Lionel Messi

ঘরের মাঠে হার মেসিদের, চ্যাম্পিয়ন্স লিগে বিরাট বিপদে পিএসজি

লিয়োনেল মেসি, নেমার এবং কিলিয়ান এমবাপের দল চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার রাতে বায়ার্ন মিউনিখের কাছে ০-১ গোলে হেরেছে। ঘরের মাঠে হারের পর লড়াই কঠিন হয়ে গেল পিএসজি-র কাছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩১
Share:

মেসিরা হারলেন বায়ার্নের কাছে। ঘরের মাঠে হারের পর লড়াই কঠিন হয়ে গেল পিএসজি-র। ছবি: রয়টার্স

ঘরের মাঠে আবার হেরে গেল প্যারিস সঁ জরমঁ। লিয়োনেল মেসি, নেমার এবং কিলিয়ান এমবাপের দল চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার রাতে বায়ার্ন মিউনিখের কাছে ০-১ গোলে হেরেছে। ঘরের মাঠে হারের পর লড়াই কঠিন হয়ে গেল পিএসজি-র কাছে। কারণ দ্বিতীয় পর্ব খেলতে হবে বায়ার্নের ঘরের মাঠে, যেখানে তারা অপ্রতিরোধ্য। শেষ ষোলোর অপর ম্যাচে টটেনহ্যামকে ১-০ হারিয়েছে এসি মিলান।

Advertisement

বায়ার্নের হয়ে একমাত্র গোলটি করেন কিংসলে কোমান। প্যারিসেই জন্ম তাঁর। পিএসজি-র যুব দল থেকেই বেড়ে উঠেছেন এবং বেশ কিছু বছর সিনিয়র দলে খেলেছেন। তিনিই দ্বিতীয়ার্ধে গোলটি করেন। এর আগে ২০২০-র চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে যখন দুই দল মুখোমুখি হয়েছিল, তখনও কোমানই গোল করেছিলেন। এ বারও গোল করে জার্মান ক্লাবকে কোয়ার্টার ফাইনালের দিকে এক ধাপ এগিয়ে দিলেন।

চলতি বছরের ঘরের মাঠে এই নিয়ে পাঁচটি ম্যাচে হারল পিএসজি। মেসি এবং নেমার শুরু থেকেই দলে ছিলেন। প্রথমার্ধে ভালই খেলেছে ফ্রান্সের ক্লাবটি। বায়ার্নকে শাসন করেছে তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে জার্মানির ক্লাব চাপ বাড়াতে থাকে এবং গোলও পেয়ে যায়। আগামী ৮ মার্চ মিউনিখে দ্বিতীয় পর্বের খেলা। বায়ার্নের কোচ জুলিয়ান নাগেলসম্যান বলেছেন, “প্রথম ২৫ মিনিট আমরা ভালই খেলেছি। মাঠে সেরা দলটাই জিতেছে। গুরুত্বপূর্ণ জয়, কিন্তু দ্বিতীয় পর্ব এখনও বাকি।”

Advertisement

প্রথমে মনে করা হয়েছিল এই ম্যাচে চোটের কারণে এমবাপে খেলতে পারবেন না। কিন্তু দ্বিতীয়ার্ধে তিনি নামেন। তাঁকে পেয়ে কিছুটা চনমনে হয়ে ওঠে পিএসজি। নিজের মতোই খেলেছেন এমবাপে। এক বারও গোলও করেন, তবে অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। ৭৪ মিনিটে তাঁর দুর্দান্ত শট বাঁচান বিপক্ষ গোলকিপার ইয়ান সমার। তবে শেষটা ভাল হয়নি। সংযুক্তি সময়ে মেসিকে ট্যাকল করতে গিয়ে সরাসরি লাল কার্ড দেখেন বঁজামা পাভা।

ঘরের মাঠে হেরেও এমবাপে মনে করেন, শেষ আটে ওঠা সম্ভব। ম্যাচের পর বলেছেন, “ম্যাচের শেষ দিকটা মনে করুন। পিছিয়ে থেকেও আমরা লড়াই করেছি এবং ওদের উপর চাপ দিয়েছি। আশা করি দ্বিতীয় পর্বে দলের খেলোয়াড়রা নিজেদের নিংড়ে দেবে। এই ম্যাচে খেলার কথা ছিল না। কিন্তু সতীর্থদের সাহায্য করতেই মাঠে নামি।”

এ দিকে, এসি মিলান জিতেছে ব্রাহিম দিয়াজের করা একমাত্র গোলে। তবে টটেনহ্যাম হারলেও ভালই খেলেছে। শট বেশি হ্যারি কেনের দলেরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন