Rafael Nadal

French Open: ফরাসি ওপেনের তৃতীয় রাউন্ডে পৌঁছে অবাক নাদাল

ফরাসি ওপেনের তৃতীয় রাউন্ডে উঠেছেন রাফায়েল নাদাল। কিন্তু তার পরেও খুশি নন তিনি। প্রতিযোগিতার আগে পাওয়া চোটের চিন্তা ভাবাচ্ছে নাদালকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ১২:৩৯
Share:

ফরাসি ওপেনের দ্বিতীয় রাউন্ডে জয়ের পরে নাদাল। ছবি: রয়টার্স

আরও একটি স্ট্রেট সেটে জয়। বুধবার ফ্রান্সের কোরেন্তিন মৌতেতকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারিয়ে ফরাসি ওপেনের তৃতীয় রাউন্ডে উঠেছেন রাফায়েল নাদাল। পর পর দু’টি ম্যাচে সহজ জয় পেয়ে কিছুটা অবাক নাদাল। এই ফলাফল বিশ্বাসই হচ্ছে না তাঁর।

Advertisement

প্রতিযোগিতা শুরু হওয়ার আগে চোট পেয়েছিলেন ১৩ বারের ফরাসি ওপেন জয়ী। তাই ভাল করে প্রস্তুতি নিতে পারেননি। তার পরেও যে তিনি প্রথম দুই রাউন্ডে সহজ জয় পেয়েছেন তাতে কিছুটা অবাকই হয়েছেন নাদাল। তবে কোরেন্তিনকে হারালেও নিজের খেলায় খুব একটা খুশি নন নাদাল।

কোরেন্তিনের বিরুদ্ধে ম্যাচে মাত্র একটি এস মেরেছেন নাদাল। কিন্তু প্রথম সার্ভিসে অনেক বেশি পয়েন্ট জেতেন। সেই সঙ্গে ব্রেক পয়েন্টও অনেক বেশি কাজে লাগান তিনি। ম্যাচে মোট ১২টি ব্রেক পয়েন্টের সুযোগ পান নাদাল। তার মধ্যে সাতটি জেতেন তিনি। প্রতিপক্ষ কোরেন্তিন চারটির মধ্যে মাত্র দু’টি ব্রেক পয়েন্ট পান। দ্বিতীয় সেটে সহজে জিতলেও প্রথম ও তৃতীয় সেটে কড়া প্রতিযোগিতার সামনে পড়েন নাদাল। লম্বা র‌্যালি হলে সমস্যায় পড়ছিলেন তিনি। কিন্তু ক্লে-কোর্টে খেলার অভিজ্ঞতা কাজে লাগিয়ে ম্যাচ জিতে যান।

Advertisement

জেতার পরে নাদালের মুখে আসে তাঁর চোটের প্রসঙ্গ। তিনি বলেন, ‘‘ফরাসি ওপেনের আগে পাঁজরের চোট ও গোড়ালির সমস্যায় ভুগছিলাম। তাই ভাল ভাবে প্রস্তুতি নিতে পারিনি। ভেবেছিলাম খুব একটা ভাল শুরু হবে না। কিন্তু এখনও পর্যন্ত ভাল খেলেছি। ইতিবাচক মানসিকতা বজায় রাখার চেষ্টা করছি।’’

চোট নিয়ে অবশ্য খুব বেশি ভাবতে চান না তিনি। বলেন, ‘‘যদি সারাক্ষণ চোট, নিজের শরীর নিয়ে চিন্তা করি তা হলে বেশি দূর যেতে পারব না। যদি কোনও সমস্যা হয় তো হবে। সেটা মেনে নিতে হবে। কিন্তু একটা করে ম্যাচ হিসাব করে এগোতে চাই।’’

এখনও খেলায় উন্নতির অনেক জায়গা আছে বলে মনে করেন নাদাল। তিনি বলেন, ‘‘এখনও পর্যন্ত ফল আমার পক্ষে থাকলেও খেলায় অনেক উন্নতি করতে হবে। যদি প্রতিযোগিতার শেষ পর্যন্ত যেতে হয় তা হলে উন্নতি করতেই হবে।’’

সামনের সপ্তাহেই ৩৬-এ পা দিচ্ছেন ২১ বারের গ্র্যান্ড স্ল্যাম তথা ১৩ বারের ফরাসি ওপেন জয়ী নাদাল। গ্র্যান্ড স্ল্যামে এটি ছিল তাঁর ৩০০তম জয়। এ বারের ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জোকোভিচের মুখোমুখি হতে পারেন নাদাল। তার আগে তৃতীয় রাউন্ডে নেদারল্যান্ডসের বোটিক ভ্যান ডি জেন্ডসকাল্পের বিরুদ্ধে খেলবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন