Neeraj Chopra

Neeraj Chopra: সোনা হাতছাড়া হওয়ার আক্ষেপ নেই, জীবনের সেরা পারফরম্যান্স করে খুশি নীরজ

নীরজের আশা ৯০ মিটার দূরে জ্যাভলিন ছুড়তে পারবেন চলতি বছরেই। ধীরে ধীরে উন্নতিতে বিশ্বাসী তিনি। সেপ্টেম্বরের ডায়মন্ড লিগ ফাইনালে নজর তাঁর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৯:১০
Share:

নীরজের লক্ষ্য ৯০ মিটার। ফাইল ছবি।

৯০ মিটার জ্যাভলিন ছোড়ার লক্ষ্য পূরণ হয়নি। স্টকহোম ডায়মন্ড লিগে ৮৯.৯৪ মিটার ছুড়ে রুপো জিতেছেন নীরজ চোপড়া। জাতীয় রেকর্ড করেছেন। নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন। কিন্তু কাঙ্ক্ষিত দূরত্বে পাঠাতে পারেননি জ্যাভলিনকে।

Advertisement

সোনা জিততে না পারলেও আক্ষেপ নেই নীরজের। স্টকহোমে দ্বিতীয় হওয়ার পর নীরজ জানিয়েছেন, অদূর ভবিষ্যতে ৯০ মিটার জ্যাভলিন ছুড়তে পারবেন। কিন্তু একটু একটু করে উন্নতিতে বিশ্বাস করেন তিনি। টোকিয়ো অলিম্পিক্সের সোনা জয়ী বলেছেন, ‘‘একটা ভাল অনুভূতি হচ্ছে। প্রথম রাউন্ডেই ৮৯.৯৪ মিটার ছুড়েছি। ৯০ মিটারের কাছাকাছি। মনে হচ্ছিল ৯০ মিটার ছাপিয়ে যাব। সেটা হল না। তাতে সমস্যা নেই। এই বছরে আরও কিছু প্রতিযোগিতা রয়েছে।’’

নীরজ বলেছেন, ‘‘প্রস্তুতি বেশ ভাল হচ্ছে। এটা আমার জন্য ভাল। সেরাটা দেওয়ার চেষ্টা করছি। ধীরে উন্নতি হওয়াই ভাল।’’ ২৪ বছরের অ্যাথলিট আরও বলেছেন, ‘‘চ্যাম্পিয়ন হতে না পারলেও ভাল লাগছে। খুশি কারণ নিজের সেরা পারফরম্যান্স করতে পেরেছি। আশা করছি এই বছরেই ৯০ মিটার ছুড়তে পারব।’’

Advertisement

এর আগে ফিনল্যান্ডের প্রতিযোগিতায় ৮৯.৩০ মিটার জ্যাভলিন ছোড়েন নীরজ। এত দিন পর্যন্ত সেটাই ছিল তাঁর সেরা পারফরম্যান্স। স্টকহোমে মাত্র ছয় সেন্টিমিটারের জন্য ৯০ মিটারের মাইল ফলক স্পর্শ করতে পারেননি।

প্রথম বার কোনও ডায়মন্ড লিগের প্রথম তিনে থাকলেন তিনি। এ বার সেপ্টেম্বরে জুরিখের ডায়মন্ড লিগকে লক্ষ্য রেখে প্রস্ততি নেবেন নীরজ। প্রতিটি ইভেন্টের সেরা ছয় জন সুযোগ পাবেন ওই প্রতিযোগিতায়। যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতাগুলির পারফরম্যান্সের ভিত্তিতে বেছে নেওয়া হবে সেরা ছয় জনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন