All England Championship

অল ইংল্যান্ডে হেরে গেলেন গায়ত্রী-তৃষা

বার্মিংহ্যামে শনিবার কোরীয় জুটি বায়েক না হা এবং লি সো হি-র বিরুদ্ধে তাঁরা দাঁড়াতেই পারলেন না। মাত্র ৪৬ মিনিটেই গায়ত্রীরা হেরে গেলেন ১০-২১, ১০-২১ গেমে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ০৮:১৭
Share:

ব্যর্থ: সেই শেষ চারেই হার গায়ত্রী-তৃষার।  ছবি টুইটার।

মেয়েদের ডাবলসে টানা দ্বিতীয় বার অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টনের সেমিফাইনালে উঠে চমকে দিয়েছিলেন ২০ বছরের গায়ত্রী গোপীচন্দ ও ১৯ বছরের তৃষা জোলি জুটি। কিন্তু এ বারও পরিণতি সেই এক। ভারতীয় ব্যাডমিনন্টের নতুন বিস্ময়-জুটির ফাইনালে আর ওঠা হল না। বলা ভাল, বার্মিংহ্যামে শনিবার কোরীয় জুটি বায়েক না হা এবং লি সো হি-র বিরুদ্ধে তাঁরা দাঁড়াতেই পারলেন না। মাত্র ৪৬ মিনিটেই গায়ত্রীরা হেরে গেলেন ১০-২১, ১০-২১ গেমে।

Advertisement

ঘটনাচক্রে গায়ত্রীর বাবা, জাতীয় কোচ পুল্লেলা গোপীচন্দই শেষ ভারতীয় যিনি ব্যাডমিন্টনের অভিজাত এই প্রতিযোগিতায় পুরুষদের ব্যক্তিগত চ্যাম্পিয়ন হন ২০০১-এ। আর অল ইংল্যান্ডের প্রথম ভারতীয় চ্যাম্পিয়ন কিংবদন্তি প্রকাশ পাড়ুকোন। তিনি খেতাব জেতেন ১৯৮০ সালে।

অবশ্য কোরিয়ার প্রতিপক্ষ বিশ্ব ক্রমতালিকায় অনেকটাই এগিয়ে থাকা জুটি। বার্মিংহ্যামে তাঁরা অসম্ভব ভাল ছন্দেও আছেন। যে কারণে ভারতীয় জুটিকে কোনও বিশেষজ্ঞই সেমিফাইনালে এগিয়ে রাখেননি। কোরীয় জুটির লি যেমন দু’বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী।

Advertisement

এ দিন শুরু থেকেই পিছিয়ে পড়ছিলেন গায়ত্রীরা। কোরীয় জুটি অসম্ভব বুদ্ধি করে র‌্যালি চালিয়ে একের পর এক স্ম্যাশ মেরে পয়েন্ট তুলতে থাকেন। প্রথম গেমে যে ভাবে বায়েক আর লি ১১-৫ এগিয়ে যান, তাতেই পরিষ্কার হয়ে যায় ম্যাচ কোন দিকে যাবে। আর ১৪-১০ এগিয়ে থেকে বায়েকরা চমকে দেন টানা সাত পয়েন্ট নিয়ে প্রথম গেম জিতে।

দ্বিতীয় গেমেও ছবিটা কার্যত একই রকম ছিল। খেলা শুরু হতে না হতেই গায়ত্রীরা ২-১১ পিছিয়ে পড়েন! যেখান থেকে ঘুরে দাঁড়ানোর কোনও পরিস্থিতিই আর সৃষ্টি হয়নি। প্রসঙ্গত এ বারের অল ইংল্যান্ডে সাইনা নেহওয়াল নাম তুলে নেওয়া ইস্তক প্রথম রাউন্ডেই হেরে বিদায় নেন পি ভি সিন্ধু। সেই পথ ধরেই একে একে বিদায় নিয়েছিলেন বি সাই প্রণীত, কিদম্বি শ্রীকান্ত ও লক্ষ্য সেনরাও। এ হেন ছবির উল্টো পথে হেঁটে স্বপ্ন দেখিয়েছিলেন গায়ত্রী-তৃষা। র‌্যাঙ্কিংয়ে অনেকটাই এগিয়ে থাকা চিনের লি ইয়েন মেই ও লিয়ু জুয়ানের বিরুদ্ধে তাঁদের জয় নিয়েই প্রচুর চর্চা হয়েছে শুক্রবার। কিন্তু শেষপর্যন্ত আশাভঙ্গই হল ভারতের। ম্যাচ শেষে গায়ত্রী বললেন, ‘‘জানি আমাদের নিয়ে সবাই স্বপ্ন দেখেছিলেন। গোটা প্রতিযোগিতায় দারুণ ছন্দেও ছিলাম। কিন্তু সেমিফাইনালের চাপ নিতে পারলাম না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন