Hockey

অজানা প্রতিপক্ষই চিন্তা হকি কোচের

সোমবারই এশিয়ান গেমস হকির গ্রুপ বিন্যাস হয়।   ভারত পুল ‘এ’-তে রয়েছে। অন্য দিকে পুল বি-তে আছে মালয়শিয়া, পাকিস্তান, বাংলাদেশ, ওমান, তাইল্যান্ড ও আয়োজক ইন্দোনেশিয়া। ভারত সহজ পুলে রয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করলেও কোচ তা মনে করেন না। বলেন, ‘‘জাপান এশিয়ার হকিতে উঠতি দল ও যে কোনও দলকেই চমকে দিতে পারে। সম্প্রতি ওরা ভাল খেলছে। কোরিয়াও যথেষ্ট ভাল দল। খুবই রক্ষ্মণাত্মক হকি খেলে ওরা।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৮ ০৪:৫৫
Share:

হরেন্দ্র সিংহ

গত বারের চ্যাম্পিয়ন হলেও এ বারের এশিয়ান গেমসের চ্যালেঞ্জ সহজ ভাবে নেওয়া যাবে না, মনে করেন ভারতীয় হকি দলের কোচ হরেন্দ্র সিংহ।আগামী মাসে এশিয়ান গেমস হকিতে বিশ্বের ছ’নম্বর দল ভারতকে তাদের পুল ম্যাচ খেলতে হবে কোরিয়া, জাপান, শ্রীলঙ্কা ও হংকংয়ের বিরুদ্ধে। ২২ অগস্ট হংকংয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে এশিয়াড অভিযান শুরু করবেন হরেন্দ্র সিংহরা। কোনও দলকেই হালকা ভাবে নেওয়া উচিত না বলে মনে করেন ভারতীয় কোচ। তাঁর বক্তব্য, ‘‘গতবারের চ্যাম্পিয়ন হলেও আমরা কোনও দলকে কম গুরুত্ব দিতে পারব না। আমাদের গ্রুপটাকেও সহজ ভাবে নেওয়া যাবে না। প্রতিটা দলের বিরুদ্ধেই আমাদের সচেতন ভাবে খেলতে হবে। কারণ, শ্রীলঙ্কা, হংকংয়ের মতো দেশের বিরুদ্ধে আমরা খেলিনি কখনও।’’সোমবারই এশিয়ান গেমস হকির গ্রুপ বিন্যাস হয়। ভারত পুল ‘এ’-তে রয়েছে। অন্য দিকে পুল বি-তে আছে মালয়শিয়া, পাকিস্তান, বাংলাদেশ, ওমান, তাইল্যান্ড ও আয়োজক ইন্দোনেশিয়া। ভারত সহজ পুলে রয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করলেও কোচ তা মনে করেন না। বলেন, ‘‘জাপান এশিয়ার হকিতে উঠতি দল ও যে কোনও দলকেই চমকে দিতে পারে। সম্প্রতি ওরা ভাল খেলছে। কোরিয়াও যথেষ্ট ভাল দল। খুবই রক্ষ্মণাত্মক হকি খেলে ওরা।’’গত বার এশিয়ান গেমস হকির ফাইনালে পাকিস্তানকে হারিয়ে সোনা জিতেছিল ভারত। এ বারের এশিয়ান গেমস থেকেই অলিম্পিক্সে সরাসরি অংশগ্রহণের ছাড়পত্র পেতে পারে ভারত। এই নিয়ে কোচ বলছেন, ‘‘আমি চাই, দলের মধ্যে সোনা জেতার খিদেটা থাক। এখান থেকে অলিম্পিক্সে যাওয়ার রাস্তা পরিষ্কার করে নিতে চাই আমরা। আত্মতুষ্টির কোনও জায়গাই নেই।’’খেলোয়াড় বাতিল নিয়ে ক্ষোভ: এশিয়ান গেমসের জন্য ভারতের পেনকাক সিলাট দল থেকে ভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ) নির্বাচিত ২০ জনকে বাদ দেওয়ায় ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে এই খেলার জাতীয় সংস্থায়। পেনকাক সিলাট হল ইন্দোনেশিয়ার মার্শাল আর্ট। যে খেলার জন্য এ বার ২২ জনকে জাকার্তার জন্য বাছাই করেছিল জাতীয় পেনকাক সিলাট সংস্থা। বেশির ভাগেরই এশিয়ান গেমসে অংশগ্রহণের সার্টিফিকেট নকল বলে ২০ জনের নাম বাতিল করে দেওয়া হয়। এই সার্টিফিকেট দিয়েছে জাতীয় সংস্থাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন