হকিতে ছেলেদের রুপো, ফাইনালে মেয়েরা, কুস্তিতে সিমরনের রুপো

যুব অলিম্পিক্সে ভারতের জন্য অন্য ভাল খবর, মেয়েদের কুস্তিতে ৪৩ কেজি বিভাগে সিমরনের রুপোজয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ০৩:২৮
Share:

সফল: ভারতকে পঞ্চম রুপো এনে দিল সিমরন। ছবি: টুইটার।

যুব অলিম্পিক্সে ফাইভ-আ-সাইড হকিতে রুপো পেল ভারতের ছেলেরা। ফাইনালে তারা মালয়েশিয়ার কাছে ২-৪ গোলে হারল। অধিনায়ক বিবেক সাগর প্রসাদ একাই দু’গোল করা সত্ত্বেও চার গোল হজম করে ভারত।

Advertisement

এক গোলে এগিয়ে থাকার পরে ভারত একটি গোল খেয়ে যায়। তার পরে ফের বিবেক একটি গোল শোধ করে দলকে এগিয়ে দিয়েছিল। কিন্তু শেষরক্ষা হয়নি। পরপর দু’টি গোল খাওয়ায় আর ঘুরে দাঁড়ানো সম্ভব হয়নি ভারতের পক্ষে। মেয়েদের সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল চিন। জয় আসে ৩-০ গোলে। ফাইনালে মেয়েদের সামনে আর্জেন্টিনা।

যুব অলিম্পিক্সে ভারতের জন্য অন্য ভাল খবর, মেয়েদের কুস্তিতে ৪৩ কেজি বিভাগে সিমরনের রুপোজয়। ফাইনালে যুক্তরাষ্ট্রের এমিলি শিলসনের কাছে পরাজিত হয়ে। সিমরন হারে ৬-১১ স্কোরে। প্রসঙ্গত গত বছর ক্যাডেট বিশ্বচ্যাম্পিয়নশিপে সে ৪০ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছিল। এ দিনের লড়াইয়ের প্রথম পর্বেই সিমরন ২-৯ পিছিয়ে যায়। ফলে শেষে সে আর ব্যবধান কমিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিযোগীর সঙ্গে পাল্লা দিয়ে উঠতে পারেনি। কুস্তিতে ভারতের আর এক মেয়ে মানসী কিন্তু ব্যর্থ।

Advertisement

হকিতে ছোটদের সাফল্যে উচ্ছ্বসিত ভারতের প্রাক্তন তারকারা। অথচ এই প্রথম যুব অলিম্পিক্সে হকিতে অংশ নিচ্ছে ভারত। প্রসঙ্গত এটা যুব অলিম্পিক্সের তৃতীয় আসর। ছেলেদের সেমিফাইনালে ভারত আয়োজক আর্জেন্টিনাকে হারিয়েছিল ৩-১ গোলে। ভারতের তিনটি গোলের দু’টি করে সুদীপ চিরমাকো। খেলার ১২ ও ১৮ মিনিটে। তৃতীয় গোলটি রাহুল কুমার রাজভারের। আর্জেন্টিনার ফাকুন্দো জারাতে একটি গোল শোধ করে। প্রথমার্ধে খেলার ফল ১-১ ছিল। দু’দলই গোলের অনেক সুযোগ তৈরি করে। বেশ কয়েকটি ক্ষেত্রে দারুণ গোলরক্ষা করেছে ভারতের প্রশান্ত চৌহান।

মেয়েদের খেলায় চিনের বিরুদ্ধে ভারতের তিন গোলদাতা মুমতাজ খান, রিত ও লালরেমসিয়ামি। এই ম্যাচে চিনের রক্ষণকে আগাগোড়া চাপে রেখেছিল ভারত। আরও বড় ব্যবধানে জয় এলেও তাই বলার কিছু ছিল না। খেলার ৫২ সেকেন্ডেই মুমতাজের গোলে ১-০ হয়ে যায়। ৫ মিনিটের মাথায় প্রায় মাঝমাঠ থেকে রিতের প্রচণ্ড জোরে মারা একটা শট চিনা গোলরক্ষক জিনি ঝু’কে হতবাক করে গোলে ঢুকে যায়। ৩-০ হয় ১৩ মিনিটে। পেনাল্টি থেকে গোল করে লালরেমসিয়ামি।

যুব অলিম্পিক্সে ভারতকে পঞ্চম রুপোটি দেয় সিমরন। এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত ভারতের পদকজয়ীরা ব্যাডমিন্টনে লক্ষ্য সেন, শুটিংয়ে মনু ভাকের, জুডোকা

তাবাবি দেবী। এখানে মিক্সড দলগত বিভাগের পদকগুলি কোনও দেশের পদক হিসেবে ধরা হচ্ছে না। কারণ মিক্সড বিভাগে একসঙ্গে খেলছে একাধিক দেশের খেলোয়াড়রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন