fifa

FIFA bans AIFF: ফিফার নির্বাসনের খাঁড়ায় চাপে ইস্টবেঙ্গল! কলকাতায় বিদেশি ফুটবলাররা কি খেলতে পারবেন?

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে ফিফার নির্বাসনের ফলে বিদেশি ফুটবলারদের আন্তর্জাতিক ছাড়পত্র পেতে সমস্যা হতে পারে ইমামি ইস্টবেঙ্গলের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ১৩:৪০
Share:

লাল-হলুদের দুই বিদেশি ফুটবলারকে নিয়ে সমস্যা। ফাইল চিত্র

ফুটবলপ্রেমী দিবসের দিন জোর ধাক্কা ভারতীয় ফুটবলে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নির্বাসিত করেছে ফিফা। এই ঘোষণার পরেই সমস্যায় পড়ে গিয়েছে ইমামি ইস্টবেঙ্গল। ঘটনাচক্রে, মঙ্গলবার থেকেই কলকাতায় শুরু হচ্ছে ডুরান্ড কাপ। তার পরে আইএসএল। এই পরিস্থিতিতে বিদেশি ফুটবলারদের পাওয়া যাবে কি না, সেই প্রশ্ন উঠেছে লাল-হলুদের অন্দরে।

Advertisement

গত শুক্রবার একসঙ্গে পাঁচ জন বিদেশিকে সই করিয়েছিল ইস্টবেঙ্গল। তার মধ্যে তিন বিদেশি ইভান গঞ্জালেজ, অ্যালেক্স লিমা ও ক্লেটন সিলভা আগে ভারতে খেলেছেন। তাই তাঁদের আন্তর্জাতিক ছাড়পত্র পেতে সমস্যা নেই। কিন্তু সমস্যা হচ্ছে নতুন দুই ফুটবলার কারালাম্বোস কিরিয়াকু ও এলিয়ান্দ্রোকে নিয়ে। তাঁরা ভারতে আগে খেলেননি। এই পরিস্থিতিতে তাঁরা আন্তর্জাতিক ছাড়পত্র পাবেন কি না, তা নিশ্চিত নয়। সমস্যা হতে পারে এশিয়ান কোটার ফুটবলারকে সই করাতেও।

ভারতীয় ফুটবলের এই ডামাডোল পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার। আনন্দবাজার অনলাইনকে তিনি বললেন, ‘‘এ রকম বিশৃঙ্খল পরিস্থিতিতে কোনও দিন ইস্টবেঙ্গল ক্লাব পড়বে না। এটা নিশ্চিত করতে পারি। মহামান্য শীর্ষ আদালত এমন কোনও রায় দেবেন না যাতে ভারতীয় ফুটবলের আরও লজ্জা হয়। এই আস্থা সুপ্রিম কোর্টের উপর আছে।’’ ফুটবল প্রশাসকদের দুষেছেন দেবব্রত। তিনি আরও বলেছেন, ‘‘ফিফা তৃতীয় পক্ষের হস্তক্ষেপ পছন্দ করে না জানার পরেও যারা এটা করেছে, তারা সঠিক সিদ্ধান্ত নেয়নি। বার বার বলার পরেও ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছ। আশা করব দ্রুত সব সমস্যা মিটে যাবে।"

Advertisement

পড়শি ক্লাবের মতো অতটা সমস্যায় নেই এটিকে মোহনবাগান। তাঁদের বিদেশিরা ইতিমধ্যেই আন্তর্জাতিক ছাড়পত্র পেয়ে গিয়েছেন। ভারতে চলেও এসেছেন তাঁরা। তাই তাঁদের খেলতে কোনও সমস্যা হবে না।

মোহনবাগানের এএফসি কাপে খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে এখনও আশাবাদী সবুজ-মেরুন শিবির। কারণ, সর্বভারতীয় ফুটবল সংস্থা নির্বাচন করালে নির্বাসন তুলে নিতে পারে ফিফা। এএফসি কাপ শুরু ৮ সেপ্টেম্বর থেকে। তার আগে নির্বাসন উঠে গেলে তাদের এএফসি কাপে খেলতে কোনও সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন