পঞ্জাবকে চাপে রাখছেন স্বয়ং গম্ভীর

জয় দিয়ে শুরু করে দ্বিতীয় ম্যাচেই মুখ থুবড়়ে পড়তে হয়েছিল কেকেআরকে। কিন্তু পরের ম্যাচেই আবার স্বমহিমায় ঘুরে দাঁড়়ায় দল। এমন অবস্থায় আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই কিংস একাদশ পঞ্জাবের বিরুদ্ধে খেলতে নামছেন নাইটরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৬ ১৭:৩৫
Share:

জয় দিয়ে শুরু করে দ্বিতীয় ম্যাচেই মুখ থুবড়়ে পড়তে হয়েছিল কেকেআরকে। কিন্তু পরের ম্যাচেই আবার স্বমহিমায় ঘুরে দাঁড়়ায় দল। এমন অবস্থায় আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই কিংস একাদশ পঞ্জাবের বিরুদ্ধে খেলতে নামছেন নাইটরা। পঞ্জাব শুরুটা ভাল করতে না পারলেও গত রবিবারই পুণেকে ৬ উইকেটে হারিয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে দল। মঙ্গলবার তাই ঘরের মাঠে কেকেআর বধের পরিকল্পনায় তাদের সব থেকে বড়় ভয় অবশ্যই গৌতম গম্ভীরের দুরন্ত ফর্ম। তিন ম্যাচে দুটো জয় একটি হার নিয়ে ৪ পয়েন্ট নিয়ে কাল নামবে কলকাতা নাইট রাইডার্স।

Advertisement

কাগজে কলমে কেকেআর অনেকটাই এগিয়ে। তবুও প্রতিপক্ষকে সমীহ করছে নাইট ব্রিগেড। কারণ এই ফর্ম্যাটের ক্রিকেটে একটা ওভারেই ঘুরে যেতে পারে খেলার গতি। এখনও পর্যন্ত আইপিএল-এ এই দুই দলের খেলা বলছে লড়়াই হবে কেকেআর ব্যাটিং বনাম পঞ্জাব বোলিংয়ের। নজর থাকবে কী ভাবে গৌতম গম্ভীর সামলাবেন মোহিত শর্মাকে বা আন্দ্রে রাসেলকে আটকাতে নিজের বোলিংয়ে কী পরিবর্তন আনবেন সন্দীপ শর্মা? প্রশ্নগুলেো থাকছেই।

এখনও পর্যন্ত কেকেআর-এর খেলা বলছে গৌতম গম্ভীর ব্যাট হাতে দাঁড়়িয়ে গেলে সেই কেকেআরকে আটকানো সহজ হবে না। নাইটদের অধিনায়ক হয়ে গম্ভীরের শুরু ২০১১তে। তাঁর অধিনায়কত্বেই ২০১২ ও ২০১৪তে আইপিএল চ্যাম্পিয়ন। অনেকদিন ধরেই প্রায় একই দল ধরে রাখার ফল পাচ্ছে কলকাতা দল। রবিন উথাপ্পা, মনীশ পাণ্ডে, সূর্যকুমার যাদব, আন্দ্রে রাসেল, সুনীল নারিনরা অনেকদিন ধরেই রয়েছেন একসঙ্গে। বোঝাপড়়াটাও তাই বাকিদের থেকেই অনেকটাই ভাল।

Advertisement

দুই ওপেনার গৌতম গম্ভীর ও রবিন উথাপ্পা শুরুতে ভরসা দিলেও মিডল অর্ডার বার বারই চিন্তা বাড়়িয়েছে কেকেআর-এর। দলের তিন স্পিনারের মধ্যে আগের ম্যাচে দলে ফিরেছেন সুনীল নারিন ও সাকিব আল হাসান। পীযুষ চাওলা প্রথম থেকেই খেলছেন। পঞ্জাবের কিছুটা দূর্বল ব্যাটিংয়ের বিরুদ্ধে কেকেআর-এর এই স্পিন অ্যাটাকই হতে পারে মূল অস্ত্র। পেস আক্রমণের দায়িত্ব থাকবে মর্নি মর্কেল, উমেশ যাদব ও আন্দ্রে রাসেলের হাতে। সেদিক থেকে দেখতে গেলে ফর্মে ফিরে পঞ্জাব ব্যাটিংকে আস্থা দিচ্ছেন গ্লেন ম্যাক্স ওয়েল। বাকিরা কেউই ভরসা দিতে পারছে না।

আইপিএল: পঞ্জাব বনাম কলকাতা (মোহালি, রাত ৮টা)

আরও খবর

নিজামের শহরে রাজা গম্ভীর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন