Sports news

ছ’মিনিট বন্ধ হৃদস্পন্দন, মৃত্যুমুখ থেকে ফিরলেন হানিফ মহম্মদ

একেই কি বলে মৃত্যুর চোখে চোখ রেখে ফিরে আসা! খবর রটেই গিয়েছিল যে তিনি মারা গিয়েছেন। চিকিৎসকেরাও তাঁকে মৃত ঘোষণা করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন। তখনই তাঁর ‘বিকল’ হৃদযন্ত্র আবার সচল হয়ে ওঠে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৬ ১৬:০৭
Share:

—ফাইল চিত্র।

একেই কি বলে মৃত্যুর চোখে চোখ রেখে ফিরে আসা!

Advertisement

খবর রটেই গিয়েছিল যে তিনি মারা গিয়েছেন। চিকিৎসকেরাও তাঁকে মৃত ঘোষণা করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন। তখনই তাঁর ‘বিকল’ হৃদযন্ত্র আবার সচল হয়ে ওঠে। ৬ মিনিটের ‘মৃত্যু’র পর আবার নতুন জীবন ফিরে পেলেন প্রাক্তন পাক ক্রিকেটার হানিফ মহম্মদ। বৃহস্পতিবার আইসিইউ-র বাইরে অপেক্ষারত তাঁর ছেলে শোয়েব মহম্মদকে মৃত্যু সংবাদটা শোনানোর বদলে সুখবরটাই দিলেন চিকিৎসকেরা। জানালেন, বাবা প্রাণ ফিরে পেয়েছেন।

২০১৩ সাল থেকে হানিফ মহম্মদ ক্যানসারে আক্রান্ত। বিদেশেও তাঁর চিকিৎসা হয়েছে। কয়েক বছর সুস্থ থাকার পর ক্যানসারের জীবাণু শরীরে ছড়িয়ে পড়ায় আবারও অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। মাস খানেক আগে করাচির আগা খান হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। সেখানে চিকিৎসা চললেও দিন দিন তাঁর অবস্থার অবনতি হচ্ছিল। গত রবিবার থেকে তাঁর অবস্থার আরও অবনতি হতে শুরু করে। ভেন্টিলেশনে রাখা হয় তাঁকে। বৃহস্পতিবার চিকিৎসা চলাকালীনই হঠাৎ তাঁর হৃদযন্ত্র বিকল হয়ে পড়ে। দীর্ঘ ৬ মিনিটের জন্য তা পুরোপুরি স্তব্ধ হয়ে যায়। চিকিৎসকেরা ধরেই নিয়েছিলেন যে তিনি মারা গিয়েছেন। পরিবারকে তাঁর এই অবস্থার কথা জানানোও হয়। খুব দ্রুত সেই খবর হাসপাতালের গণ্ডি পেরিয়ে বাইরে রটে যায়। সকলে যখন প্রায় তাঁর বাঁচার আশা ছেড়েই দিয়েছিলেন, সে সময়ই এই সুখবরটা জানান চিকিৎসকেরা।

Advertisement

আরও পড়ুন: বদলার আগুনে ফের ফেল্পস-রূপকথা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন