EPL

ড্র করে আর্সেনাল চাপে, ছন্দে ম্যান ইউ

আর্সেনাল শেষ বার ইংলিশ প্রিমিয়ার লিগ জেতে ২০০৩-’০৪ মরসুমে আর্সেন ওয়েঙ্গারের কোচিংয়ে। এ বার আর্সেনাল খেতাব জয়ের সম্ভাবনা উজ্জ্বল করে তুলেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ০৭:৪১
Share:

উল্লাস: গোলের পরে ম্যান ইউ তারকা অ্যান্টনি। রয়টার্স।

রবিবারের জমজমাট ইপিএল সাক্ষী থাকল দুই ভিন্ন মুহূর্তের। ওয়েস্ট হ্যামের বিরুদ্ধে এগিয়ে থেকেও ২-২ ড্র করল মিকেল আর্তেতার আর্সেনাল। অন্য ম্যাচে নটিংহ্যাম ফরেস্টের বিরুদ্ধে ২-০ গোলে জিতে এরিক টেন হ্যাগের ম্যাঞ্চেস্টার ইউনাইটেড খেতাবি দৌড়ে চাপে রেখে দিল পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি এবং আর্সেনালকে। জয়ের সুবাদে তারা উঠে এসেছে তিন নম্বরে।

Advertisement

আর্সেনাল শেষ বার ইংলিশ প্রিমিয়ার লিগ জেতে ২০০৩-’০৪ মরসুমে আর্সেন ওয়েঙ্গারের কোচিংয়ে। এ বার আর্সেনাল খেতাব জয়ের সম্ভাবনা উজ্জ্বল করে তুলেছে। কিন্তু এই মুহূর্তে ছবিটা স্বস্তিদায়ক নয় বুকায়ো সাকাদের জন্য। রবিবার ওয়েস্ট হ্যামের বিরুদ্ধে ১০ মিনিটে ২-০ এগিয়েও শেষরক্ষা করতে পারেনি আর্সেনাল। ৭ ও ১০ মিনিটে গ্যাব্রিয়েল জেসুস এবং মার্টিন ওডেগার্ডের সৌজন্যে এগিয়ে যায় আর্সেনাল। কিন্তু ওয়েস্ট হ্যামের সাইদ বেনরাহমা ও জ্যারড বাওয়েন গোল করায় জয় অধরা থাকল আর্সেনালের।

এই ড্রয়ে আর্সেনালের ৩১ ম্যাচে পয়েন্ট দাঁড়াল ৭৪। পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি ৩০ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে। ৩০ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ম্যান ইউ।

Advertisement

আর্সেনাল গত রবিবার লিভারপুলের সঙ্গে ২-২ ড্র করেছিল। এ দিন লন্ডন স্টেডিয়ামে আর্সেনাল একচেটিয়া দাপটও দেখিয়েছিল। ২-১ অবস্থায় পেনাল্টি পায় আর্সেনাল। কিন্তু বুকায়ো সাকার দুর্বল শট আটকে দেন ওয়েস্ট হ্যাম গোলরক্ষক। অথচ ডেভিড মোয়েসের দল এ বার ইপিএলে অবনমন বাঁচানোর চেষ্টা করছে! ৩০ ম্যাচে তাদের পয়েেন্ট ৩১। আসলে বেনরাহমা পেনাল্টি থেকে ব্যবধান কমাতে খেলা ঘুরতে শুরু করে। এবং তার পর থেকে অবিশ্বাস্য দিশাহীন ফুটবল খেলতে থাকে গানার্স। তার মধ্যে বিপক্ষ রক্ষণের গা আলগা ভাবের সুযোগ নিয়ে অসাধারণ ভলিতে গোল যান বাওয়েন।

ম্যাচ শেষে বিমর্ষ আর্তেতা বলেন, ‘‘প্রথম থেকে বলে আসছি ইপিএল ম্যারাথন দৌড়ের মতো। শুরুতে এগিয়ে থাকলেই ট্রফি নিশ্চিত কখনও বলে দেওয়া যায় না।’’

তবে ইউরোপা লিগে সেভিয়ার বিরুদ্ধে ড্রয়ের ধাক্কা সামলে ছন্দে ফিরেছে ম্যান ইউ। এ দিন দলের জয় নিশ্চিত করেন অ্যান্টনি এবং দিয়েগো দালোত। ম্যাচের পরে ম্যানেজার টেন হ্যাগ বলেছেন, ‘‘শুরু থেকে আমার দল পরিকল্পনামাফিক ফুটবল খেলেছে। রক্ষণও ছিল জমাট। বিশেষ করে, রক্ষণে ম্যাগুয়ের এবং লিন্ডেলফের বোঝাপড়া খুব ভাল ছিল। ওদের থেকে আমি এমন নিখুঁত ফুটবলই আশা করি।’’

ম্যান ইউয়ের জার্সিতে প্রথম গোল করা ডিফেন্ডার দালোত বলেছেন, ‘‘এর চেয়ে ভাল দিন আর কিছু হতে পারে না। ম্যান ইউয়ের হয়ে গোল করাটা আমার কাছে অত্যন্ত গর্বের। এ ভাবেই নিজের সেরাটা দিতে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন