Sourav Ganguly

সৌরভ, দ্রাবিড়ে মজে সহযোদ্ধারা

২০০৩-এর সেই সফরে সৌরভ তাঁকে নিয়ে যেতে চাননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২০ ০৪:৫৮
Share:

মুগ্ধ: অধিনায়ক সৌরভের প্রশংসায় ইরফান। ফাইল চিত্র

মাত্র ১৯ বছর বয়সেই ভারতীয় জার্সিতে অভিষেক হয় ইরফান পাঠানের। তাও আবার অস্ট্রেলিয়া সফরে। কিন্তু সেই সফরে ইরফান পাঠানকে নিয়ে যেতে চাননি তৎকালীন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। নির্বাচনী বৈঠকে ইরফানের নাম বাতিল করার প্রস্তাবও দেন তিনি।

Advertisement

এক ক্রিকেট ওয়েবসাইটকে সাক্ষাৎকারে ইরফান বলেন, ‘‘অস্ট্রেলিয়া সফর বরাবর কঠিন। ১৯ বছর বয়সি কোনও বোলারের জন্য আরও কঠিন।’’ ২০০৩-এর সেই সফরে সৌরভ তাঁকে নিয়ে যেতে চাননি। ইরফান বলেছেন, ‘‘সিরিজের শেষ দিকে দাদা (সৌরভ) বলেছিল, দল নির্বাচনের সময় আমাকে বাদ দেওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু আমাকে নেটে বল করতে দেখার পরে সব ধারণা পাল্টে যায়।’’ আরও বলেন, ‘‘দাদার একটা বড় গুণ, কোনও ক্রিকেটারকে ভাল লেগে গেলে তাকে সব সময় সাহায্য করার চেষ্টা করত।’’

এ দিকে, বুধবার টুইটারে প্রাক্তন সতীর্থ রাহুল দ্রাবিড়ের ভূয়সী প্রশংসা করে ভিভিএস লক্ষ্মণ টুইট করেন, “রাহুল ছিল নিবেদিতপ্রাণ ছাত্র। এত ভাল টিমম্যান হয় না। তার সঙ্গে দলের প্রতি দ্রাবিড়ের দায়বদ্ধতার তুলনা চলে না। কোনও দিন ওর মুখ থেকে কেউ না শোনেনি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন