FIFA World Cup 2022

Al Rihla: কেমন হল এ বারের বিশ্বকাপের বল আল রিহলা

আরবি ভাষায় আল রিহলা-র অর্থ, দ্য জার্নি। কাতারের সংস্কৃতি, স্থাপত্য, প্রাচীন নৌকা এবং জাতীয় পতাকার রং ধরার চেষ্টা করেছে নির্মাতা সংস্থা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ১৬:২৫
Share:

কাতার বিশ্বকাপের বল আল রিহলা। ছবি: টুইটার থেকে

লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেমারদের এবার বন্ধুত্ব করতে হবে ‘আল রিহলা’-র সঙ্গে। কাতার বিশ্বকাপে ‘আল রিহলা’ যাঁর কথা যত বেশি শুনবে কাপ জেতার সম্ভাবনা তাঁর তত বেশি। পাশাপাশি স্নায়ুর চাপ বাড়াতে পারে গোলরক্ষকদের।

আল রিহলা কাতার বিশ্বকাপের বল। নির্মাতা ক্রীড়া প্রস্তুতকারী সংস্থা অ্যাডিডাস। আরবি শব্দ আল রিহলা-র অর্থ, দ্য জার্নি। অর্থাৎ যাত্রা। নির্মাতা সংস্থার নকশা নির্দেশক ফ্রাঞ্জিস্কা লোফেলম্যান জানিয়েছেন, বলের মধ্যে কাতারের সংস্কৃতি, স্থাপত্য, প্রাচীন নৌকা এবং জাতীয় পতাকার রং এই সব কিছুকে ধরার চেষ্টা করেছে নির্মাতা সংস্থা।

Advertisement

বিশেষজ্ঞরা মনে করছেন এবারের বিশ্বকাপে গোলের সংখ্যা বাড়বে। খেলার গতি বৃদ্ধিতেও সাহায্য করবে। নির্মাতা সংস্থার দাবি, বিশ্বকাপের ইতিহাসে সব থেকে দ্রুত গতির বল আল রিহলা। ঘাসের উপর দিয়ে বাতাসের মধ্যে দিয়ে দ্রুত পৌঁছবে বলটি। লক্ষ্যে পৌঁছনোর ক্ষেত্রেও সব থেকে নিখুঁত কাতার বিশ্বকাপের বল।

১২টি বড় এবং আটটি ছোট প্যানেল ব্যবহার করা হয়েছে বলটিতে। ৩৫০ জন পেশাদার এবং অপেশাদার ফুটবলার বলটি পরীক্ষা করেছেন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এবং বায়ার্ন মিউনিখের অনুশীলনেও ব্যবহার করা হয়েছে আল রিহলা।

Advertisement

২০১৮ বিশ্বকাপের বল টেলস্টারের থেকেও পরিবেশবান্ধব ভাবে তৈরি করা হয়েছে আল রিহলাকে। সংস্থার পণ্য উন্নয়ন বিভাগের সিনিয়র ডিরেক্টর অলিভার হান্ডাকের বলেছেন, ‘‘২০১০-এর জাবুলানির পর বিশ্বকাপের বল নিয়ে বড় সমালোচনা হয়নি। আশা করব এবারও সকলকে খুশি করবে আল রিহলা।’’

চামড়া এবং পলিয়েস্টর ফেব্রিক দিয়ে তৈরি আল রিহলা। কাঁচামাল যথা সম্ভব কম নষ্ট করা হয়েছে। বিশ্বকাপের বল বিক্রি থেকে সংস্থার যে আয় হবে তার এক শতাংশ খরচ করা হবে সমাজ কল্যাণে। ভারতীয় মুদ্রায় আল রিহলার দাম সাড়ে ১২ হাজার টাকারও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন