VVS Laxman

‘হতাশাকে আগ্রাসনে পরিণত করেছিল হরভজন’

এখনও পর্যন্ত ১০৩ টেস্ট ও ২৩৬ ওয়ানডে খেলেছেন হরভজন। দুই ফরম্যাটে নিয়েছেন যথাক্রমে ৪১৭ ও ২৬৯ উইকেট। তা ছাড়া ২৮ টি-টোয়েন্টিতে তিনি নিয়েছেন ২৫ উইকেট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২০ ১৫:৪৯
Share:

হরভজনকে ২০১৬ সালে শেষবার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গিয়েছিল। ছবি: রয়টার্স।

২০০১ সালে ঐতিহাসিক ইডেন টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৮১ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন ভিভিএস লক্ষ্মণ। সেই টেস্টেই ১৩ উইকেট নিয়েছিলেন হরভজন সিংহ। তার মধ্যে প্রথম ইনিংসে হ্যাটট্রিক সহ নিয়েছিলেন সাত উইকেট। দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ছয় উইকেট।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ইডেনে সেই টেস্ট জয়ে বড় ভূমিকা ছিল লক্ষ্মণ ও হরভজনের। অফস্পিনারের প্রশংসা করে লক্ষ্মণ টুইট করেছেন, “কেরিয়ারের শুরু দিকে ব্যক্তিগত ও পেশাদার জীবনে ধাক্কার পর সহজেই ভেঙে পড়তে পারত হরভজন। সম্ভাব্য হতাশাকে লাগামছাড়া আগ্রাসনে পরিচালিত করার মাধ্যমে ও দেড় দশক ধরে সর্বোচ্চ পর্যায়ে দাপট দেখিয়েছে।”

আরও পড়ুন: ‘সমস্ত ভারতীয় ক্রিকেটারের চেয়ে একধাপ এগিয়ে দ্রাবিড়’​

Advertisement

আরও পড়ুন: আক্রমের বাছাই সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় পাঁচ নম্বরে সচিন! তুঙ্গে বিতর্ক

ভিভিএস লক্ষ্মণ গত কয়েকদিন ধরেই তাঁর একদা সতীর্থদের নিয়ে টুইট করে চলছিলেন। হরভজনের আগে তিনি প্রশংসা করেছিলেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, জাভাগল শ্রীনাথ ও বীরেন্দ্র সহবাগের। হরভজনকে শেষবার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গিয়েছিল ২০১৬ সালে এশিয়া কাপে। এখনও পর্যন্ত ১০৩ টেস্ট ও ২৩৬ ওয়ানডে খেলেছেন তিনি। দুই ফরম্যাটে নিয়েছেন যথাক্রমে ৪১৭ ও ২৬৯ উইকেট। তা ছাড়া ২৮ টি-টোয়েন্টিতে তিনি নিয়েছেন ২৫ উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন