india football

ভিয়েতনামের সামনে দাঁড়াতেই পারল না স্তিমাচের ভারত! ০-৩ গোলে হার সুনীলদের

ভারতের থেকে মাত্র কয়েক ধাপ উপরে থাকলেও ধারে-ভারে ভিয়েতনাম যে অনেকটাই শক্তিশালী, তা খেলার শুরু থেকেই বোঝা গেল। গোটা ম্যাচে বিশেষ সুযোগ তৈরি করতে পারলেন না সুনীলরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ২০:০৯
Share:

পর পর দু’ম্যাচ হারলেন সুনীলরা। —ফাইল চিত্র

প্রথম ম্যাচে ফিফা ক্রমতালিকায় ৫৫ ধাপ নীচে থাকা সিঙ্গাপুরের বিরুদ্ধে পয়েন্ট নষ্ট করে ক্ষুব্ধ হয়েছিলেন সুনীল ছেত্রী। মঙ্গলবার তালিকায় সাত ধাপ উপরে থাকা ভিয়েতনামের বিরুদ্ধে পরিকল্পনা করে নামার কথা জানিয়েছিলেন ভারতের কোচ ইগর স্তিমাচ। কিন্তু সেই পরিকল্পনা খাতায়কলমেই থেকে গেল। মাঠে দেখা গেল না। গোটা ম্যাচে ভারতকে দাঁড়াতেই দিল না ভিয়েতনাম। ৩-০ গোলে ম্যাচ জিতল তারা।

Advertisement

খেলার শুরু থেকেই বোঝা যাচ্ছিল, ভারতের থেকে মাত্র কয়েক ধাপ উপরে থাকলেও ধারে-ভারে ভিয়েতনাম অনেকটাই শক্তিশালী। দুই প্রান্ত ধরে একের পর এক আক্রমণ তুলে আনছিল তারা। রক্ষণ সামলাতেই ব্যস্ত ছিল ভারত। ১০ মিনিটেই ম্যাচে এগিয়ে যায় ভিয়েতনাম। কর্নার থেকে ফিরতি বলে দুর্দান্ত ভলিতে গুরপ্রীত সিংহ সান্ধুকে পরাস্ত করেন ফ্যান ভ্যান ডুক।

গোল খেয়ে আরও চাপে পড়ে যায় ভারত। সুনীল ছেত্রী, সাহাল আব্দুল সামাদ, উদান্ত সিংহ, আশিক কুরিয়ানরা থাকলেও আক্রমণ খুব বেশি দানা বাঁধছিল না। কয়েক বার ভারতীয় ফুটবলাররা ভিয়েতনামের অ্যাটাকিং থার্ডে পৌঁছলেও ভাল সুযোগ তৈরি করতে পারেননি। প্রথমার্ধের শেষ পাঁচ মিনিট কিছুটা আক্রমণাত্মক ফুটবল খেলেন সুনীলরা। কিন্তু গোলের মুখ খোলেনি।

Advertisement

প্রথমার্ধের শেষ দিকের খেলা দেখে মনে হচ্ছিল দ্বিতীয়ার্ধের শুরুটা ভাল করবে ভারত। কিন্তু কোথায় কী! ৪৯ মিনিটের মাথায় আবার গোল খেয়ে যায় ভারত। এ বার গোল করেন ভ্যান তোয়ান। দ্বিতীয়ার্ধ জুড়ে দাপট দেখায় ভিয়েতনাম। মাঝেমধ্যে এক-দু’বার একক দক্ষতায় সুনীল আক্রমণ করার চেষ্টা করলেও তাতে লাভ হয়নি। আক্রমণে গতি বাড়াতে লিস্টন কোলাসোকে নামান কোচ স্তিমাচ। কিন্তু উল্টে ৭০ মিনিটের মাথায় ভ্যান কায়েত ভিয়েতনামের হয়ে তৃতীয় গোল করেন। আর ফিরতে পারেনি ভারত। পর পর দু’টি প্রদর্শনী ম্যাচে হারলেন সুনীলরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন