ফাইনালে দুই সেরার দ্বৈরথ
French Open

দুরন্ত রাফা, পাঁচ সেটে জিতলেন জ়োকোভিচ

২০১৫ সালে কোয়ার্টার ফাইনােল নাদালকে স্ট্রেট সেটে হারিয়েছিলেন জ়োকোভিচ। কিন্তু এ বার এখনও একটি সেট হারাননি নাদাল। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২০ ০৫:১৭
Share:

শাসন: স্ট্রেট সেটে ফাইনালে ওঠার পরে নাদালের উচ্ছ্বাস। শুক্রবার। রয়টার্স

ফরাসি ওপেনের সেমিফাইনালে আর্জেন্টিনার দিয়েগো শোয়ার্ৎজ়ম্যানকে হারিয়ে ফাইনালে গেলেন রাফায়েল নাদাল। ম্যাচের ফল নাদালের পক্ষে ৬-৩, ৬-৩, ৭-৬। গত মাসেই রোম ওপেনে এই শোয়ার্ৎজ়ম্যানের কাছেই হারতে হয়েছিল নাদালকে। এ দিন স্ট্রেট সেটে ম্যাচ জিতে সেই হারের মধুর প্রতিশোধ নিলেন তিনি।

Advertisement

গত বছরের চ্যাম্পিয়ন নাদাল বললেন ‍‘‍‘দারুণ মুহূর্ত। ফরাসি ওপেনের ফাইনালে ফের খেলব। দিয়েগো কঠিন প্রতিপক্ষ। সম্প্রতি ওর কাছেই হেরেছি রোম ওপেনে। তাই জানতাম লড়াই হবে। চাপের মুখে কিছু ভুল করেছি। তা আর করা চলবে না ফাইনালে।’’ উল্লেখ্য, গত বছর যুক্তরাষ্ট্র ওপেনে খেলার সময়ে নাদালকে জঙ্গলের সিংহের সঙ্গে তুলনা করেছিলেন শোয়ার্ৎজ়ম্যান। বলেছিলেন, ‍‘‍‘নাদাল হলেন একজন লড়াকু টেনিস ব্যক্তিত্ব। গুরুত্বপূর্ণ সময়ে কী ভাবে ম্যাচ বার করতে হয়, তা ওর চেয়ে ভাল কেউ জানে না।’’ শুক্রবারও গুরুত্বপূর্ণ সময়ে আর্জেন্টিনার প্রতিপক্ষকে উড়িয়ে দিলেন রজার ফেডেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির স্পর্শ করার সামনে থাকা নাদাল। ফাইনালে নাদালের সামনে নোভাক জ়োকোভিচ। বিশ্বের এক নম্বরকে শুক্রবার সেমিফাইনালে জিততে পাঁচ সেট লড়াই করতে হয় গ্রিসের স্টেফানো চিচিপাসের বিরুদ্ধে। ফল ৬-৩, ৬-২, ৫-৭, ৪-৬, ৬-১। পাঁচ বছর পরে ফের রোলঁ গ্যারোজে মুখোমুখি হবেন দুই তারকা। ২০১৫ সালে কোয়ার্টার ফাইনােল নাদালকে স্ট্রেট সেটে হারিয়েছিলেন জ়োকোভিচ। কিন্তু এ বার এখনও একটি সেট হারাননি নাদাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন