বিশ্বকাপ জয়ে আমার কোনও কৃতিত্ব নেই: দ্রাবিড়

দ্রাবিড় বলেন, “ছেলেদের কৃতিত্ব দিতেই হবে। আর কৃতিত্ব দাবি করতে পারে সাপোর্ট স্টাফরা। দুর্দান্ত কাজ করেছে গোটা টিম। পাশাপাশি নির্বাচক, বিসিসিআইও কৃতিত্বের দাবিদার।”

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৮ ১২:২১
Share:

বিশ্বকাপ জিতে দলের সঙ্গে। ছবি: পিটিআই।

বরাবরই থেকেছেন প্রচারের আড়ালে। তারকা হয়েও তারকার জীবন কাটাতে চাননি তিনি। থেকেছেন সাধারণের মতো। সেই রাহুল শরদ দ্রাবিড়কে যে কেন ক্রিকেটের অন্যতম শ্রদ্ধেয় ব্যক্তিত্ব বলা হয় তার ফের এক বার প্রমাণ মিলল শনিবার। যখন অস্ট্রেলিয়াকে হারিয়ে রেকর্ড সংখ্যক চতুর্থ বার যুব বিশ্বকাপ জেতার যাবতীয় কৃতিত্ব দিলেন সাপোর্ট স্টাফ, বিসিসিআই এবং ক্রিকেটারদের।

Advertisement

ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাত্কারে দ্রাবিড় বলেন, “ছেলেদের কৃতিত্ব দিতেই হবে। আর কৃতিত্ব দাবি করতে পারে সাপোর্ট স্টাফরা। দুর্দান্ত কাজ করেছে গোটা টিম। পাশাপাশি নির্বাচক, বিসিসিআইও কৃতিত্বের দাবিদার। ছেলেদের জন্য গর্বিত। এই সাফল্যে আমার তেমন কৃতিত্ব নেই।”

পৃথ্বীদের উদ্দেশে তাদের কোচ বলেন, “এই মুহূর্তটা ওরা উপভোগ করুক। কিন্তু চাইব, এই মুহূর্তটা দিয়েই যেন লোকে ওদের না চেনে। আরও অনেক গৌরব যেন আদায় করে নিতে পারে। ওদের বুঝতে হবে সামনের পথটা আরও কঠিন।’’

Advertisement

আরও পড়ুন: বয়স ভাঁড়ানোর বিতর্ক পেরিয়ে ফাইনালে নায়ক

যেন বরাবরের সেই দ্রাবিড়-সভ্যতা। সাফল্যে গাছের ছায়া খুঁজো না। তৈরি হও আরও দুর্গম পথ পেরোনোর জন্য।

তিনি দায়িত্ব নেওয়ার পর টানা দু’বার যুব বিশ্বকাপের ফাইনালে উঠল ভারত। গত বার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারলেও এ বার অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে জিতেছে পৃথ্বীরা। অথচ তাতেও কৃতিত্বের কণামাত্র দাবি করছেন না রাহুল ‘দ্য ওয়াল’ দ্রাবিড়। এক ক্রিকেটপ্রেমীর মতে, পৃথ্বীরা ‘ওয়াল’এর উপর দাঁড়ানোয় তাদের উচ্চতা এতটাই বেড়ে গিয়েছে যে, অস্ট্রেলিয়ার মতো দলও সেই উচ্চতার ধারেকাছে পৌঁছতে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন