রোমার হয়ে শেষ ম্যাচে আজ তোত্তি

১৯৯৩ সালে রোমা অ্যাকেডেমি থেকে সিনিয়র দলে সুযোগ পান তোত্তি। তার পর থেকে টানা ২৫ বছর রোমা-র হয়েই খেলেছেন। ইতালি ফুটবলে তোত্তি একমাত্র স্ট্রাইকার যিনি ১৯৯৪ সাল থেকে সেরি আ-র প্রত্যেকটা মরসুমেই গোল করেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ মে ২০১৭ ০৩:৫৭
Share:

বিদায়: অবসরের সিদ্ধান্ত তোত্তির। ফাইল চিত্র

ইতালির জাতীয় দল থেকে এগারো বছর আগেই অবসর নিয়েছিলেন তিনি। এ বার সমস্ত রকম প্রতিযোগিতামূলক ফুটবল থেকেই সরে দাঁড়াচ্ছেন ফ্রান্সেসকো তোত্তি। এফসি রোমার হয়ে আজ, রবিবার সেরি আ-তে জেনোয়া-র বিরুদ্ধে শেষ ম্যাচ খেলতে নামছেন ৪০ বছর বয়সি ইতালীয় কিংবদন্তি।

Advertisement

১৯৯৩ সালে রোমা অ্যাকেডেমি থেকে সিনিয়র দলে সুযোগ পান তোত্তি। তার পর থেকে টানা ২৫ বছর রোমা-র হয়েই খেলেছেন। ইতালি ফুটবলে তোত্তি একমাত্র স্ট্রাইকার যিনি ১৯৯৪ সাল থেকে সেরি আ-র প্রত্যেকটা মরসুমেই গোল করেছেন। তবে সেরি-আ জিতেছেন মাত্র একবারই। রোমা-র হয়ে ৭৮৪ ম্যাচে তাঁর গোল ২৫০টি। জাতীয় দলের হয়ে ৫৯ ম্যাচে গোল করেছেন মাত্র ৯টি। ২০০৬ সালে ইতালির বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর ছিলেন তোত্তি। তোত্তি খ্যাতির শিখরে পৌঁছন ২০০০ সালে ইউরো কাপে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ‘কোউচিআহিও’ পেনাল্টি কিকে গোল করে। যদিও চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন অধরাই থেকে গিয়েছিল ইতালির।

রোমা-র জার্সিতে শেষ ম্যাচ খেলার আগে তোত্তি বলেছেন, ‘‘অবসর নিলেও ফুটবলের প্রতি আমার আবেগ ও ভালবাসা অক্ষুণ্ণ থাকবে। সোমবার থেকে শুরু হবে আমার নতুন জীবন। নতুন চ্যালেঞ্জ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন