UEFA Champions League

স্বস্তির জয় লিভারপুলের, চার গোল বার্সেলোনারও

ইপিএলের চতুর্থ ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে নক-আউটে খেলবে টটেনহ্যাম হটস্পার। মঙ্গলবার আন্তোনিয়ো কন্তের দল ২-১ হারিয়েছে মার্সেইকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ০৭:০৬
Share:

উল্লাস: গোলের পরে ডারউইন নুনেজ়কে নিয়ে সতীর্থের উৎসব। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে নাপোলির বিরুদ্ধে ম্যাচে। ছবি: রয়টার্স।

লিভারপুল ২ • নাপোলি ০

Advertisement

মার্সেই ১ • টটেনহ্যাম ২

প্লাজ়েন ২ • বার্সেলোনা ৪

Advertisement

ইতিমধ্যে নক-আউট নিশ্চিত করে ফেলা লিভারপুল মঙ্গলবার অ্যানফিল্ডে নাপোলির বিরুদ্ধে ২-০ জিতেও গ্রুপে শীর্ষস্থান পেল না।

দু’দলই শেষ করেছে ১৫ পয়েন্টে। মারাদোনার স্মৃতিবিজড়িত ক্লাব এক নম্বর হয়েছে গোল পার্থক্যে। য়ুর্গেন ক্লপের ক্লাবকে প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয় ৮৫ মিনিট। ১-০ করেন মহম্মদ সালাহ। দ্বিতীয় গোল ডারউইন নুনেজ়ের, সংযুক্ত সময়ের আট মিনিটে। নাপোলি এ’মরসুমে প্রথম হারল ইংল্যান্ডের মাটিতে এসেই। গ্রুপে শীর্ষস্থান পেতে লিভারপুলকে চার গোলে জিততে হত। তেমন কিছু হয়নি।

সালাহ অরক্ষিত অবস্থায় বল পেয়ে গোল করেন। নুনেজ়ের গোল হেডে। ম্যাচের পরে সালাহ বলেছেন, ‘‘বিশ্বের অন্যতম সেরা ক্লাবের বিরুদ্ধে জিতে ভাল লাগছে। ছন্দটা ধরে রাখতে হবে ইপিএল ও চ্যাম্পিয়ন্স লিগে। আশা করি, এই জয় দলকে আত্মবিশ্বাসী করবে। আমরাও সব ম্যাচ আগের মতো খেলব।’’

ম্যানেজার য়ুর্গেন ক্লপও স্বস্তিতে। তিনি বলেছেন, ‘‘ইপিএলে মোটেও ভাল খেলতে পারছে না দল। নাপোলির বিরুদ্ধে এই ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। আমরা চেয়েছিলাম ভাল ফুটবল উপহার দিতে। শেষ ষোলোয় পৌঁছনোর পরে সকলেই আবার মনোবল ফিরে পাবে বলেই আমি মনে করি।’’

এ দিকে, ইপিএলের চতুর্থ ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে নক-আউটে খেলবে টটেনহ্যাম হটস্পার। মঙ্গলবার আন্তোনিয়ো কন্তের দল ২-১ হারিয়েছে মার্সেইকে। ফ্রান্সের ক্লাবই ৪৫ মিনিটে কর্নার থেকে চ্যানসল বেমবার হেডে করা গোলে এগিয়ে যায়। সাত মিনিট পরে ১-১ করে স্পার্স। ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে গোল করেন ক্লেম লংলে। জয়ের গোলও ছিল খেলার শেষ শট। সংযুক্ত সময়ের পঞ্চম মিনিটে পিয়ের এমিল জালে বল জড়িয়ে দিতেই রেফারি খেলা শেষের বাঁশি বাজিয়ে দেন। গ্রুপ ডি-তে শীর্ষে শেষ করেই হ্যারি কেনরা নক-আউটে খেলবেন। পয়েন্ট ৬ ম্যাচে ১১। দ্বিতীয় দল হিসেবে গ্রুপ থেকে পরের রাউন্ডে উঠল আইনট্র্যাখট ফ্র্যাঙ্কফুর্ট। ৬ ম্যাচে ১০ পয়েন্ট। মঙ্গলবার তারা ১-২ হারিয়েছে স্পোর্টিং লিসবনকে।

এ দিকে, গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও নিয়মরক্ষার ম্যাচে মঙ্গলবার বার্সেলোনাও বড় ব্যবধানে জিতেছে। বার্সার গোলদাতা মার্কোস আলন্সো (৬ মিনিট), ফেরান তোরেস (৪৪ ও ৫৪মিনিট) এবং পাবলো তোরে (৭৫ মিনিট)। চেক দলের টোমাস চোরি দু’টি গোল করেন (৫১ মিনিট-পেনাল্টি ও ৬৩ মিনিট)।

গ্রুপে প্রথম ও দ্বিতীয় বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান আগেই নক-আউটে পৌঁছে উঠেছে। বায়ার্ন শেষ ম্যাচেও ২-০ হারিয়েছে ইটালির ক্লাবকে। গোল করলেন বাঁজামা পাভা (৩২ মিনিট) ও এরিক ম্যাক্সিম চুপোমোতিং (৭২ মিনিট)।

মঙ্গলবার প্লাজ়েনের বিরুদ্ধে রবার্ট লেয়নডস্কিকে দলেই রাখেননি জ়াভি। ছয় মিনিটে ৩১ বছর বয়সি স্টপার আলোন্সো বার্সাকে এগিয়ে দেন ইউরোপের সেরা প্রতিযোগিতায় জীবনের প্রথম গোল করে। ফেরান তোরেস ২-০ করেন। পেনাল্টি থেকে ২-১ করেন চোরি। ৩-১ করেন সেই তোরেসই। ৬৩ মিনিটে পেনাস্টি থেকে ফের ব্যবধান কমান চোরি। ৪-২ হয় তোরের গোলে।

বিধ্বংসী রিয়াল: চ্যাম্পিয়ন্স লিগে আরবি লাইপজ়িসের কাছে ২-৩ গোলে হারের ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়াল রিয়াল মাদ্রিদ। বুধবার ঘরের মাঠে সেল্টিককে ৫-১ গোলে হারান রদ্রিগোরা। ছয় মিনিটের মধ্যেই পেনাল্টি থেকে রিয়ালকে এগিয়ে দেন লুকা মদ্রিচ। ২১ মিনিটে পেনাল্টি থেকেই ২-০ করেন রদ্রিগো। ৫১ মিনিটে ৩-০ করেন মার্কো আসেন্সিয়ো। ১০ মিনিট পরে গোল করেন ভিনিসিয়াস জুনিয়র। ৭১ মিনিটে ৫-০ করেন ভালভার্দে। ৮৪ মিনিটে ব্যবধান কমান নেভাস ফিলিপে। বুধবার শাকতার ডনেস্ককে ৪-০ গোলে হারায় লাইপজ়িস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন