khela News

মহিলা ক্রিকেটের জার্সি, সেকাল থেকে একাল

লাইমলাইটের আলো না সব সময় মিললেও বহু দশকের পথ পেরিয়েছে মহিলা ক্রিকেট। কালের নিয়ম মেনেই পরিবর্তন ঘটেছে মহিলাদের জার্সিরও।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৭ ১৬:৫০
Share:
০১ ০৮

জার্সি না বলে বলা ভাল পুরোদস্তুর ঘরোয়া পোশাক। লং গাউন-টুপি পরে<br> খেলতে নামে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলশের বেগা শহরের মহিলা ক্রিকেট টিম।

০২ ০৮

কাউন্টি ক্রিকেটে মহিলাদের প্রথম ম্যাচ হয় ১৯৩৪-এ।<br> মিলডসেক্স-এর মহিলা দল মাঠে নামে লং স্কার্ট টাই পরে।

Advertisement
০৩ ০৮

মহিলাদের প্রথম ক্রিকেট ম্যাচ হয়েছিল লর্ডসে। ৪ অগস্ট ১৯৭৬-এ ইংল্যান্ডের মাঠে<br> মহিলা ক্রিকেটারেরা ম্যাচ খেলতে নেমেছিলেন শর্ট স্কার্ট আর কেডস পরে।

০৪ ০৮

১৯১০-এ অস্ট্রেলিয়ার ক্যানবেরায় মহিলা দলের জার্সি ছিল লং স্কার্ট-সহ হাতঢাকা লং টপ।

০৫ ০৮

সফরকারী ইংল্যান্ড দলের বিরুদ্ধে অকল্যান্ডের মহিলা দল খেলতে নেমেছিল ১৯৩৫-এ। সে সময়কার<br> মহিলা দলেরগায়ে চড়েছিল হাঁটু পর্যন্ত উঁচু স্কার্ট ও হাফহাতা শার্ট। আর মাথা ঢাকা ছিল টুপিতে।

০৬ ০৮

টেস্ট ক্রিকেটে মহিলাদের প্রথম ম্যাচটি হয়েছিল ১৯৩৪-’৩৫-এ। ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া।<br> শর্ট স্কার্ট ও ছোট হাতের শার্টের সঙ্গে মহিলা ক্রিকেটারদের পরেছিলেন মানানসই টুপি। তবে মোজা ছিল হাঁটুর অনেকটাই ওপরে।

০৭ ০৮

১৯৭৬-এ ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দলের মহিলা দলের খেলায় দেখা গেল, জার্সির স্টাইলে বেশ বদল ঘটেছে।<br> স্কার্ট আরও শর্ট হয়েছে। ছোট শার্ট আরও আঁটোসাটো হয়েছে। সঙ্গে রয়েছে মাথায় বাঁধা ফেট্টি। ব্যাটিং করছেন র‌্যাচেল হেহো ফ্লিন্ট।

০৮ ০৮

নিয়মকানুনের সঙ্গে সঙ্গে আমূল বদল ঘটেছে মহিলা ক্রিকেটের জার্সিরও।<br> গত বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জেতে ভারত।<br> সিডনির মাঠে ঝকঝকে নীল জার্সির সঙ্গে একই রঙের ট্রাউজারে বেশ স্মার্ট ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement