Sunil Joshi

শাকিবদের সামলেছেন আড়াই বছর, এ বার ভারতের বোলিং কোচ হওয়ার আবেদন করলেন

বিশ্বকাপের পরেই বাংলাদেশের সঙ্গে তাঁর চুক্তি শেষ হয়েছে। এ বার নতুন চ্যালেঞ্জের জন্য বায়োডেটা পাঠিয়েছেন জোশী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৯ ২০:০৯
Share:

বাংলাদেশের প্রাক্তন কোচ এ বার ভারতের বোলিং কোচ হওয়ার জন্য আবেদন করলেন। ছবি: ফেসবুক থেকে।

ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি জানিয়ে দিয়েছে, রবি শাস্ত্রীই ভারতীয় দলের হেড কোচ হিসেবে থেকে যাবেন। বিদেশি কোচের কথা ভাবছে না উপদেষ্টা কমিটি। এর মধ্যেই খবর, ভারতের বোলিং কোচ হওয়ার জন্য আবেদন করেছেন ভারতের প্রাক্তন স্পিনার সুনীল জোশী।

Advertisement

ভারতীয় দলে কোচিং স্টাফ হিসেবে একজন স্পিন বিশেষজ্ঞ দরকার, এই ধারণার বশবর্তী হয়েই জোশী বোলিং কোচের পদের জন্য আবেদন করেছেন। বাংলাদেশ জাতীয় দলের হয়ে আড়াই বছর কাজ করেছেন তিনি।

বিশ্বকাপের পরেই বাংলাদেশের সঙ্গে তাঁর চুক্তি শেষ হয়েছে। এ বার নতুন চ্যালেঞ্জের জন্য বায়োডেটা পাঠিয়েছেন জোশী। ভারতের প্রাক্তন স্পিনার বলেন, ‘‘ভারতের বোলিং কোচ হওয়ার জন্য আমি আবেদন করেছি। বাংলাদেশের হয়ে আড়াই বছর কাজ করেছি। পরের চ্যালেঞ্জের জন্য আমি তৈরি। এই ভারতীয় দলে বিশেষজ্ঞ স্পিন কোচ নেই। আমার দক্ষতাকে নিশ্চয় কাজে লাগানো হবে।’’

Advertisement

আরও পড়ুন: কোচ হিসেবে থেকে যাচ্ছেন শাস্ত্রীই, বিদেশি কোচে আগ্রহ নেই উপদেষ্টা কমিটির

আরও পড়ুন: ২০০৩ বিশ্বকাপে ভারতের কাছে হারল কেন পাকিস্তান? ১৬ বছর পরে রহস্য ফাঁস শোয়েবের

বাংলাদেশের স্পিন বোলিং বিভাগের পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন জোশী। রঞ্জি ট্রফিতেও কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। ১৯৯৬ -২০০১ পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলেছেন তিনি। ১৫টি টেস্ট থেকে ৪১টি উইকেট সংগ্রহ করেছেন জোশী। ৬৯টি ওয়ানডে থেকে সম সংখ্যক উইকেট তাঁর ঝুলিতে। ৬১৫টি প্রথম শ্রেণির উইকেট নিয়েছেন তিনি। জোশী বলেন, ‘‘ইদানিং সমস্ত দলেই বোলিং বা স্পিন কোচ হিসেবে বিশেষজ্ঞ সাপোর্ট স্টাফ রয়েছেন। ভারতীয় দলেও বিশেষজ্ঞ স্পিন কোচ দরকার। আমাকে বা অন্য কাউকে নিয়োগ করা হোক, ভারতীয় দলে স্পিন কোচ দরকার।’’

জোশীর ভাগ্য এখন ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন