french open

French Open 2021: প্রথম দিনই চমক পাবলোর, মুগ্ধ অশ্বিন

চতুর্থ বাছাই থিমের বিরুদ্ধে প্রথম দু’টি সেট পিছিয়ে পড়েও অবিশ্বাস্য ভাবে ঘুরে দাঁড়ান পাবলো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২১ ০৪:৫৮
Share:

উল্লাস: পাঁচ সেটের লড়াইয়ে থিমকে ছিটকে দেওয়ার পরে পাবলো। ছবি: রয়টার্স

ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন ডমিনিক থিম। এই অস্ট্রীয় তারকা রোলঁ গারোজে দু’বারের ফাইনালিস্ট। তাঁকে হারিয়েছেন সেই পাবলো আন্দুজার। দু’সপ্তাহ আগেই জেনিভা ওপেনে যিনি রজার ফেডেরারের বিরুদ্ধে জিতে সাড়া ফেলে দিয়েছিলেন। কে বলবেন, বিশ্ব ক্রমতালিকায় এই মুহূর্তে তিনি রয়েছেন ৬৮ নম্বরে!

Advertisement

চতুর্থ বাছাই থিমের বিরুদ্ধে প্রথম দু’টি সেট পিছিয়ে পড়েও অবিশ্বাস্য ভাবে ঘুরে দাঁড়ান পাবলো। শেষ তিনটি সেট রীতিমতো দাপট নিয়ে খেলে ৪-৬, ৫-৭, ৬-৩, ৬-৪, ৬-৪ ফলে ম্যাচ বার করেন। প্রসঙ্গত এ বারই প্রথম ফরাসি ওপেনে শুরুতেই বিদায় নিলেন থিম। টিভিতে পাবলোর লড়াই দেখে মুগ্ধ ভারতীয় ক্রিকেট দলের অফস্পিনার আর অশ্বিনও। টুইটারে লিখলেন, ‘‘কী লড়াইটাই না করল পাবলো। দু’সেট পিছিয়ে থেকে ডমিনিক থিমের বিরুদ্ধে পাঁচ সেটে জয় সত্যিই ভাবা যায় না। ফরাসি ওপেনের আগে রজার ফেডেরারকেও কিন্তু এই
ছেলেটা হারিয়েছিল।’’

ফরাসি ওপেনের প্রথম দিন মেয়েদের বিভাগে জয় দিয়েই যাত্রা শুরু করলেন নেয়োমি ওসাকা। একইসঙ্গে ম্যাচের পরে সাংবাদিক সম্মেলনে না আসার জন্য তাঁকে প্রায় ১০ লক্ষ ৮৫ হাজার টাকা জরিমানা দিতে হল। জাপানের এই তারকা আগেই জানিয়েছিলেন, এ বার তিনি সাংবাদিকদের মুখোমুখি হবেন না।

Advertisement

প্যারিসের কোর্টে রবিবার রীতিমতো ছন্দে ছিলেন ওসাকা। রোমানিয়ার প্যাট্রিসিয়া মারিয়া তিগ-কে হারালেন ৬-৪, ৭-৬ (৪) সেটে। খেলার পরে কোর্টে দাঁড়িয়ে ওসাকা বলে যান, ‘‘আজকের ম্যাচের পরে মনে হচ্ছে, ক্লে কোর্টেও ক্রমশ উন্নতি করছি।’’ ওসাকা জিতলেও ফরাসি ওপেনে টানা তিন বার প্রথম রাউন্ডে হেরে বিদায় নিলেন মেয়েদের প্রাক্তন এক নম্বর অ্যাঞ্জেলিক কের্বার। এ বার তাঁকে ৬-২, ৬-৪ সেটে হারালেন যোগ্যতা অর্জন করে রোলঁ গারোজে খেলার সুযোগ পাওয়া ইউক্রেনের অ্যানহেলিনা কালিনিনা। এ দিকে পুরুষ বিভাগে এ দিন প্রায় আর একটা অঘটন ঘটছিল। আনকোরা অস্কার ওট্টের বিরুদ্ধে প্রথম দু’টি সেট হেরেও দারুণ ভাবে ম্যাচে ফিরলেন আলেকজ়ান্ডার জ়েরেভ। জার্মান তারকার পক্ষে ফল ৩-৬, ৩-৬, ৬-২, ৬-২ ও ৬-০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন