Harbhajan Singh

ভারতীয় জার্সি গায়ে ধোনিকে আর দেখছেন না হরভজন

হরভজনের মতে, ২০১৯ সালে ইংল্যান্ডে বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালেই হয়তো ভারতের হয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন ধোনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২০ ০৬:৪৬
Share:

শঙ্কা: দেশের হয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন ধোনি, ধারণা হরভজনের।

ভারতীয় ক্রিকেট দলে মহেন্দ্র সিংহ ধোনির প্রত্যাবর্তন হবে কি না, তা নিয়ে এই মুহূর্তে জল্পনা তুঙ্গে ক্রিকেট মহলে। এই অবস্থায় বর্ষীয়ান ভারতীয় ক্রিকেটার হরভজন সিংহ জানিয়ে দিলেন, তাঁর একদা সতীর্থ ধোনির ভারতীয় দলে প্রত্যাবর্তন দেখছেন না। ইনস্টাগ্রামে তিনি বলেই দিলেন, ‘‘ধোনি আর ভারতের হয়ে খেলতে চায় বলে মনে হয় না।’’

Advertisement

হরভজনের মতে, ২০১৯ সালে ইংল্যান্ডে বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালেই হয়তো ভারতের হয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন ধোনি। ইনস্টাগ্রামে এই লাইভ সেশনে হরভজনের সঙ্গে ছিলেন রোহিত শর্মা। এই দুই ক্রিকেটারকেই এক ক্রিকেট অনুরাগী প্রশ্ন করেন, ধোনি কবে মাঠে ফিরবেন?

এই প্রশ্নের উত্তরে রোহিত বলেন, ‘‘দয়া করে এই প্রশ্নটা ধোনিকেই করুন। আমরা জানি না।’’ হরভজন অবশ্য সরাসরি বলেই দেন, ‘‘আপনাকে এই প্রশ্ন করার আগে দেখতে হবে, ধোনি ভারতের হয়ে আর খেলতে চায় কি না। আমার মনে হয়, ও আর ভারতের হয়ে খেলতে চায় না। ২০১৯ বিশ্বকাপ সেমিফাইনালের ম্যাচটাই ভারতের জার্সিতে ধোনির শেষ প্রতিযোগিতা হয়ে গিয়েছে। হয়তো ধোনি সেটা নিজেও মানে।’’

Advertisement

হরভজনের মতে, আইপিএলে ধোনি এখনও কয়েক বছর খেলবেন। কিন্তু ভারতীয় দলে প্রাক্তন অধিনায়কের প্রত্যাবর্তন খুব কঠিন। উল্লেখ্য, গত বছর বিশ্বকাপে মন্থর ব্যাটিংয়ের জন্যও বিভিন্ন মহলে সমালোচিতও হয়েছিলেন ধোনি। এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট বোর্ডের বতর্মান চুক্তিতেও নেই ধোনির নাম।

এ দিকে, যাঁকে নিয়ে হরভজনের এই মন্তব্য, সেই ধোনি এখন পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। সোশ্যাল মিডিয়ায় যার বিভিন্ন মুহূর্তও ধরা পড়েছে। অধিনায়ক হিসেবে তিনটি আইসিসি ট্রফি দেশকে দিয়েছেন ধোনি। যার মধ্যে রয়েছে, পঞ্চাশ ওভারের বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি।

বিরাট প্রশংসায় রাবাডা: প্রতিপক্ষ হিসেবে বিরাট কোহালি মাঠে নামলে নিজের সেরা বোলিংটা বেরিয়ে আসে। বলে দিলেন কাগিসো রাবাডা। দক্ষিণ আফ্রিকার পেসারের মতে, সব ফর্ম্যাটেই দুরন্ত ধারাবাহিকতা দেখিয়ে কোহালি সবার কাছে সম্মানটা আদায় করে নিয়েছেন।

একটি ‘চ্যাট শো’-এ রাবাডার কাছে জানতে চাওয়া হয়, কোন ক্রিকেটারকে তিনি সব চেয়ে সম্মান করেন এবং কে তাঁকে সেরা বোলিং করতে বাধ্য করেন। রাবাডা জবাব দেন, ‘‘ওয়ান ডে ক্রিকেটের কথা ধরলে বলব বিরাট কোহালি সব চেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান। টেস্ট ক্রিকেটেও তাই।’’ সঙ্গে যোগ করেন, ‘‘এর সঙ্গে বেন স্টোকস, স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসনের খেলাও আমার ভাল লাগে।’’

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন