German

বিক্রিত ৭২ হাজারের বেশি ‘ভূতুড়ে টিকিট’, তবু দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা জার্মানিতে

ভারতীয় মুদ্রায় একেকটি টিকিটের দাম রাখা হয়েছিল প্রায় সাড়ে চারশ টাকা। ম্যাচটিতে যদিও ডায়নামো ৩-০ গোলে হেরে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ড্রেসডেন, জার্মানি শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২০ ১৯:২৪
Share:

ড্রেসডেনের ফাঁকা স্টেডিয়াম। ছবি: সোশ্যাল মিডিয়া

জার্মানির তৃতীয় ডিভিশনের ক্লাব ডায়নামো ড্রেসডেন। তাদের মাঠে ডার্মস্টাটের বিরুদ্ধে খেলার টিকিট বিক্রি করে তারা। বিক্রি হয় ৭২ হাজারের বেশি টিকিট। কিন্তু এই টিকিটের বিনিময় মাঠে দর্শক ঢুকতে দেওয়া হয়নি। কেন এমন করা হল?

করোনারকালে খেলা শুরু হলেও মাঠে দর্শক এখনও নিষিদ্ধ জার্মানিতে। বিশ্বের বহু জায়গাতেই দর্শক ঢুকতে দেওয়া হচ্ছে না সংক্রমণ আটকাতে। কিন্তু এর ফলে ক্লাবগুলো টিকিট বিক্রি করে যে অর্থ পেত, তা পাচ্ছে না। আর্থিক ক্ষতি হচ্ছে ক্লাবগুলোর। এমন অবস্থায় ‘ভূতুড়ে টিকিট’ বিক্রির অভিনব সিদ্ধান্ত নিল জার্মান ক্লাব ডায়নামো। তারা তাদের সমর্থকদের ম্যাচের টিকিট বিক্রি করছে ভার্চুয়ালই। অর্থাৎ টিকিট কাটলে সেই টাকা ক্লাবের ঘরে জমা পড়বে, কিন্তু মাঠে বসে খেলা দেখা যাবে না। কোনও সমর্থক যদি চান তবে টিকিট তাঁর কাছে পৌঁছেও দেওয়া হবে। সব মিলিয়ে ৭২ হাজার ১২২টি টিকিট বিক্রি করেছে ডায়নামো। ভারতীয় মুদ্রায় একেকটি টিকিটের দাম রাখা হয়েছিল প্রায় সাড়ে চারশ টাকা। ম্যাচটিতে যদিও ডায়নামো ৩-০ গোলে হেরে গিয়েছে।

Advertisement

অর্থ উপার্জনের অভিনব উপায় এর আগেও দেখা গিয়েছে জার্মান ক্লাবগুলোতে। টিকিট বিক্রি করে সমর্থকদের ছবির কাটআউট মাঠে লাগানোর ব্যবস্থা করে ছিল জার্মান ক্লাব বরুসিয়া মনসেংলাডবাক, যা পরে অনুকরণ করে অন্য অনেক ক্লাব।

আরও পড়ুন: লিগ কাপের সেমিতে ম্যাঞ্চেস্টার ডার্বি, জিতে আরও এক ধাপ উঠল রিয়াল

Advertisement

আরও পড়ুন: সিডনিতেই তৃতীয় টেস্ট, তৈরি রাখা হচ্ছে মেলবোর্নকেও​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন