UEFA

UEFA Champions League: আতলেতিকোকে থামাল সিটি, ছ’গোলের নাটক লিভারপুলে

বিপর্যয়ের মধ্যেই লেয়নডস্কির ভবিষ্যর নিয়ে শুরু হয়েছে জল্পনা। তিনি নাকি বায়ার্ন ছাড়তে পারেন। ক্লাবের সিইও অলিভার কান বলে দিয়েছেন, “যে ফুটবলার বছরে ৩০-৪০টা গোল করে, তাকে বায়ার্ন ছাড়তে যাবে কেন? মিথ্যা খবর।”

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২২ ০৭:২১
Share:

নায়ক: দলের দ্বিতীয় গোল করে ফির্মিনোর উচ্ছ্বাস।

চ্যাম্পিয়ন্স লিগ

লিভারপুল
বেনফিকা ৩

(
দুই পর্ব মিলিয়ে লিভারপুল ৬-৪)

আতলেতিকো
ম্যান সিটি

(দুই
পর্ব মিলিয়ে ম্যান সিটি ১-০)

Advertisement

প্রথম সাক্ষাতে দিয়েগো সিমিয়োনের আতলেতিকো দে মাদ্রিদকে ১-০ হারিয়েও স্বস্তিতে ছিলেন না পেপ গুয়ার্দিওলা। তাঁর দাবি ছিল, ঘরের মাঠে আতলেতিকো ভয়ঙ্কর হয়ে উঠবে। সতর্ক থাকতে হবে তাঁর দলকে।

পেপ যে ফিরতি সাক্ষাতের জন্য কী রণকৌশল তৈরি করেছিলেন, তা স্পষ্ট হয়ে যায় ম্যাচের ফলেই। পুরো ১০০ মিনিট (সংযুক্ত সময় মিলিয়ে) ম্যাচ গোলশূন্য ড্র রেখে শেষ চার নিশ্চিত করে ফেলে গতবারের রানার্স দল। তবে অ্যানফিল্ডের লড়াই ছিল চিত্তাকর্ষক। লিভারপুল বনাম বেনফিকার ম্যাচ শেষ হয় ৩-৩ গোলে। জোড়া গেল করলেন রবার্তো ফির্মিনো, আর এক গোলদাতা কোনাতে। বেনফিকার গোলদাতা মাতিয়াস র‌্যামোস, ইয়ারেমচুক এবং নুনেজ়. দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলে জিতে সেমিফাইনালে পৌঁছে যায় য়ুর্গেন ক্লপের দল।

Advertisement

এ দিকে, মঙ্গলবার রিয়াল মাদ্রিদ এবং ভিয়ারিয়ালের কাছে চেলসি আর বায়ার্ন মিউনিখের পতনের পরে পাল্টে গিয়েছে সামগ্রিক ছবি। সান্তিয়াগো বের্নাবাউয়ে টমাস টুহলের চেলসির স্বপ্নের ফুটবল শেষপর্যন্ত পরাভূত করিম বেঞ্জেমার অতিরিক্ত সময়ের গোলে। বুন্দেশলিগায় অপ্রতিরোধ্য বায়ার্ন মিউনিখ পরাস্ত প্রাক্তন আর্সেনাল ম্যানেজার উনাই এমেরির ভিয়ারিয়ালের কাছে।

স্পেনীয় ফুটবলের গা ঝাড়া দিয়ে ওঠা দেখে উজ্জীবিত জ়াভি হার্নান্দেস। বার্সেলোনা ম্যানেজার বলেছেন, “মঙ্গলবার যা দেখলাম, তাতে পরিস্কার লা লিগার মান প্রিমিয়ার লিগের চেয়ে খুব পিছিয়ে নেই। দুটো ম্যাচই দেখেছি। ভিয়ারিয়ালকে এখন আর কেউ ছোট ক্লাব বলতে পারবেন না।”

১৫, ৫১ এবং ৭৫ মিনিটে করা মেসন মাউন্ট, আন্তোনিয়ো রুডিগার এবং টিমো ওয়ের্নারের গোলের পরে কেউ কল্পনাও করতে পারেননি রিয়াল ঘুরে দাঁড়াবে। ৮০ মিনিটে লুকা মদ্রিচের বাড়োনো বল ধরে রদরিগোর গোলেই ম্যাচের রং পাল্টে যায়। অতিরিক্ত সময়ের ছয় মিনিটে বেঞ্জেমার গোলে শেষ চারের ছাড়পত্র পেয়ে যায় রিয়াল। ৫২ মিনিটে রবার্ট লেয়নডস্কির গোলে বায়ার্ন মিউনিখ ম্যাচে ফিরে এসেছিল। কিন্তু ৮৮ মিনিটে স্যামুয়েল চুকোয়জ়ের গোলে ভিয়ারিয়াল পৌঁছে যায় শেষ চারে।

বিপর্যয়ের মধ্যেই লেয়নডস্কির ভবিষ্যর নিয়ে শুরু হয়েছে জল্পনা। তিনি নাকি বায়ার্ন ছাড়তে পারেন। ক্লাবের সিইও অলিভার কান বলে দিয়েছেন, “যে ফুটবলার বছরে ৩০-৪০টা গোল করে, তাকে বায়ার্ন ছাড়তে যাবে কেন? মিথ্যা খবর।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন