Athletics

হিমার ইংরেজি নিয়ে বেঁফাস মন্তব্য, ক্ষমা চাইল ফেডারেশন

হিমা দাসের ইংরেজি বলা নিয়ে টুইট করেছিল ফেডারেশন। প্রবল সমালোচনার মুখে পড়ে ক্ষমা চাইতে বাধ্য হল তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৮ ২০:০৪
Share:

হিমাকে নিয়ে অহেতুক বিতর্ক। ছবি: এএফপি।

অহেতুক বিতর্ক। যাতে জড়ানো হল হিমা দাসকে। জড়াল ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন। পরে অবশ্য তীব্র সমালোচনায় জর্জরিত হয়ে ক্ষমাও চাইতে হল।

Advertisement

বৃহস্পতিবার সকালে ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন একটি টুইট করেছিল। তাতে জানানো হয় যে, তিনি ইংরেজি ভাল বলতে পারেন না। টুইটে বলা হয়, "সেমিফাইনালে ওঠার পর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন হিমা। তিনি ভাল ইংরেজি বলতে পারেন না। তবে সেখানেও নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন। হিমা দাসের জন্য আমরা গর্বিত। ফাইনালের জন্য শুভেচ্ছা রইল।"

এই বেফাঁস মন্তব্যের পরই উঠছে প্রশ্ন। হিমা গিয়েছেন দৌড়তে। দেশের জন্য পদক জিততে। ইংরেজিতে কথা বলতে নয়। যেখানে সোনাজয়ী অ্যাথলিটকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে শুরু করে সমাজের সর্বস্তরের মানুষ, সেখানে তাঁর ইংরেজি বলা নিয়ে টুইটের কোনও যৌক্তিকতাই নেই। বরং তাঁর দক্ষতার কথাই তুলে ধরা উচিত ছিল বলে মনে করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: সোনা জিতে কী বললেন হিমা, দেখুন ভিডিয়ো​

প্রবল সমালোচনার জেরে ফেডারেশন দুঃখপ্রকাশ করতে বাধ্য হয়েছে। তিনি সোনা জেতার পর হিন্দিতে টুইট করা হয়েছে, “সকলকে দুঃখ দেওয়ার জন্য ভারতবাসীর কাছে ক্ষমাপ্রার্থী। আমরা কাউকে ছোট করতে চাইনি। বরং বলতে চেয়েছিলাম, আমাদের ছোট্ট হিমা কোনও চ্যালেঞ্জের সামনেই দমে যায় না। ট্র্যাকই হোক বা বিদেশি সাংবাদিকদের দেওয়া ইংরেজিতে সাক্ষাৎকার, ছোট্ট গ্রাম থেকে আসা মেয়েটা সর্বত্রই সমান সাহসী ও স্বচ্ছন্দ।”

হিমা অবশ্য সোনা জেতার পরও বিদেশি সাংবাদিকের সামনে ইংরেজিতে কথা বলেছে। উত্তরও দিয়েছে প্রশ্নের। নিজের বক্তব্য বোঝাতে সমস্যা হয়নি।

আরও পড়ুন: অভাবের সংসার পেরিয়ে স্বপ্নের দৌড় সোনার মেয়ের​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন