খোয়াজার ক্যাচে মুগ্ধ পন্টিং থেকে গিলি

ভারতের স্কোর তখন দু’উইকেটে ১৯। প্যাট কামিন্সের অফস্টাম্পের বাইরের বলে শট খেলতে গেলেন কোহালি। বল ব্যাটের কানায় লেগে যখন গালির পাশ দিয়ে বেরিয়ে যাচ্ছে, পাখির মতো উড়ে গিয়ে বাঁ হাতে সেই ক্যাচ ধরে নিলেন খোয়াজা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৮ ০৪:৩৫
Share:

উচ্ছাস: বিরাট কোহালির ধরে উসমান খোয়াজা।—পিটিআই

ফিটনেস থেকে শুরু করে পারিবারিক সমস্যা, সব কিছু পিছনে ফেলে দিল একটা ক্যাচ। যে দুরন্ত ক্যাচ নিয়ে বৃহস্পতিবার অ্যাডিলেডে বিরাট কোহালিকে ফিরিয়ে দিলেন উসমান খোয়াজা। প্রথম দিনের মোড় ঘোরানো এই ক্যাচ দেখে রিকি পন্টিং থেকে অ্যাডাম গিলক্রিস্ট— সবার মুখেই শোনা যাচ্ছে খোয়াজার প্রশংসা।

Advertisement

ভারতের স্কোর তখন দু’উইকেটে ১৯। প্যাট কামিন্সের অফস্টাম্পের বাইরের বলে শট খেলতে গেলেন কোহালি। বল ব্যাটের কানায় লেগে যখন গালির পাশ দিয়ে বেরিয়ে যাচ্ছে, পাখির মতো উড়ে গিয়ে বাঁ হাতে সেই ক্যাচ ধরে নিলেন খোয়াজা। রিকি পন্টিংয়ের নেতৃত্বেই অস্ট্রেলিয়া দলে অভিষেক হয়েছিল খোয়াজার। যে সময় খোয়াজার ব্যাটিং পন্টিংকে খুশি করলেও তাঁর ফিল্ডিং এবং ফিটনেস করতে পারেনি। এখন খোয়াজার দুর্দান্ত ক্যাচ দেখার পরে পন্টিং বলেন, ‘‘মাথায় রাখতে হবে ফিল্ডিংটা কখনওই খোয়াজার শক্তিশালী দিক ছিল না। খোয়াজাকে যখন প্রথম দেখি, আমি সেটা নিজেই বলেছিলাম। এই ক্যাচটা বুঝিয়ে দিল, ও কতটা উন্নতি করেছে। সিরিজের প্রথম দিনে প্রথম ইনিংসে কোহালির ক্যাচ! এর গুরুত্বই আলাদা।’’

খোয়াজার এই অসাধারণ উন্নতির জন্য পন্টিং ধন্যবাদ দিতে চান অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারকে। পন্টিংয়ের মতে, ল্যাঙ্গার যে ফিটনেস সংস্কৃতি আমদানি করেছেন দলে, তার ফলই এখন পাচ্ছেন খোয়াজা। অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপার-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট মনে করেন, খোয়াজার চারিত্রিক দৃঢ়তাই ধরা পড়েছে ওই অসাধারণ ক্যাচের মধ্যে। গিলক্রিস্টের মন্তব্য, ‘‘খোয়াজা খুব বুদ্ধিমান ক্রিকেটার। ও ক্রিকেট নিয়ে যেমন ভাবে, জীবন নিয়েও তেমনই। মাথা ঠান্ডা রেখেই ক্যাচটা নিতে পারল ও।’’ অস্ট্রেলিয়ার প্রাক্তন স্পিনার কেরি ও’কিফ মনে করেন, এই মরসুমের সেরা ক্যাচ

Advertisement

ধরেছেন খোয়াজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন