বার্সার বিপর্যয়ে কাঠগড়ায় মেসি থেকে ‘অপয়া’ জার্সি

লুইস এনরিকে— ‘‘এই হার থেকে বোঝা যায় লা লিগা ঠিক কতটা কঠিন!’’ সের্জিও বুস্কেতস— ‘‘হারের থেকে অনেক কিছু শিখতে হবে আমাদের।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৫ ০৩:০৮
Share:

ব্যর্থ রাজপুত্র। বুধবার রাতে সেল্টা ভিগো ম্যাচের পরে হতাশ মেসি। ছবি: এএফপি।

লুইস এনরিকে— ‘‘এই হার থেকে বোঝা যায় লা লিগা ঠিক কতটা কঠিন!’’

Advertisement

সের্জিও বুস্কেতস— ‘‘হারের থেকে অনেক কিছু শিখতে হবে আমাদের।’’

বুধবার লজ্জার রাতের পরে অনেক ঘণ্টা কেটে গিয়েছে। কয়েক মাস আগেই বার্লিনের মাঠে চ্যাম্পিয়ন্স লিগ জিতে স্প্যানিশ ত্রিমুকুট জিতেছিল বার্সেলোনা। যে ড্রেসিংরুমে কিছু দিন আগেই শ্যাম্পেন খুলে সেলিব্রেট করেছিলেন ফুটবলাররা, সেই একই ড্রেসিংরুমে বুধবার ম্যাচ শেষে ছিল শ্মশানের নিস্তব্ধতা। সেল্টা ভিগোর কাছে ১-৪ হেরে শুধু তিন পয়েন্টই খোয়ায়নি বার্সা। ফের লুইস এনরিকের মেগা দল প্রমাণ করেছে, তারা আক্রমণে যতই রোলস রয়েস হোক না কেন, রক্ষণ কিন্তু সেই ছ্যাকরা গাড়ি!

Advertisement

সাংবাদিক সম্মেলনে এসে হাস্যকর ভাবে বার্সা কোচ এনরিকে দাবি করেন, লা লিগা আগের থেকে বেশি কঠিন। যদিও বার্সার মহাতারকাদের সাপ্তাহিক বেতনই হয়তো গোটা সেল্টা ভিগো একাদশের দামের বেশি হবে। ‘‘আমার কোনও অসুবিধে নেই এমন দলের কাছে হারতে যারা ভাল ও পরিষ্কার ফুটবল খেলে। আর এই ম্যাচের পরে এটাই বোঝা যায় লা লিগা এখন কতটা বেশি কঠিন হয়ে গিয়েছে,’’ বলেছেন মেসি-নেইমারদের ক্লাব কোচ। সেল্টার ঘরের মাঠ বিপর্যস্ত হলেও এনরিকের বার্সা মতে তাঁর দল নাকি ভাল খেলেছে। শুধু গোল না করতে পারার খেসারত দিতে হল! ‘‘আমরা খুব একটা খারাপ খেলিনি। গোলের সামনে ভাল সুযোগগুলো নষ্ট করলাম,’’ বলেছেন এনরিকে।

কোচ বললেও জাভিয়ার মাসচেরানো মানতে নারাজ তাঁরা ভাল খেলেছেন। বরং আর্জেন্তিনা তারকার মতে বার্সাকে দাঁড়াতেই দেয়নি সেল্টা ভিগো। ‘‘আমরা মোটেও ভাল খেলতে পারিনি। একের বিরুদ্ধে এক পরিস্থিতিতে প্রতিটা ক্ষেত্রেই ওরা আমাদের থেকে এগিয়ে ছিল।’’ তবে পেশাদার ফুটবলার মানেই ব্যর্থতা পিছনে ফেলে এগিয়ে যেতে হয়। মাসচেরানোও বলছেন, ‘‘আমরা পেশাদার। কোনও কিছু ধরে বসে থাকলে হয় না। শনিবার আবার ম্যাচ আছে। দেখা যাক কী হয়।’’

সের্জিও বুস্কেতস আবার মনে করছেন, হেরে এক দিক থেকে শাপে বর হল বার্সার। মরসুমের শুরুতে হারলে দলের ভুলত্রুটি বিবেচনা করার সময় পাওয়া যায়। ‘‘প্রতিটা হার থেকে কিছু শিখতে হয়। এই ম্যাচের পরে দেখতে হবে প্রতি-আক্রমণ যাতে আরও ভাল করা যায়। লাস পালমাসের বিরুদ্ধে জিতলে আবার আত্মবিশ্বাস ফিরে আসবে।’’

শেষ বার বার্সা এমন বড় ব্যবধানে হেরেছিল ২০০৭-০৮ মরসুমে। কিন্তু সেই প্রতিপক্ষ ছিল রিয়াল মাদ্রিদ। আবার হারের ময়নাতদন্ত হতেই কেউ কেউ আঙুল তুলেছেন পিকে-মাসচেরানোর দিকে। কেউ কেউ মেসিকেও কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন। কেউ কেউ বার্সার অ্যাওয়ে জার্সিকে অপয়া মনে করছেন। তাঁদের যুক্তি, ২০১৩-১৪ মরসুমের মতো কাতালান ফ্ল্যাগের রংয়ের আদলে জার্সি পরায় হারতে হচ্ছে বার্সাকে।

বার্সার উপর চাপ বাড়িয়ে বুধবার রাতে জিতল রিয়াল মাদ্রিদ। করিম বেঞ্জিমার জোড়া গোলে ২-১ জিতল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল। স্বভাবতই সন্তুষ্ট রিয়াল কোচ রাফায়েল বেনিতেজ বলে দিচ্ছেন, ‘‘বল দখলে আমরাই এগিয়ে ছিলাম। রিয়াল মাদ্রিদ মানেই হার না মানা মনোভাব। এই ম্যাচে সেটাই দেখালাম আমরা। বার্সেলোনার স্কোরলাইন পরে জানলাম।’’ জয়ের সৌজন্যে লা লিগার শীর্ষে রিয়াল। পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট। দ্বিতীয় স্থানে বার্সাকে চুরমার করা সেল্টা ভিগো-ই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন