উইম্বলডনে নাদালের অস্বস্তি হাঁটু

শুধু ঘড়ি নয়, এখন সময়টাও নাদালের কাছে ভীষণ দামি। গত কয়েক বছরের চোট-আঘাতের ধাক্কায় টেনিসের প্রচারের আলো থেকে সরে গিয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ জুন ২০১৭ ০৪:০৬
Share:

ফুরফুরে: আইফেল টাওয়ারের সামনে ট্রফি নিয়ে নাদাল। ছবি: এএফপি

পনেরো নম্বর গ্র্যান্ড স্ল্যাম, দশ নম্বর ফরাসি ওপেন জেতার পাশাপাশি রোলঁ গ্যারোজে রবিবার রাফায়েল নাদালের আরও একটা ব্যাপার নিয়ে হইচই তুঙ্গে। সেটা তাঁর ঘড়ি। শোনা যাচ্ছে ফিলিপ শঁতিয়ে কোর্টে স্প্যানিশ চ্যাম্পিয়ন ফাইনালে যে ঘড়িটা পরেছিলেন তাঁর দাম প্রায় পাঁচ কোটি টাকা।

Advertisement

শুধু ঘড়ি নয়, এখন সময়টাও নাদালের কাছে ভীষণ দামি। গত কয়েক বছরের চোট-আঘাতের ধাক্কায় টেনিসের প্রচারের আলো থেকে সরে গিয়েছিলেন। রোলঁ গ্যারোজে লা দেসিমা নাদালকে আবার সেই হারানো সিংহাসন ফিরিয়ে দিয়েছে। এ বার কি উইম্বলডনেও ছবিটা পাল্টাবে?

২০০৮ আর ২০১০ দু’বারই ফরাসি ওপেনে কোনও সেট না খুইয়ে চ্যাম্পিয়ন হওয়ার পরে উইম্বলডনেও চ্যাম্পিয়ন হন স্প্যানিশ মহাতারকা। তবে নাদাল বরাবরের মতোই এ ব্যাপারে আগ বাড়িয়ে কিছু বললেন না। ‘‘২০১২-তে হাঁটুতে চোট পাওয়ার পর থেকে ঘাসের কোর্টে খেলা আমার পক্ষে একটু জটিল হয়ে যায়। দেখা যাক আমার হাঁটুর অবস্থা কী থাকে এ বার। ঘাসের কোর্টে খেলাটা বিশেষ একটা অনুভূতি। তবে শরীর কিছুটা ঝুঁকে খেলতে হয়,’’ বলেন নাদাল। সঙ্গে যোগ করেন, ‘‘তবে উইম্বলডনে কিন্তু আমি পাঁচটা ফাইনাল খেলেছি। ঘাসে খেলতে আমার ভাল লাগে। সবাই সেটা জানেন। আশা করছি হাঁটুর কোনও সমস্যা হবে না আর উইম্বলডনের জন্য প্রয়োজনীয় প্রস্তুতিটা নিতে পারব।’’

Advertisement

আরও পড়ুন: লাল মাটির সম্রাট আবার সেই নাদাল

ক্লে কোর্ট মরসুমে প্রচণ্ড ব্যস্ততা কাটার পরে নাদাল এখন কিছুদিন বিশ্রাম নেবেন মায়োরকায় নিজের বাড়িতে। তার পরে উইম্বলডনের প্রস্তুতি টুর্নামেন্টে নামবেন কুইন্স ক্লাবে। তবে একটা ব্যাপারে নাদাল আগাম সতর্কতার কথা শুনিয়ে দিলেন, ‘‘উইম্বলডনে ভাল খেলতে গেলে আমার পা দুটোকে শক্তিশালী থাকতে হবে। যদি সেটা মনে না হয়, তা হলে বলব উইম্বলডনে হয়তো আমার সুযোগ থাকবে না বেশি এগোনোর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন