্রাজিল নিয়ে উন্মাদনা রয়েছে। গত বছর বিশ্বকাপের সময়েই সেটা দেখা গিয়েছে। কিন্তু আজ পর্যন্ত বাংলাদেশের কোনও ফুটবলার দক্ষিণ আমেরিকার কোনও দেশে খেলতে যেতে পারেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ২১:২২
Share:

বাংলাদেশের দুই ফুটবলার তপু বর্মন এবং মাহমুদ হাসান কিরণ আর্জেন্টিনায় খেলতে যাওয়ার সুযোগ পেয়েছেন। প্রতীকী ছবি

এক দিন আগেই জানা গিয়েছিল, লিয়োনেল মেসিরা খেলতে আসতে পারেন বাংলাদেশে। তার পরের দিনই আবার সুখবর পেল তারা। বাংলাদেশের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সে দেশের দুই ফুটবলার তপু বর্মন এবং মাহমুদ হাসান কিরণ আর্জেন্টিনায় খেলতে যাওয়ার সুযোগ পেয়েছেন। আর্জেন্টিনার তৃতীয় ডিভিশনের ক্লাব সোল দে মায়োতে আগামী মরসুমে খেলার প্রস্তাব পেয়েছে তাঁরা।

Advertisement

বাংলাদেশের সমর্থকদের মধ্যে আর্জেন্টিনা এবং ব্রাজিল নিয়ে উন্মাদনা রয়েছে। গত বছর বিশ্বকাপের সময়েই সেটা দেখা গিয়েছে। কিন্তু আজ পর্যন্ত বাংলাদেশের কোনও ফুটবলার দক্ষিণ আমেরিকার কোনও দেশে খেলতে যেতে পারেননি। সেই সুযোগই পেতে চলেছেন তপু এবং কিরণ। তপু নিজেই আর্জেন্টিনা দলের সমর্থক। তিনি সে দেশে খেলার প্রস্তাব পেয়ে প্রচণ্ড উৎসাহিত। কিন্তু এখন তিনি একটি দলের সঙ্গে চুক্তিবদ্ধ। ফলে আর্জেন্টিনার খেলতে যাওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি।

ঢাকার এক সংবাদপত্রকে তিনি বলেছেন, “বিশ্বকাপের সময় থেকেই ওদের সঙ্গে আমার কথাবার্তা শুরু হয়েছিল। সম্প্রতি প্রস্তাব পেয়েছি। কিন্তু সময়টা নিয়েই সমস্যা হচ্ছে।” কিরণের সুযোগ পাওয়ার খবরও তিনি জানান। তবে দু’জনের কেউই সিদ্ধান্ত নিতে পারেনি।

Advertisement

তপু এবং কিরণ, দু’জনেই বাংলাদেশের ক্লাব বসুন্ধরা কিংসের হয়ে খেলেন। ঘরোয়া লিগ জুন-জুলাইয়ে শেষ হওয়ার কথা। তার পরে এএফসি কাপের ম্যাচ রয়েছে। এ দিকে, আর্জেন্টিনায় তৃতীয় ডিভিশনের খেলা শুরু মার্চ থেকে। ফলে তার আগে দুই ফুটবলারকে যোগ দিতে হবে। তপু বলেছেন, “ক্লাবের তরফে উত্তরের অপেক্ষায় রয়েছি। যদি ওরা অনুমতি দেয় তা হলে আর্জেন্টিনার ক্লাবে লোনে খেলতে পারি। সেটা হলে দারুণ একটা অভিজ্ঞতা হবে। ওদের ফুটবল সংস্কৃতির ব্যাপারে অনেক কিছু জানতে পারব।”

আর্জেন্টিনার ক্লাবে যোগ দিলে প্রতি মাসে ১২ হাজার ডলার (প্রায় ১০ লাখ টাকা) করে পাবেন বাংলাদেশের দুই ফুটবলার। উত্তর দেওয়ার জন্য মাত্র এক সপ্তাহ রয়েছে তাঁদের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন